× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নামেই চিলাহাটি মা ও শিশু কল্যাণ কেন্দ্র, কাজে নেই!

রোজি বেগম, চিলাহাটি (নীলফামারী) প্রতিনিধি

২৭ জানুয়ারি ২০২৪, ১৬:৪১ পিএম

নীলফামারীর জেলার চিলাহাটি ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রে সুসজ্জিত স্থাপনা, প্রয়োজনীয় আসবাবসহ চিকিৎসার জন্য কিছু সরঞ্জাম থাকলেও, চিকিৎসক ও লোকবলের অভাবে সেবা নেই। ফলে প্রতিদিন প্রয়োজনীয় সেবা থেকে বঞ্চিত হচ্ছেন এলাকার শত শত মা ও শিশু।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এই স্বাস্থ্য কেন্দ্রের জন্য একজন এমবিবিএস চিকিৎসকসহ ১৩ জনের জন্য চাহিদাপত্র দেওয়া হয়েছে। বর্তমানে ডেপুটেশনে একজন উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, একজন ফার্মাসিস্ট, একজন নারী পরিদর্শক ও একজন স্থায়ী নারী পরিদর্শক দিয়েই চলছে কেন্দ্রটি।

জানা যায়, সপ্তাহে দুদিন করে অস্থায়ী চিকিৎসক ও নারী পরিদর্শকের কেন্দ্রে থাকার নিয়ম থাকলেও নানা অজুহাতে বেশিরভাগ সময় তারা অনুপস্থিত থাকেন। ফলে দূর-দূরান্ত থেকে আসা গর্ভবতী মা ও শিশুরা পড়েন চরম দুর্ভোগে। তাছাড়া কেন্দ্রটির কক্ষগুলো থাকে সার্বক্ষণিক থাকে তালাবদ্ধ। এমনকি মায়েদের জন্য বসার জয়গা ও টয়লেটেও তালা লাগানো থাকে। ওষুধপথ্য তো নেই বললেই চলে।

এ বিষয়ে জেলা পরিবার পরিকল্পনা দফতরের উপ-পরিচালক মো. মোজাম্মেল হক বলেন, আমরা এরই মধ্যে অধিদফতর ও মন্ত্রণালয়ে পদায়নের জন্য যাবতীয় ব্যবস্থা নিয়েছি। দ্রুত সময়ে চিকিৎসক নেওয়ার ব্যবস্থা হচ্ছে। সেটা হলেই হয়তো আমরা চিকিৎসক পেয়ে যাব।

জানা গেছে, নীলফামারী জেলা শহর থেকে ৪০ কিলোমিটার দূরে চিলাহাটিতে গর্ভবতী মা ও শিশুদের চিকিৎসাসেবা সহজতর করতে সরকারিভাবে নির্মিত হয় এই ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি। আধুনিক মানের অবকাঠামোসহ আসবাব ও চিকিৎসা সরঞ্জাম নিয়ে ২০২২ সাল থেকে ডেপুটেশনে তিন জনকে দিয়ে কার্যক্রম শুরু হয়। ফলে ১৫ কিলোমিটার এলাকার মধ্যে সরকারি-বেসরকারি ভালো চিকিৎসাসেবা কেন্দ্র না থাকায় এ এলাকার লাখো নারী-শিশুর চিকিৎসাসেবা পাওয়ার ভরসাস্থলে পরিণত হয় কেন্দ্রটি। কিন্তু বর্তমানে কেন্দ্রটি তাদের দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.