× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

লক্ষ্মীপুর-৩

নৌকার সমর্থনে কর্মীরা মাঠে, দলছুটের পাশে স্বতন্ত্র প্রার্থী

মাহমুদুর রহমান মনজু, লক্ষ্মীপুর

৩০ ডিসেম্বর ২০২৩, ১৪:০৪ পিএম

লক্ষ্মীপুর সদর উপজেলার ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে লক্ষ্মীপুর-৩, সংসদীয় আসন ২৭৬ গঠিত। এ আসনে  ভোটার সংখ্যা ৪ লক্ষ ৩ হাজার ৭৪৩ জন, এর মধ্যে পুরুষ ২ লাখ ৯ হাজার ৯০ জন, মহিলা ভোটার ১ লাখ ৯৪ হাজার ৬৫২ জন ও হিজরা ১ জন ভোটার রয়েছেন। এবার এ আসনে প্রতিদ্বন্ধিকারীরা পাঁচজনই ব্যবসায়ী ও একজন আইনজীবি প্রার্থী হয়েছেন। 

ভোটাররা বলছে, স্বাধীনতার পর থেকে এ আসনে জনগণের আর্থসামাজিক পরিবর্তন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, কলকারখানা স্থাপন ও কর্মসংস্থানের সৃষ্টিতে তেমন কোন উদ্যোগ পরিলক্ষিত হয়নি। তাই এবার দ্বাদশ সংসদ নির্বাচনে যোগ্য প্রার্থীকেই ভোট দিয়ে জয়যুক্ত করবেন তারা, এমনটাই প্রত্যাশা ভোটারদের। 

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন। এবার এ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ, তৃণমূল বিএনপি, জাতীয় পার্টি, বাংলাদেশ ওয়াকার্স পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি ও স্বতন্ত্র থেকে প্রার্থী হয়েছেন ৬ জন। তবে ভোটের মাঠে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকে গোলাম ফারুক পিংকু, জাতীয় পার্টি সমর্থিত লাঙ্গল প্রতীকের রাকিব হোসেন ও স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকে অধ্যক্ষ এম এ সাত্তার প্রচার প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। তবে ভোট যুদ্ধ হবে নৌকা আর স্বতন্ত্রের মাঝে, এমনটিই দাবি স্থানীয়দের।

এ আসনটিতে একাদশ সংসদ উপ-নির্বাচনে সংসদ সদস্য হন জেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম ফারুক পিংকু। এবারও তিনি নৌকা প্রতিকের প্রার্থী হয়েছেন। তবে দলের একাধিক দায়িত্বশীল নেতা গোপনে স্বতন্ত্র প্রার্থীর হয়ে ভোট করছেন, এতে ক্ষুব্ধ দলীয় কর্মীরা।

এদিকে স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকে অধ্যক্ষ এম এ সাত্তার মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি ও শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটের  প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। ১৯৭৯ সালে স্থাপিত এ প্রতিষ্ঠানটির ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও লক্ষ্মীপুরে চারটি ক্যাম্পাস রয়েছে। নিজের নামেই তিনি খুলেছেন অধ্যক্ এম এ সাত্তার ট্রাস্ট্র। এবার নির্বাচনে ওই ট্রাস্টের আওতাধীন সদর উপজেলার মান্দারীতে শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটের ক্যাম্পাস থেকেই পরিচালিত হচ্ছে নির্বাচনী বেশিরভাগ কার্যক্রম। ব্যক্তিগত কাজে প্রতিষ্ঠানটির পিকআপ ভ্যান ব্যবহার করেই পোষ্টারিং ও লিফলেট বিতরণ করা হচ্ছে, এনিয়ে ক্ষুব্ধ সচেতন মহল।

সংসদীয় আসনের বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, লক্ষ্মীপুর-৩ আসনে নৌকা প্রতীকের সমর্থনে প্রচার প্রচারণায় ব্যস্ত সংগঠনটির নেতাকর্মীরা। বাংলাদেশ আওয়ামীলীগ লক্ষ্মীপুর জেলা শাখা ও এর সকল সহযোগী সংগঠনের উদ্যোগে চলছে এ আয়োজন। নৌকাকে বিজয়ী করতে মরিয়া তৃণমূল আওয়ামী লীগের কর্মীরা, দলছুট নেতাদের স্বতন্ত্র প্রার্থীর সাথে একাট্টা কর্মকান্ডে অনেকটাই ক্ষুব্ধ তারা।

অনেকেই অভিযোগ করেছেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে রাজাকারের ঘাঁটি ননী চেয়ারম্যানের ভাতিজা স্বতন্ত্র প্রার্থী অধ্যক্ষ এম এ সাত্তার ঢাকায় আওয়ামীমণা কয়েক নেতার সাথে সখ্যতার সূত্র ধরেই রাজনীতিতে পদার্পণ। দলে বিভেদ সৃষ্টির জন্য লক্ষ্মীপুরে জামায়াত-বিএনপিসহ সমমনা দলের নেতাকর্মীদের সাথে হাত মিলিয়ে প্রার্থী হয়েছেন। পেশী শক্তি আর টাকার শক্তিতে নয়, জনগণের শক্তিতেই নৌকা বিজয়ী হবে বলে দাবি তাদের।

সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন নিয়মিত টহল কার্যক্রম করায় সন্তোষ প্রকাশ করেছন ভোটাররা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.