× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সোনারগাঁয়ে অবৈধ স্থাপনা সিএনজি অটো স্টেশন ঘিরে চাঁদাবাজির মহোৎসব

মো. আল আমীন প্রধান, সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

৩১ জানুয়ারি ২০২৪, ১৫:৪৩ পিএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা ও মদনপুর এলাকায় সড়ক ও জনপথের (সওজ) জায়গা দখল করে তিন শতাধিক অবৈধ দোকান ও সিএনজি অটো স্টেশন গড়ে উঠেছে। সড়ক ও জনপথ (সওজ) বিভাগ একাধিকবার উদ্যোগ নিলেও এসব জায়গা দখলমুক্ত করতে পারেনি। যার ফলে প্রতিনিয়ত যানজট সৃষ্ট হচ্ছে এই মহাসড়কে। অন্যদিকে এই সকল অবৈধ দোকান, সিএনজি অটো স্টেশন থেকে চাঁদাবাজির মহোৎসব চলছে। 

অপরদিকে পথচারীদের পারাপারের ফুটওভার ব্রিজও দখল করে নিয়েছে হকাররা। সেখানেও দোকান বসানো হয়েছে। পথচারীদের চলাচলে বিঘ্ন ঘটলেও দেখারও যেন কেউ নাই।

সরজমিন ঘুরে দেখা গেছে, হকাররা অবৈধভাবে ফুটপাত ও ফুট ওভারব্রিজ দখল করে ব্যবসা করছে দিব্বি। দুর্ঘটনা এড়াতে এবং পথচারীদের পারাপারে সুবিধার জন্য ফুটওভার ব্রিজ স্থাপন করা হলেও এখন তা হকারদের দখলে। ফুট ওভারব্রিজের এক পাশে হকারদের দোকান থাকায় পথচারীদের চলাচলের পথ হয়েছে সরু। এতে নিরাপদে রাস্তা পারাপারে সমস্যায় পড়েন পথচারীরা। স্থানীয় এলাকাবাসীর অভিযোগ, দীর্ঘদিন ধরে সোনারগাঁ উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা ও মদনপুর এলাকায় কয়েকটি চক্র সড়ক ও জনপদ বিভাগের জায়গা অবৈধভাবে দখল করে দোকানপাট নির্মাণ করে ভাড়া আদায় করে থাকে। বার বার উচ্ছেদ অভিযান পরিচালনা করেও কোনোভাবেই তাদের স্থায়ীভাবে উচ্ছেদ করা সম্ভব হয়নি। এ দোকানপাট নির্মাণের ফলে ওই এলাকায় যানজট লেগেই থাকে। ফলে ওই এলাকায় চলাচলরত পথচারীরা দুর্ভোগে পড়ে। আর পকেট ভারী হচ্ছে চাঁদাবাজদের। সরকার দলীয় নেতাদের ছত্র ছায়ার একটি গ্রুপ, ছিচকে সন্ত্রাসী ও স্থানীয় প্রশাসনের কতিপয় সদস্য চাঁদার টাকার ভাগ পায় বলে অভিযোগ রয়েছে।

অবিলম্বে অবৈধ এসকল স্থাপনা উচ্ছেদ করার জন্য অনুরোধ জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

এদিকে সোনারগাঁয়ে উৎসবমুখর পরিবেশে ১৬ জানুয়ারি থেকে মাসব্যাপী বাংলাদেশ লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শুরু হয়েছে। মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় সড়কের দুই পাশে হকাররা অবৈধভাবে চলাচলের পথ দখল করে দোকান বসিয়ে ব্যবসা করায় মেলায় আসা দেশি-বিদেশি দর্শনার্থীসহ স্থানীয়রা ভোগান্তিতে পড়তে হয়। এতে করে সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। কুমিল্লা থেকে আগত এক দর্শনার্থী আরমান জানান, আমার আজকে অফিসে ছুটির দিন হওয়াতে স্ত্রী সন্তানদের নিয়ে লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসবে আসলাম, আসার পথে চৌরাস্তা বাসস্ট্যান্ড এলাকার সড়কে পরিবার নিয়ে ভোগান্তিতে পড়তে হয় হকারদের কারণে হাটা যায় না।এ দিকে অনেক দর্শনার্থী মদনপুর বাসস্ট্যান্ড দিয়ে তাঁজমহল, বারদী আশ্রম দেখে সোনারগাঁ জাদুঘর ঘুরতে যান কিন্তু অবৈধ্য দোকানপাট,হকার, সিএনজি অটো স্টেশন বসার কারনে হাটা যায় না সৃষ্টি হয় ভোগান্তি, যানজট। 

জানতে চাইলে সওজ নারায়ণগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বলেন, ঢাকা থেকে দাউদকান্দি পর্যন্ত কোথাও কোন যানজট নেই শুধুমাত্র মোগরাপাড়া চৌরাস্তা ও মদনপুর এলাকায় অবৈধ দোকানপাটের জন্য যানজটের সৃষ্টি হয়। আমরা অনেক বার উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি, আমরা চলে আসলে তারা আবারও বসায় দোকানপাট। আমরা আবার অ্যাকশনে যাবো দোকানসহ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। উচ্ছেদ করার পর আবারও না বসে সেই জন্য আপনাদের সহযোগিতার প্রয়োজন।

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইব্রাহিম জানান, আমরা এর আগেও উচ্ছেদ করেছিলাম, আমরা এ ব্যাপারে আইনশৃঙ্খলা মিটিংয়ে সিদ্ধান্ত নিয়ে আবারও উচ্ছেদ অভিযান চালাবো।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.