× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

লাকসামের ১৯৩ গৃহহীন পরিবার পেলো উপহারের ঘর

লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি

২২ মার্চ ২০২৩, ০৯:২৩ এএম

আশ্রয়ন-২ প্রকল্পে গৃহ হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২২ মার্চ) ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি দেশের ৬৪টি জেলায় ২ শতক জমিসহ ৩৯ হাজার ৩৬৫টি পরিবারের মাঝে আধা-পাকা ঘর প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। এছাড়াও লাকসাম ও মনোহরগঞ্জসহ কুমিল্লা জেলার ৬টি উপজেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে লাকসাম উপজেলা পরিষদ মিলনায়তনে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিন, লাকসাম পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা সুমিত সাহা, উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ শাহিনুর ইসলাম, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. একেএম রকিবুল হাসান, মৎস্য কর্মকর্তা শওকত আলী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাজহারুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রসাদ কুমার ভাওয়াল, মহিলা বিষয়ক কর্মকর্তা মানসী পাল প্রমুখ। ঐদিন লাকসাম উপজেলার ৭৩ পরিবারের মাঝে ২ শতক জমিসহ ঘর প্রদান করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিন জানান, ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৩য় পর্যায়ের অবশিষ্ট ও ৪র্থ পর্যায়ের জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করেছেন। ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পরপরই জাতির পিতা দেশের ভূমিহীন-গৃহহীন-ছিন্নমূল অসহায় মানুষের পুনর্বাসনের উদ্যোগ গ্রহণ করেন। তারই ধারাবাহিকতায় ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত সোনার বাংলা বিনির্মাণে মুজিববর্ষে 'বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না' প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে দেশের ভূমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিতকল্পে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় দেশব্যাপী গৃহ নির্মাণ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

তিনি বলেন, ৯ মার্চ পর্যন্ত উপজেলা টাস্কফোর্স কমিটির মাধ্যমে ১৯৩টি পরিবারকে 'ক' শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবার হিসেবে যাচাই-বাছাইক্রমে চিহ্নিত করা হয়। ইতোপূর্বে বরাদ্দকৃত অর্থে ১১৩টি ঘর ১ম, ২য় ও ৩য় পর্যায়ে (১ম ও ২য় ধাপে) প্রধানমন্ত্রী উদ্বোধন করেছেন। এছাড়া, ব্যক্তি-প্রতিষ্ঠান পর্যায়ে এলজিআরডি মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি ৫টি, কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি ১টি ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক ১টি ঘর নির্মাণ করা হয়েছে। ১ম পর্যায়ে প্রতিটি ঘরের জন্য বরাদ্দ ছিল ১ লাখ ৭১ হাজার টাকা, ২য় পর্যায়ে বরাদ্দ ছিল ১ লাখ ৯০ হাজার টাকা, ৩য় পর্যায়ে ২ লাখ ৫৯ হাজার ৫শ' টাকা এবং ৪র্থ পর্যায়ে ঘরপ্রতি ২ লাখ ৮৪ হাজার ৫শ' টাকা বরাদ্দ দেয়া হয়।

৩য় পর্যায়ে ৪টি ধাপে লাকসাম উপজেলার ৮২টি "ক" শ্রেণীর ভূমিহীন ও গৃহহীন পরিবারের ঘর নির্মাণের জন্য অর্থ বরাদ্দ হয়। তন্মধ্যে ৩য় পর্যায়ের (১ম ও ২য় ধাপে) ৪৮টি ঘর নির্মাণ ও উদ্বোধন করা হয়। এছাড়া ৩য় পর্যায়ের অবশিষ্ট ৩৪টি ও ৪র্থ পর্যায়ের ৩৯টিসহ মোট ৭৩টি ঘরের মধ্যে লাকসাম পৌরসভার গুন্তি মৌজায় ৫টি, বাকই দক্ষিণ ইউনিয়নের উধইর মৌজার ৭টি, মুদাফরগঞ্জ উত্তর ইউনিয়নের ধানকুইয়া মৌজায় ৬টি, কান্দিরপাড় ইউনিয়নের তুতিগঙ্গা মৌজায় ১৪টি, গোবিন্দপুর ইউনিয়নের বড় ইছাপুরা মৌজায় ২১টি, উত্তরদা ইউনিয়নের দক্ষিণ রামপুর মৌজায় ২টি, মনপাল মৌজায় ৩টি, পূর্ব আতাকরা মৌজায় ২টি, রামারবাগ মৌজার ৭টি, আজগর ইউনিয়নের কৃষ্ণপুর মৌজার ৩টি, ঘাটার মৌজার ২টি ও লাকসাম পূর্ব ইউনিয়নের ডোমবাড়িয়া মৌজায় ১টি ঘর নির্মাণ করা হয়েছে। এছাড়া পানির সুব্যবস্থার জন্য টিউবওয়েল বসানোর কাজ চলছে।
ইউএনও বলেন, লাকসাম উপজেলায় ঘরগুলো নির্মাণ, গৃহহীন বাছাই থেকে শুরু  কার্যক্রমের সকল পর্যায়ে লাকসাম-মনোহরগঞ্জ এলাকার জাতীয় সংসদ সদস্য ও এলজিআরডি মন্ত্রী, সকল জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ সার্বক্ষনিক পরামর্শ ও সহযোগিতা করেছেন।

 উপজেলা প্রকল্প কর্মকর্তা, উপজেলা প্রকৌশলী, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও মনিটরিং কমিটির সদস্যবৃন্দসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা দিনরাত কাজের তদারকি করেন। কর্মকর্তারা ছুটির দিনেও ঘরের অগ্রগতি ও গুণগতমান পরিদর্শন করেন। ২২ মার্চ ৩য় পর্যায়ের অবশিষ্ট ৩৪টি ও ৪র্থ পর্যায়ের নির্ধারিত ৩৯টিসহ মোট ৭৩টি পরিবারকে ২ শতাংশ করে খাসজমি বন্দোবস্তসহ গৃহ হস্তান্তর করা হয়েছে। একইদিন কুমিল্লার লাকসামসহ ৬টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.