× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সমতাহীন সমাজ কখনও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারে না

নিজস্ব প্রতিবেদক

২১ মার্চ ২০২৩, ০৯:৫৮ এএম । আপডেটঃ ২১ মার্চ ২০২৩, ১০:০২ এএম

ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম বলেছেন, নারী-পুরুষের সমতাহীন সমাজ কখনও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারে না। এজন্য নারীদের যোগ্যতার ভিত্তিতে পেশাগত চ্যালেঞ্জ মোকাবেলার সুযোগ করে দিতে হবে। একই সঙ্গে নারীদের সাংবাদিকতার নতুন ধারা এবং প্রযুক্তিগত দক্ষতা অর্জনের মাধ্যমে নারীদের কর্মক্ষেত্রে নিজের অবস্থান সুদৃঢ় করার আহ্বান জানান তিনি। 

মঙ্গলবার ২১ মার্চ জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু। এ সময় তিনি বলেন, সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ানো সমাজ ও রাষ্ট্রের স্বার্থেই অত্যন্ত প্রয়োজন। উত্তরাধিকার আইনে প্রয়োজনীয় সংশোধনী এনে নারী-পুরুষের সমতা নিশ্চিত করার দাবি জানান তিনি। একই সাথে গণমাধ্যমের সকল বিভাগে অন্তত ৩০ ভাগ নারী নিয়োগসহ ১৩ দফা দাবি তুলে ধরেন তিনি। 
এদেশের সাংবাদিকতা এখন নারীবান্ধব নয় মন্তব্য করে জাতীয় প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বলেন, দেশে মোট জনগোষ্ঠীর অর্ধেকেরও বেশি নারী। সাংবাদিকতায় নারীদের অংশগ্রহণ কোটাভিত্তিক নয় বাড়াতে হবে যোগ্যতার ভিত্তিতে। এ জন্য প্রতিযোগিতায় টিকে থাকতে নারীদের সাংবাদিকতার ডিজিটাল প্রযুক্তিগত দক্ষতা বাড়ানোর উপর গুরুত্ব দেন তিনি।  

আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন, বিএফইউজের সভাপতি ওমর ফারুক, ইউএনবি সম্পাদক ফরিদ হোসেন, নারী সাংবাদিক কেন্দ্রের সাধারণ সম্পাদক পারভীন সুলতানা ঝুমা, যুগ্ম সম্পাদক অদিতি রহমানসহ নারী সাংবাদিক কেন্দ্রের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী শামা রহমান। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন মুনীমা সুলতানা। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.