× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

উল্লাপাড়ায় বোরো ধানে পোকা দমনে আলোক ফাঁদ

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

২৪ মার্চ ২০২৩, ০৭:২২ এএম

আলোক ফাঁদ একটি সহজলভ্য ও স্বল্প খরচে পোকা দমন প্রযুক্তি। ধানের পোকামাকড় দমনে এ পদ্ধতি জনপ্রিয় হচ্ছে।সিরাজগঞ্জের উল্লাপাড়ায় আবাদী মাঠের বোরো ( ইরি) ধান ফসলের ক্ষতিকর পোকা সনাক্তকরণে কৃষি বিভাগ থেকে আলোক ফাঁদ পাতা হয়েছে। উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৪৩ টি ব্লকে এক রাতে মাঠে ধান জমিতে পাতা হয়েছে আলোক ফাঁদ।

সদর উল্লাপাড়া ইউনিয়নের বাখুয়া মাঠে এক কৃষকের জমিতে আলোক ফাদ পাতা কালে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী ও তার বিভাগের কজন উপ সহকারী কৃষি কর্মকর্তা।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন, বোরো ধান ফসলে বিভিন্ন পোকা ঘুরে বেড়ায়। এরা পাতায় বসে। সব পোকা ক্ষতিকর নয়। এখন সব মাঠেই বছরের প্রধান আবাদের বোরো ধান ফসল। বেশীর ভাগ মাঠের ধান ফসল এখন কাইচ থোড় । বিভিন্ন মাঠে পাতা আলোক ফাদের থাকা ক্ষতিকর পোকা সপ্তাহের একদিন প্রতি সোমবারে তার বিভাগের উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ চিহ্নিত করবেন। এর পর সে মোতাবেক কৃষকদেরকে ধান ফসলে সঠিক ঔষধ ব্যবহারের বিষয় জানাবেন।

তিনি আরো বলেন, কৃষকেরা ফসলের ক্ষতি ও উপকার করে এসব পোকা সহজে চিহ্নিত করতে পারেন না। কৃষকদের অনেকেই পোকায় ফসল নষ্ট করবে কিংবা করছে ভেবে কীটনাশক ঔষধ ব্যবহার করেন। এতে আবাদে খরচ বেশী আর ফসলের ক্ষতি হয়ে থাকে।

আলোক ফাঁদে ক্ষতিকর পোকা সনাক্তকরণে উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ গুরুত্বপূর্ণ মূল ভূমিকা রাখছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.