× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কেরানীগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের ঘর পেল আরো ১০০ পরিবার

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

২২ মার্চ ২০২৩, ০৯:২৬ এএম

মুজিব শতবর্ষ উপলক্ষে ঢাকার কেরানীগঞ্জে ভূমিহীনদের জন্য নির্মিত আরও ১০০টি ঘর হস্তান্তর করা হয়েছে। বুধবার (২২ মার্চ) সকালে আনুষ্ঠানিকভাবে আশ্রয়ণ প্রকল্প-২'র আওতায় ৪র্থ পর্যায়ে নির্মাণ করা এসব সেমিপাকা ঘর হস্তান্তর করা হয়।

এর আগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে ৭০টি পরিবারসহ উপজেলার মোট ১৭০টি পরিবার প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর পেয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের সাতটি জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেন।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরেই দুই শতাংশ জমির দলিলসহ এই ঘরগুলো উপকারভোগীদের মাঝে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ ফয়সল বিন করিম।

এসময় কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল ও সহকারী কমিশনার (ভূমি) আমেনা মারজান, সহকারী কমিশনার (ভূমি) শাহাদাৎ হোসেন, যুদ্ধকালিন উপজেলা মুক্তিযুদ্ধা কমান্ডার মোহাম্মদ শাহজাহান, উপজেলা প্রকৌশলী কাজী মাহমুদউল্লাহ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শহিদুল ইসলাম, নির্বাচন কমিশন কর্মকর্তা আব্দুল আজিজ, হযরতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আয়নাল হোসেন উপস্থিত ছিলেন।

ইউএনও মোহাম্মদ ফয়সল বিন করিম জানান, উপজেলা প্রশাসন যাচাই-বাছাই করে ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করে তাদের নামে প্রধানমন্ত্রীর উপহারের একটি সেমিপাকা ঘর ও দুই শতক জমি রেজিস্ট্রি করে দেয়া হয়েছে।

জমিসহ আশ্রয়ণ প্রকল্পে নির্মিত সরকারি বাসগৃহ পেয়ে হাসি ফুটেছে অসহায় ভূমিহীন ও গৃহহীনদের মুখে। বন্দোবস্তকৃত খাসজমির কবুলিয়তসহ সরকারি খরচে নির্মিত সেমিপাকা বাসগৃহ পেয়ে দীর্ঘদিনের স্বপ্ন পূরণের আনন্দে আত্মহারা হয়ে পড়েছে সুবিধাভোগী ১৭০টি পরিবার। প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়েছেন তারা।

ইউএনও মোহাম্মদ ফয়সল বিন করিম জানান, উপজেলার কোন্ডা ও রোহিতপুর ইউনিয়নের মোট ১৭০টি পরিবার প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর পেয়েছেন। স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে নিয়ে পরিদর্শন করে জায়গা বরাদ্দ থেকে শুরু করে সরকারের নির্দেশনা মোতাবেক কাজ করেছে উপজেলা প্রশাসন। ইতিমধ্যে ভূমিহীন পরিবার ঘরে উঠে বসবাস করছে। এখানে রয়েছে খেলার মাঠ, পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ, পানি সরবরাহ ও বিদ্যুৎ ব্যবস্থা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শহীদুল ইসলাম জানান, দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ আশ্রয়ণ প্রকল্পের আওতায় নকশা অনুযায়ী দৈর্ঘ্য সাড়ে ১৯ ফুট, প্রস্থ ২২ ফুটসহ সাড়ে ৮ ফুট উচ্চতা সম্বলিত একটি ঘরে বারান্দা, ৮ ফুট করে দুটি কক্ষ, একটি রান্না ঘর, একটি গোসলখানা, একটি টয়লেটের ব্যবস্থা আছে।

কোন্ডা ইউনিয়নে উপকারভোগীদের সঙ্গে কথা বলে জানা যায়, ঘরের সাথে জমির কাগজপত্রের মালিকানা পেয়ে তারা এখন ভীষণ খুশি। বিনামূল্যে এসব ঘর পেয়ে আনন্দে আপ্লুত সুবিধাভোগীরা। তাদের অনেকেরই কাছে এরকম একটি ঘরের মালিক হওয়া ছিল স্বপ্নের মতো। অবশেষে তাদের এ স্বপ্ন পূরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আশ্রয়ণ প্রকল্পে ঘর পাওয়া উপজেলার বাক্তার চর গ্রামের আনোয়ার বেগম, শুকুর মিয়া, ফুলবানু বেগম, হান্নান মিয়াসহ অনেকেই প্রায় অভিন্ন ভাষায় বলেন, আমরা খুব খুশি যে প্রধানমন্ত্রী আমাদের জন্য ঘরের ব্যবস্থা করে দিয়েছেন। আমরা স্বপ্নেও কল্পনা করতে পারিনি যে, জমিসহ পাকা নতুন ঘর পাব।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.