× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দোহারে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৩ জনের কারাদণ্ড

দোহার-নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:১২ পিএম

ঢাকার দোহার উপজেলার সুতারপাড়া ইউনিয়নের মধুরচর বটতলা ও কৃষ্ণদেবপুর এলাকা সংলগ্ন পদ্মা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে অভিযান কার্যক্রম এবং মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

গতকাল সোমবার রাতে মোবাইল কোর্ট পরিচালনা করেন দোহার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. মামুন খান। 

মোবাইল কোর্ট সূত্রে জানা যায়, পদ্মা নদীতে অপরিকল্পিতভাবে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন ও বিপণন করার অভিযোগে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর সংশ্লিষ্ট ধারায় ৩টি মামলায় ৩ জনকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং দুই লক্ষ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। তখন ১টি ড্রেজার মেশিন জব্দ করা হয়। অভিযান পরিচালনাকালে অবৈধভাবে বালু উত্তোলনকারীরা ৪টি ড্রেজার মেশিন ঘটনাস্থল থেকে নদীর তীরে এনে রেখে পালিয়ে যাওয়ায় সেগুলো জব্দ করে নিয়মিত মামলা দায়ের করার জন্য উপস্থিত নৌ-পুলিশকে নির্দেশনা প্রদান করা হয়।

এসময় দোহার উপজেলার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. মামুন খান সকলকে পরিবেশ সংরক্ষণে সরকারি নির্দেশনা মেনে চলতে উদ্বুদ্ধ করে এবং নদীর ভূ-প্রাকৃতিক পরিবেশ, মৎস্য ও জলজ প্রাণিসংরক্ষণ ও উন্নয়নের স্বার্থে দোহার উপজেলার আওতাভুক্ত পদ্মা নদীতে নিয়মিত অভিযান ও মনিটরিং অব্যাহত থাকবে বলে জানান। 

এসময় সার্বিকভাবে মোবাইল কোর্ট পরিচালনাকালে দোহার থানা পুলিশ ও নৌ পুলিশ সদস্যগণ সহযোগিতা প্রদান করে।


দোহারে ছুরিকাঘাতে আহত পিয়াসের মৃত্যু

ঢাকার দোহার উপজেলায় ছুরিকাঘাতে আহত পিয়াসের মৃত্যু হয়েছে। সোমবার রাতে পিয়াসের লাশ নিয়ে আসলে স্বজনদের আহাজারিতে ভারী হয়ে উঠে এলাকা।  নিহত পিয়াস (১৮) নবাবগঞ্জ উপজেলার আগলা ইউনিয়নের ছাতিয়া গ্রামের মো. মুকুল শরীফের ছেলে।

নিহত পিয়াসের মামা তমাল জানান, সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটালে লাইফ সাপোর্টে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় পিয়াস।

শনিবার দোহার উপজেলার দোহার মাছ বাজারে পূর্ব শত্রুতার জেরে দোহার ঘাটা গ্রামের আবুল আকনের ছেলে রাফিদ পিয়াসকে ছুরিকাঘাত করে গুরুতর জখম করে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক গুরুত্বও আহত অবস্থায় পিয়াসকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। 

সেখানেও তার চিকিৎসার অবনতি হলে গতকাল রবিবার (৪ ফেব্রুয়ারী) পিয়াসকে জাপান বাংলাদেশ ফেন্ডশিপ হসপিটালের আইসিইউতে ভর্তি করা হলে সোমবার সকাল ১১টা ৩২ মিনিটে পিয়াস সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এ বিষয়ে দোহার সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আশরাফুল আলম বলেন, এ ঘটনায় রাফিদ নামের একজনকে আটক করা হয়েছে। সে ১৪৪ ধারার এ ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন। পরবর্তী আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.