× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভারত থেকে এলো ১০০ টন আলু, কমছে দাম

দিনাজপুর প্রতিনিধি

০৩ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৩১ পিএম

দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। 

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকেল ৩টার দিকে ২৫ মেট্রিক টন আলু নিয়ে একটি ট্রাক প্রবেশের মাধ্যমে আমদানি কার্যক্রম শুরু হয়। তবে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রথম দিনে চার ট্রাকে ১০০ মেট্রিক টন আলু আমদানি হয়েছে।

আলুর আমদানিকারক মেসার্স মুক্ত এন্টারপ্রাইজের মালিক বাবু জানান, আলু আমদানি শুরু হয়েছে। ভারত থেকে টন প্রতি ১৫০ ডলার দিয়ে চারটি ট্রাকে ১০০ মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে।

হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহারব হোসেন প্রতাব মল্লিক বলেন, দেড় মাস বন্ধের পর আজ এই বন্দরে আলু আমদানি শুরু হয়েছে। চারটি ট্রাকে ১০০ মেট্রক টন আলু আমদানি হয়েছে। যেহেতু আলু পচনশীল পণ্য সেহেতু দ্রুত কাস্টমসের সব প্রক্রিয়া সম্পন্ন করে ছাড়পত্র দেওয়া হবে। 

এদিকে দুপুরে হিলির সবজি বাজার ঘুরে দেখা গেছে, ভারতীয় আলু আমদানির খবরে গতকালের তুলনায় কেজিতে ৮ থেকে ১০ টাকা কমে ২৫ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে আলু।

হিলি বাজারে আলু কিনতে আসা আবেদ আলী সরকার বলেন, গত কয়েক দিন আলু ৩৫ টাকা ৪০ টাকা কেজি দরে কিনছি। আজ যেমনে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে, আজ দুই কেজি আলু কিনলাম ২৫ টাকা কেজি দরে কিনলাম। 

হিলিতে কাঁচামাল বিক্রেতা আব্দুল খালেক বলেন, গত দুই দিন থেকে আলুর বাজার কমে গেছে। বাজারে দেশি আলুর আমদানি বৃদ্ধি ও ভারত থেকে আলু আমদানি শুরু হওয়ায় আলুর দামটা কেজিতে ৮ থেকে ১০ টাকা কমে গেছে।

এর আগে গত বছরের ১৪ ডিসেম্বর ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে ১৯৭ ট্রাকে পাঁচ হাজার ২০৬ মেট্রিক টন আলু আমদানি হয়। এরপর থেকে আলু রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। ফলে পরদিন থেকে দেশের বাজারে পাইকারি ও খুচরায় আলুর দাম বাড়তে শুরু করে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.