× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সরকারি নলকূপ ধনীদের ঘরে, সুবিধা পায় না সাধারণ জনগণ

মুন্সীগঞ্জ প্রতিনিধি

০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৬ পিএম

মুন্সীগঞ্জ লৌহজং উপজেলা গাঁওদিয়া ইউনিয়ন ৮নং ওয়ার্ড পশ্চিম পালগাঁও দরিদ্রের সরকারি নলকূপ ধনীদের ঘরে।স্থানীয় এলাকাবাসীর নানান অভিযোগ। ইউপি চেয়ারম্যান বক্তব্য আমি দিয়েছি আপনার কি? নীতিমালা বলা হয়েছে, অবহেলিত ও সুবিধা বঞ্চিত এলাকার বসবাসকারী এবং আর্থিক ও সামাজিকভাবে অনগ্রসর জনগোষ্ঠীকে নলকূপ স্থাপনের অগ্রধিকার দিতে হবে। 

শনিবার সকালে সরজমিনে ও স্থানীয়ভাবে খোঁজ খবর নিয়ে জানা যায়, লৌহজং উপজেলা গাঁওদিয়া ইউনিয়ন ৮নং ওয়ার্ড পশ্চিম পালগাঁও একই গ্রামের ১০০মিটারের কম দূরত্ব মধ্যে ৩টি নলকূপ বসানো হয়েছে। এলাকাবাসীর দাবি বিশেষ সুবিধা নেয়ার বিনিময়ে ঘর ও বাড়ির অভ্যন্তরে পারিবারিক ভাবে ব্যবহার করছেন মোঃ সিরাজ হাওলাদার পিতা মোঃ মুলাই হাওলাদার ও মোঃ মজিবর মোড়ল এবং মোঃ জলিল শেখ পিতা মৃত আহমেদ আলী শেখ ঘরে মধ্যে নলকূপ বসানো হয়েছে।

প্রতিবেশী পরিবারগুলো সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। কিন্তু নীতিমালা বলা হয়েছে, অন্তত ১০টি পরিবার কে নিরাপদ পানি সরবরাহের আওতায় আনার লক্ষ্য নিয়ে নলকূপ স্থাপন করা হয়। এলাকাবাসীর দাবি নলকূপের কোন ঘরে রেখে সকলকে বঞ্চিত করে নিজেরাই পারিবারিক ভাবে ব্যবহার করছে। যেন দেখার কেউ নেই। 

জলিল শেখের প্রতিবেশী মোঃ আবুল হোসেন জানান, আমি নলকূপ ঘরে নেয়ার সময় অনেক অনুরোধ করছি আমাকে একটি পাইপ দিয়ে লাইন দেওয়ার জন্য তিনি আমাকে বলেন আমি টাকা দিয়ে এনেছি দেয়া যাবে না। সরকারি নলকূপ ধনীদের ঘরে আমরা গরীবরা পাইনা। 

গ্রামের বাসিন্দা জামাল পাঠান বলেন, সরকারি ভাবে পাওয়া নলকূপ ঘরে মধ্যে বসানো হয়েছে। আমি কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে ঘরের বাহিরে উন্মুক্ত স্থানে বসানোর জন্য অনুরোধ করছি।  

স্থানীয় একাধিক বাসিন্দা প্রতিবেদককে জানান, আমরা গরীর মানুষ সরকারি নলকূপের পানি পান ও ব্যবহার থেকে বঞ্চিত আছি। প্রাথমিক ভাবে নলকূপ গুলো বাহিরে বিভিন্ন স্থানে থাকলেও পরে যে যার সুবিধা মতো ঘরের মধ্যে নিয়ে যায়। তবে তিনটি নলকূপের মধ্যে একটি উন্মুক্ত আছে। কষ্ট করে হলেও পানি নিয়ে চলছি। আমাদের দাবি বাকি দুটি নলকূপ উন্মুক্ত স্থানে বসিয়ে সকল পরিবারের ব্যবহার উপযোগী পরিবেশ তৈরি করার জন্য কর্তৃপক্ষ দৃষ্টি আকর্ষণ করছি ও বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। 

বিষয়টি নিয়ে গাঁওদিয়া ইউনিয়ন পরিষদ সাধারণ সদস্য মোঃ বাদল ফকির সাথে জানতে চাইলে, তিনি জানান নলকূপটি কোথায় বসানো হয়েছে আমি জানিনা। তবে শুনেছি ঘরে বসানো হয়েছে । 

গাঁওদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজী মোঃ শহিদুল ইসলাম ফকির সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে, তিনি জানান আমি নলকূপ জলিল শেখ কে দিয়েছি তাতে কি হয়েছে। আপনার কি সমস্যা। 

এই বলে মোবাইল ফোনের লাইন কেটে দেয়। এর পর চেষ্টা করে তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। 

লৌহজং উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা  সৈয়দ নজরুল ইসলাম কে নলকূপ ধনীদের ঘরে বিষয়টি জানালে, বিষয়টি আমি অবগত নয় স্বীকার করেন। বলেন, আপনার মাধ্যমে জানতে পারলাম। রবিবার সকালে সরজমিনে তদন্ত করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন বলে তিনি আশ্বস্ত করেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.