× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কালিয়াকৈরে ফের শ্রমিক অসন্তোষ, আহত ১০

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

২২ জানুয়ারি ২০২৪, ১৪:৫৮ পিএম

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় শিশু খাদ্য উৎপাদন কারখানার শ্রমিকরা সরকার ঘোষিত বেতন বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ শুরু করে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলে শ্রমিকদের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় শ্রমিক ও পুলিশসহ ১০ জন আহত হয়েছে। 

সোমবার (২২ জানুয়ারি) সকাল ৮টার দিকে কোকোলা ফুড পোডাক্ট শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে। এ সময় মহাসড়কের যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। মহাসড়কে যানবাহন ও পথচারীদের চলাচলে ভোগান্তিতে পড়তে হয়। আন্দোলন কারীদের মহাসড়ক থেকে সরানোর চেষ্টা করলে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শিল্প পুলিশ টিয়ারসেল সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। এসময় পুলিশসহ ১০ শ্রমিক আহত হয়। আহতদের স্থানীয় বিভিন্ন বেসরকারি হাসপাতালে নিয়ে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

শ্রমিক ও পুলিশ সূত্রে জানা যায়, ন্যূনতম বেতন বৃদ্ধির দাবিতে গত কয়েক মাস আগে শ্রমিকরা আন্দোলন করে। সরকার শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে বেতন কাঠামো নির্ধারণ করে দেয়। পোশাক কারখানা গুলো সরকার ঘোষিত বেতন কাঠামো বাস্তবায়ন করে। নিয়ম অনুসারে চলতি মাসের জানুয়ারীতে বাড়তি বেতন দেওয়ার হয়। পোশাক শ্রমিকরা বাড়তি বেতন পেলেও  অন্যান্য কিছু কারখানার শ্রমিকরা  বাড়তি বেতন পায়না। সরকার ঘোষিত বেতন বাস্তবায়নের দাবিতে গত কয়েকদিন ধরেই গাজীপুরের কালিয়াকৈরে বিভিন্ন কারখানার শ্রমিকরা আন্দোলন শুরু করে। তার ধারাবাহিকতায় কোকোলা ফুট প্রোডাক্টস নামের খাদ্য তৈরির কারখানাটির শ্রমিকরা সরকার ঘোষিত বেতন বাস্তবায়নে আন্দোলন শুরু করে। আন্দোলনকারীরা ঢাকা টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে শান্তিপূর্ণভাবে অবস্থান করছিলো। হঠাৎ আন্দোলনরত শ্রমিকদের মাঝে উত্তেজনা লক্ষ্য করা যায়।

এ সময় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উভয় দিকে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে মহাসড়কে যানবাহন ও পথচারীদের চলাচলে ভোগান্তিতে পড়তে হয়। খবর পেয়ে গাজীপুর শিল্প পুলিশ, কালিয়াকৈর থানা পুলিশ ও নওজোড় হাইওয়ে থানা পুলিশ সদস্যরা বিক্ষিপ্ত শ্রমিকদের মহাসড়ক থেকে সরে যাওয়ার জন্য অনুরোধ করে।  শ্রমিকরা পুলিশের সঙ্গে বাকবিতন্ডায় জড়িয়ে পড়ে। একপর্যায়ে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। পুলিশ তাদের ছত্র ভঙ্গ করে দিতে টিয়ারসেল সাউন্ড গ্রেনেট নিক্ষেপ করে। শ্রমিক পুলিশ ধাওয়া পাল্টা ধাওয়ায় কমপক্ষে ১০ জন আহত হয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.