× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আনসার সদস্যের লাল পতাকায় ট্রেন দুর্ঘটনা থেকে রক্ষা

নরসিংদী প্রতিনিধি

০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:১৯ পিএম

ভোর ৬টা থেকে রেলের নাশকতাসহ বিভিন্ন দুর্ঘটনা রোধে পাহারা দিয়ে আসছে তিন সদস্য বিশিষ্ট আনসার-ভিডিপির একটি দল। তাদের দায়িত্ব সকাল ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত। এই সময়টুকু তারা ঘোড়াশালের চামরাবো রেল ব্রিজ থেকে জিনারদীর বরাবো রেল ব্রিজ পর্যন্ত রেল লাইন ও ট্রেনের নাশকতা রোধে দায়িত্ব পালন করবে। 

এই দলে রয়েছে শাহিন, কবির ও রশিদ নামে তিন ব্যক্তি। তাদের সময়ন্বয় করে থাকেন ঘোড়াশাল পৌরসভার ২নং ওয়ার্ড ভিডিপি দলনেতা মেহেদী হাসান। বেলা যখন সারে ১১ টা। ভিডিপির এই তিন সদস্য চামরাবো এলাকা থেকে বরাবো যাওয়ার পথে চামরাবো রেল ব্রিজের কাছেই হঠাৎ চোখে পড়ে রেল লাইনের পাত প্রায় ৮/১০ ইঞ্চি পরিমানে ভেঙ্গে পরে আছে। 

তাদের ধারণা এ থেকে ট্রেনের বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এই অবস্থায় তারা আনসার ও ভিডিপি দলের পাহারার সমন্বয়কারী মেহেদী হাসানকে বিষয়টি জানায়। মেহেদী ঘটনাস্থল পরিদর্শন করে সাথে সাথে তাদের পলাশ উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা মো. শহিদুজ্জামান রাজুকে জানায়। তাঁকে জানানোর সাথে সাথেই ট্রেন চোখের সামনে। 

এই অবস্থায় তাদের সাথে থাকা লাল পতাকা দিয়ে ট্রেন চালকের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে। এতে কিছুটা সমস্যা দেখা দিলে ভিডিপি দলের সকলেই বড় এক লাল চাদর দিয়ে ট্রেনের সামনে উচু করে দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে। এই অবস্থায় ট্রেন চালক সহজেই বুঝতে পারে কোন একটা সমস্যা হয়েছে। তাই ঘটনা থেকে মাত্র কয়েক গজের মধ্যেই ট্রেনটি থামিয়ে কথা বলেন এবং বিষয়টি সম্পর্কে অবগত হন। পরবর্তীতে ট্রেনের গতি কমিয়ে কোন মতে স্থান ত্যাগ করে ট্রেন।  

পরবর্তীতে জানা যায়, এটি নোয়াখালী এক্সপ্রেস, যা যাত্রী নিয়ে ঢাকা যাচ্ছিল। ট্রেন চলে যাওয়ার পর খবর পেয়ে জিনারদীর ষ্টেশন মাষ্টার মহিউদ্দিন শাওন ঘটনাস্থল পরিদর্শণ করেন এবং তা মেরামতের জন্য উর্দ্ধতন কর্তপক্ষকে অবগত করেন।

ঘটনার বিষয়ে ভিডিপির ঘোড়াশাল পৌরসভার ২ নং ওয়ার্ড দলনেতা মেহেদী হাসান জানায়, রোববার (৪ ফেব্রুয়ারী) সকাল ৬টা শাহিন, রশিদ ও কবির নামে তিনজন ভিডিপি সদস্য নিয়ে অবরোধকালীন অপারেশন ‘নিরাপদ যাতায়াতর অধীনে টহল দিচ্ছিল। বেলা সারে ১১টার দিকে টহলরত অবস্থায় চামরাবো রেল ক্রসিংয়ের কাছে রেল লাইনের একটি জয়েন্টের বেশকিছু অংশ ভেঙ্গে পড়ে থাকতে দেখে। সাথে সাথে উপজেলা কর্মকর্তাকে জানানো হয়।

স্টেশন মাস্টার এবং রেল লাইনের দায়িত্বে থাকা সদস্যরা জানান, এ ধরনের ঘটনা মাঝে মাঝে ঘটে। শীতের সময় লোহা শক্ত হয়ে থাকে যা স্বাভাবিক সময় থেকে আলাদা। এটা কোনো নাশকতা নয়। যদি বিষয়টি সাথে সাথে ব্যবস্থা না নেওয়া হতো তাহলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা ছিল।

এ বিষয়ে জিনারদী স্টেশন মাস্টার মহিউদ্দিন সাওন জানান, একজন আনসার সদস্য রেল ভাঙার বিষয়ে খবর দেন। খবর পেয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। পরে তারা সেখানে রেলমিস্ত্রি পাঠিয়ে মেরামত করেন।

এ ঘটনায় এখন সমস্যা না হলেও পরবর্তীতে সমস্যা হতে পারতো তাই দ্রুত মেরামত করা হয়েছে। আর এই নিয়ে আনসার সদস্যরা দুটি দূর্ঘটনায় দায়িত্বশীলতার পরিচয় দিয়ে রেলের পক্ষ থেকে ধন্যবাদ পাওয়ার যোগ্য।

এ বিষয়ে পলাশ উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা মো. শহিদুজ্জামান রাজু বলেন, আনসার ও ভিডিপি সদস্যরা অবরোধকালীন দায়িত্ব পালন করে যাচ্ছে। এরই অংশ হিসেবে আজ টহলের সময় রেল ভাঙ্গার খবর জানালে রেল স্টেশন মাস্টারকে জানানো হয়। এছাড়া সম্প্রতি রেলের পাশে ‍একটি মরদেহ দেখতে পেয়ে এই ভিডিপি সদস্যরাই উদ্ধোরে সহায়তা করেছে এবং গত ১৫ নভেম্বর এইমনই রেলের পাত ভাঙ্গা অবস্থা দেখে কর্ কর্তৃপক্ষকে জানানো হলে পরে তা মেরামত করা হয়। এই সদস্যরা মনে করি গুরুত্বপর্ণূ দায়িত্ব পালন করে আসছে। নতুবা মারাত্বক দূর্ঘটনাও ঘটতে পারতো। এবিষয়ে রেলের প্রকৌশল বিভাগ আরও একটু সচেতন ও দায়িত্ব নিয়ে কাজ করলে বিষয়গুলো পরিলক্ষিত হতে পারে। তাই তাদের আরেকটু সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.