× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নাটোরে দিনে ২ ডিম দিচ্ছে এক মুরগি!

নিশাতুর রহমান জিম, বাগাতিপাড়া (নাটোর)

২৪ মার্চ ২০২৩, ০৪:৪৯ এএম

এক ব্রয়লার মুরগি প্রতিদিন দিচ্ছে দুইটি করে ডিম, কথাটি শুনে অবিশ্বাস্য মনে হলেও ঘটনাটি ঘটেছে নাটোরের বাগাতিপাড়ার ঠেঙ্গামারা গ্রামের রাকিবুল ইসলাম রকির বাড়িতে। তিনি ওই এলাকার মৃত আশরাফ আলীর ছেলে। 

লোকমুখে শোনা যায়, রকির বাড়িতে এমন একটি ব্রয়লার মুরগি আছে যা একসাথে দুইটি করে ডিম দেয়। কথাটি শুনে সরেজমিনে মুরগিটির মালিক রকির বাড়িতে যান এই প্রতিবেদক। বাড়িতে ঢুকতেই স্থানীয় লোকজন একবার সেই মুরগিটিকে দেখার জন্য ড়িড় করতে থাকেন। অনেকে আবার মুরগিটিকে নিয়ে ছবিও তুলছেন, তুলছেন মুরগির মালিক ও তার পরিবারের সদস্যদের সাথেও। ড়িড় ঠেলে ভিতরে গিয়ে কথা হয় মালিক রকির সাথে। 

তিনি জানান, ব্রয়লার মুরগির ব্যবসা করার জন্য নাটোরের বিসমিল্লাহ হ্যাচারি থেকে ১০০টি মুরগি ক্রয় করে নিয়ে আসেন। মুরগিগুলো আস্তে আস্তে বড় হতে থাকলে তিনি সেগুলোকে বিক্রি করে দিয়ে এই মুরগিটিকে পালনের উদ্দেশ্যে রেখে দেন। হটাৎ একদিন মুরগির ঘরে একটি ডিম দেখে অবাক হন তিনিসহ পরিবারের সদস্যরা। তারপরের দিনই দুইটি ডিম দেখেন। এভাবে ৪ মাস থেকে দুইটি করে ডিম দিচ্ছে মুরগিটি। রাতে মুরগিটি ঘরে ঢুকলে সকালে বের হবার সময় একটি ডিম পাওয়া যায়,আবার দুপুরে ঢুকলে বিকেলে আরেকটি ডিম পাওয়া যায়।দ্বিতীয় ডিমটি একটু নরম হয় বলেও জানান তিনি। মুরগিটির ওজন প্রায় ৬ কেজি। এদিকে, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারী হাসপাতালের কর্তা বলছে,মুরগিটি খাবারে অতিরিক্ত পুষ্টি পাওয়ায় এমনটি ঘটতে পারে। লোকমুখে শুনে এক মুরগির দুইটি ডিম দেবার ঘটনার সত্যতা পেয়েছে বলে দাবী করেন স্থানীয় ইউপি সদস্য হাফিজুর রহমান। 

এ বিষয়ে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)’র উপজেলা শাখার সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম তপু বলেন, ‘পরিদর্শন করে ঘটনার সত্যতা পেয়েছি। হয়তো বিজ্ঞানের অগ্রযাত্রার কারণে এটি সম্ভব হয়েছে।’ মুরগিটি নিয়ে গবেষণা করে নতুন জাত সৃষ্টি করা যেতে পারে বলেও মনে করেন তিনি। 

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারি হাসপাতাল কর্মকর্তা (ভার.) ডা. আবু হায়দার আলী বলেন, ‘স্বাভাবিকভাবে একটি ডিম তৈরি হতে ২৪ ঘন্টা সময় লাগে। ১২ ঘণ্টা পর পর একটি করে ডিম দেয়ার ঘটনাটি অস্বাভাবিক হলেও,মুরগিটি দেখে ঢাকা থেকে গবেষক টিম আনার ব্যবস্থা করবো। এই মুরগি থেকে দুইটি করে ডিম দেয়া মুরগির জাত উদ্ভাবন করতে পারলে ডিমের চাহিদা পুরনের পাশাপাশি জাতীয় না আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ সুনাম কুড়াবে বলে দাবি করেন তিনি।’

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.