× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মোংলায় ব্র্যাকের বিশ্ব পানি দিবস উদযাপন

সংবাদ সারাবেলা ডেস্ক

২২ মার্চ ২০২৩, ০৯:৫১ এএম । আপডেটঃ ২২ মার্চ ২০২৩, ০৯:৫৮ এএম

বাগেরহাটের মোংলা উপজেলায় বুধবার বিশ্ব পানি দিবস ২০২৩ উদযাপন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। দিবসটির এবাবের প্রতিপাদ্য হচ্ছে ‘পানি ও স্যানিটেশন সংকট সমাধানের জন্য পরিবর্তনের প্রক্রিয়া ত্বরান্বিতকরণ’।

বিশ্ব পানি দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে ব্র্যাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচি। যার মধ্যে রয়েছে উপকূলীয় জনগোষ্ঠীর মধ্যে নিরাপদ পানি ব্যবহারের বিষয়ে সচেতনতামূলক নানা প্রচারণা। 

এছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত মোংলার জনগোষ্ঠীর মধ্যে নিরাপদ পানি বিষয়ক সচেতনতা বাড়াতে মোংলার বিভিন্ন ইউনিয়নে ১০ দিনব্যাপী ১০টি নাটকের আয়োজন করা হয়।

ব্র্যাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচির পরিচালক ড. মো. লিয়াকত আলী বলেন, ‘জলবায়ু পরিবর্তন পানি সংকটকে আরও বাড়িয়ে তুলছে এবং বাংলাদেশের উপকূলীয় জনগোষ্ঠীর জন্য নিরাপদ পানির ব্যবস্থা করা অত্যন্ত জরুরি। টেকসই উন্নয়নের একটি অন্যতম লক্ষ্য (এসডিজি-৬) হচ্ছে সবার জন্য নিরাপদ পানি সরবরাহ করা।’

তিনি বলেন, ‘এসডিজি-৬ অর্জনের জন্য নিরাপদ পানি সুরক্ষার দিকে অগ্রাধিকার দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ নতুন উদ্ভাবন এবং সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমরা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা এবং সবার জন্য নিরাপদ পানির ব্যবস্থা নিশ্চিত করতে পারবো।’

জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির সংকট মোকাবিলায় সর্বোত্তম ব্যবস্থা হিসেবে বৃষ্টির পানি সংরক্ষণ পদ্ধতি স্থাপনের কাজ করছে ব্র্যাক। 

মোংলা উপজেলার ছয়টি ইউনিয়নে ড্যানিশ মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্সের সহযোগিতায় ব্র্যাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচির উদ্যোগে বৃষ্টির পানি সংরক্ষণ পদ্ধতি স্থাপনের মাধ্যমে নিরাপদ পানির নিশ্চিতকরণ ও জলবায়ু সক্ষমতা অর্জনের কাজ চলছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.