× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মাদারীপুরের ডাসারে খুরা রোগে ৫ গরুর মৃত্যু

কালকিনি ও ডাসার (মাদারীপুর) প্রতিনিধি

৩১ জানুয়ারি ২০২৪, ১৪:০৬ পিএম

মাদারীপুরের ডাসারে হঠাৎ করে দেখা দিয়েছে গরুর খুরা রোগ। এই ভাইরাস রোগে আক্রান্ত হয়ে নবগ্রাম ইউনিয়নে এখন পর্যন্ত ৫ টি গরু মারা গেছে।এছাড়া এই ভাইরাস রোগে আক্রান্ত হয়েছে এলাকার বেশীরভাগ গবাদি পশু। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন খামারি ও কৃষকরা।

সরজমিনে উপজেলার নবগ্রাম ইউনিয়নের গ্রাম ঘুরে দেখা গেছে,খুরা রোগে আক্রান্ত অধিকাংশ গরু। সঠিক সময়ে গরুর খুরা রোগের ভ্যাকসিন না দিতে পেরে গত এক সপ্তাহে বিভিন্ন স্থানে ৫টি গরুর মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান এ রোগে আক্রান্ত হলে গরুর শরীরে তাপমাত্রা বেড়ে যায়,পায়ের খুরায় ও মুখে ক্ষতের সৃষ্টি হয়।গবাদি পশুর শরীরে প্রচন্ড ব্যাথা অনুভব করে। মুখ দিয়ে অনাবরত লালা বেড় হতে থাকে।গরুর খাওয়া বন্ধ হয়ে যায়।প্রতিনিয়ত গরু দূর্বল হয়ে চলাচলের শক্তি হারিয়ে ফেলে।

নবগ্রাম ইউনিয়নের কৃষক দুলাল মৃধা জানান, আমার একটি ফ্রিজিয়ান জাতের একটি গাভী ও একটি বাছুর ছিল।সপ্তাহ খানেক ধরে খুরা ভাইরাস রোগে আক্রান্ত হয়েছে।প্রথমে রোগটি সম্পর্কে ধারনা ছিল না।এই রোগে আক্রান্ত হয়ে আমার বাছুরটি গতকাল মারা গিয়েছে। আমার গাভীটি নিয়ে দুশ্চিন্তায় আছি। উপজেলা প্রাণী কর্মকর্তার এখন পর্যন্ত কোন সহযোগিতা পাওয়া যায়নি। 

ক্ষতিগ্রস্ত কৃষক সজল বৈদ্য কান্না জড়িত কন্ঠে জানান, আমার দুইটি গরু খুরা রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। এই রোগের সাথে আমি পরিচিত ছিলাম না।সময়মত সঠিক  চিকিৎসা দিতে পারিনি।আমি গরু লালন -পালন করে জীবিকার সম্বল আমরা গরীব মানুষ কিভাবে বাঁচবো।

এ বিষয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. জুলফিকার আলী বলেন, আমি একসপ্তাহ ধরে সাভারে ট্রেনিং এ আছি। আপনাদের মাধ্যমে বিষয়টি জানতে পেলাম। আমি লোক পাঠিয়ে খোঁজ নিব।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.