× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স্মার্ট দেশে বাড়াতে হবে স্মার্ট কর্মসংস্থান: নৌপ্রতিমন্ত্রী

কামরুল হাসান‌ টিটু, রংপুর ব‌্যু‌রো

০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫০ পিএম

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে স্মার্ট বাংলাদেশের দিকে। তাই স্মার্ট বাংলাদেশে বাড়াতে হবে স্মার্ট কর্মসংস্থান। এ লক্ষ্যে সরকার বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নের কর্মসূচি হাতে নিয়েছে। বাণিজ্যমেলায় শুধু বিনোদন নয় ব্যবসা বাড়াতে সমন্বিত উদ্যোগ নিতে পারে চেম্বার নেতারা। 

তিনি আরো বলেন, প্রায় ৭০ ভাগ গার্মেন্টস শ্রমিক রংপুর অঞ্চলের। টঙ্গি, গাজিপুর ও নারায়নগঞ্জের বিনিয়োগকারী ব্যবসায়ীদের রংপুর অঞ্চলে বিনিয়োগ করতে উৎসাহিত করা হচ্ছে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে নগরীর পুলিশ লাইন্স মাঠে মাসব্যাপী শিল্প ও বাণিজ্যমেলার উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, মঙ্গার দেশ হিসেবে পরিচিত বর্তমান সরকার মঙ্গাকে এ অঞ্চল থেকে বিতারিত করেছে। এক সময় দারিদ্রের কারণে রংপুরবাসীকে মফিজ বলা হতো। সেই রংপুরকে এগিয়ে নিতে রংপুরে দেয়া হয়েছে ইন্ডাস্ট্রিয়াল গ্যাস। প্রতি জ্বালানির জন্য বিকল্প ব্যবস্থা করা হয়েছে। 

তিনি বলেন, দেশ যখন উন্নয়নের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে এগিয়ে যাচ্ছে, ঠিক তখনই করোনা অতিমারি দেখা দেয় বিশ্বে। প্রধানমন্ত্রীর দক্ষ দেশ পরিচালনায় সেই সংকট কাটিয়ে এগিয়ে যাওয়ার পথে বাধা হয়ে দাঁড়ায় ইউক্রেন রাশিয়া যুদ্ধ। সেই সংকট কাটতে না কাটতে মধ্যপ্রাচ্যের সংকট আমাদের সামনে। তারপরও আমরা এগিয়ে যাওয়ার প্রত্যয়ে এগিয়ে যাচ্ছি। 

প্রতিমন্ত্রী বলেন, সমগ্র বিশ্বে চালের বাজার ঊর্ধ্বমুখী। পণ্য পরিবহনে ঝুঁকি রয়েছে। বাজারে মূল্য বেড়েছে ঠিকই কিন্তু সরবরাহ কমেনি। সরকার চেষ্টা করছেন বাজার স্থিতিশীল করতে। এখন সবার সহযোগিতা দরকার। এসময় তিনি চেম্বার নেতৃবৃন্দকে উদ্যোক্তা তৈরি ও ক্ষুদ্র ও কুটির শিল্পায়নের দিকে নজর দেয়ার আহ্বান জানান। 

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোসাদ্দেক হোসেন বাবলু। সভাপতিত্ব করেন রংপুর চেস্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আকবর হোসেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি আবু হেনা মো. রেজওয়ানুল করিম। 

এছাড়াও উপস্থিত ছিলেন রংপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মাজেদ আলী বাবুল, জয়নাল আবেদীন, এডভোকেট আনোয়ারুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক ডা. দেলোয়ার হোসেন, যুগ্ম আহ্বায়ক আবুল কাশেম, প্রিন্স ইভেন্ট ম্যানেজম্যান্টের আঙ্গুর হোসেন। 

রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত মাসব্যাপী রংপুর শিল্প ও বাণিজ্যমেলায় স্টল রয়েছে শতাধিক এবং শিশুদের জন্য রাইড রয়েছে ২০টি। বাণিজ্যমেলা প্রতিদিনি দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। এবারে মেলার ইভেন্ট ম্যানেজমেন্ট হিসেবে সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে প্রিন্স ইভেন্ট ম্যানেজ।

এর আগে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ফিতা কেটে এই মেলার উদ্বোধন করেন। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.