× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পীরগাছায় বুড়িমারী এক্সপ্রেসের যাত্রাবিরতির দাবিতে আন্দোলন ঘোষণা

রংপুর ব্যুরো

১০ মার্চ ২০২৪, ১৮:১৬ পিএম

রংপুরের পীরগাছায় ঢাকাগামী বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের যাত্রা বিরতির দাবিতে আন্দোলনের ঘোষণা দিয়ে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছেন নাগরিক ঐক্য পরিষদ। 

রোববার (১০ মার্চ) দুপুর পীরগাছা সরকারি কলেজ হলরুমে মতবিনিময় সভা শেষে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়।

সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী ঢাকাগামী বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন ও যাত্রা বিরতি ঘোষণা করা হলেও পীরগাছা রেলওয়ে স্টেশনে যাত্রা বিরতি না রাখায় ক্ষোভ প্রকাশ করেন নাগরিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ। দাবি আদায়ে সোমবার দুপুরে পীরগাছা স্টেশন চত্ত্বরে মানববন্ধন ও আগামীকাল মঙ্গলবার রাতে স্টেশন এলাকায় গণঅবস্থান কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

পীরগাছা বাজার দোকান মালিক ব্যবসায়ী সমিতির সভাপতি আমিনুল ইসলাম রাঙার সভাপতিত্বে আলোচনা সভায় বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন স্কুলের শিক্ষক, সাংবাদিক ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য দেন, রংপুর-৪ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নাছিমা জামান ববি, পীরগাছা উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবার রহমান, সাবেক চেয়ারম্যান আফছার আলী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদ মিলন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী সরকার।

এছাড়াও বক্তব্য রাখেন, সমাজসেবক ও সংগঠক নুরুল ইসলাম, সাবু হাজী, চেয়ারম্যান প্রার্থী আওয়ামীলীগ নেতা মনোয়ারুল ইসলাম মাসুদ, ইউপি চেয়ারম্যান মোস্তাফিজার রহমান রেজা, নাজির হোসেন, আব্দুস সালাম আজাদ জুয়েল, ভাইস চেয়ারম্যান প্রার্থী শাহ শারেখ খন্দকার জয়, প্রেসক্লাব সভাপতি তোজাম্মেল হক মুন্সি, সাধারন সম্পাদক তাজরুল ইসলাম, ইটভাটা মালিক সমিতির সাধারন সম্পাদক আমিনুল ইসলাম রনজু প্রমুখ। 

সভা শেষে দুদিনের গৃহিত কর্মসূচি পালনের পরও যদি সরকারিভাবে যাত্রা বিরতি রাখা না হলে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি দেন বক্তাগণ।

এদিকে লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার বুড়িমারী রেলওয়ে স্টেশনের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সহজ করতে নতুন ট্রেন বুড়িমারী এক্সপ্রেস চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। এই ট্রেনটি লালমনিরহাট রেলওয়ে স্টেশন পর্যন্ত যাবে। সেখানে লালমনিরহাট-বুড়িমারী-লালমনিরহাট রুটের একটি ট্রেনের সঙ্গে সংযুক্ত হয়ে বুড়িমারী পর্যন্ত যাবে।

শনিবার (৯ মার্চ) বাংলাদেশ রেলওয়ের ট্রাফিক ট্রান্সপোর্টেশন শাখার উপ-পরিচালক (টিটি) মো. শওকত জামিল মোহসী স্বাক্ষরিত এক নির্দেশ পত্রে এ বিষয়টি জানানো হয়।

নির্দেশপত্রে বলা হয়, যাত্রীদের নিরাপদ ভ্রমণের জন্য বুড়িমারী-ঢাকা-বুড়িমারী রুটে অবমুক্ত কোচ দিয়ে আরও এক জোড়া বুড়িমারী এক্সপ্রেস পরিচালনার বিষয়ে যথাযথ কর্তৃপক্ষ অনুমোদিত হয়েছে। নতুন বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের নম্বর হচ্ছে ৮০৯/৮১০। এটি 'খ' শ্রেণির আন্তঃনগর ট্রেন।

বুড়িমারী এক্সপ্রেস (৮০৯) ঢাকা স্টেশন থেকে সকাল সাড়ে ৮টায় ছেড়ে যাবে এবং লালমনিরহাট স্টেশনে পৌঁছাবে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে। এরপর ট্রেনটি ওই স্টেশনে যুক্ত হবে লালমনিরহাট-বুড়িমারী-লালমনিরহাট রুটের ৪৫৫ নম্বর ট্রেনের সঙ্গে। লালমনিরহাট স্টেশনে থেকে ট্রেনটি ৬টা ৫০ মিনিটে ছেড়ে বুড়িমারী রেলওয়ে স্টেশনে পৌঁছাবে রাত ৯টা ৪০ মিনিটে।

অন্যদিকে বুড়িমারী কমিউটার (৪) ট্রেন বুড়িমারী স্টেশন থেকে সন্ধ্যা ৬টায় ছেড়ে এসে লালমনিরহাট স্টেশনে পৌঁছাবে রাত ৮টা ২৫ মিনিটে। ওই স্টেশনে ট্রেনটি যুক্ত হবে বুড়িমারী এক্সপ্রেস (৮১০) ট্রেনের সঙ্গে। ট্রেনটি লালমনিরহাট স্টেশন থেকে ছেড়ে আসবে রাত ৯টা ১০ মিনিটে। ট্রেনটি ঢাকায় পৌঁছাবে সকাল ৭টায়।

বুড়িমারী এক্সপ্রেস (৮০৯) বুড়িমারী ট্রেনের সাপ্তাহিক বন্ধ থাকবে সোমবার এবং বুড়িমারী এক্সপ্রেস (৮১০) এর সাপ্তাহিক বন্ধ থাকবে মঙ্গলবার। ১৪ কোচের ট্রেনে মোট আসন থাকবে ৬৩৮/৬৫৩টি। ট্রেনের রেক বেজ ও ওয়াটারিং করা হবে লালমনিরহাটে এবং ক্লিনিং করা হবে বুড়িমারীতে।

বুড়িমারী এক্সপ্রেস যেসব স্টেশনে যাত্রা বিরতি করবে

৮০৯ নম্বর ট্রেনটি ঢাকা বিমানবন্দর, ঈশ্বরদী বাইপাস, নাটোর, সান্তাহার, বগুড়া, বোনারপাড়া, গাইবান্ধা, কাউনিয়া, লালমনিরহাট, তুষভান্ডার, হাতিবান্ধা, বড়খাতা ও পাটগ্রাম স্টেশনে যাত্রা বিরতি করবে।

অন্যদিকে ৮১০ নম্বর ট্রেনটি পাটগ্রাম, বড়খাতা, হাতিবান্ধা, তুষভান্ডার, লালমনিরহাট, কাউনিয়া, গাইবান্ধা, বোনারপাড়া, বগুড়া, সান্তাহার, নাটোর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি করবে।

বিদ্যমান সময়সূচি-৫৩ মোতাবেক রেকটি লালমনিরহাট-ঢাকা-লালমনিরহাট রুটে আন্তঃনগর ট্রেনের অবমুক্ত কোচ দ্বারা এবং লালমনিরহাট-বুড়িমারী-লালমনিরহাট রুটে সংযোগ সাটলের মাধ্যমে পরিচালনা করা হবে। প্রস্তাবিত মূল ট্রেনটির ভাড়া ও বুড়িমারী-লালমনিরহাট-বুড়িমারী রুটে সংযোগকারী ট্রেনের ভাড়া আলাদাভাবে নির্ধারণ করতে হবে। ৮০৯/৮১০ নম্বর বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটির অধিক বিলম্বতা এড়ানোর জন্য প্রয়োজন অনুযায়ী ৭৮৯/৭৯০ নম্বর মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের রেক যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে ব্যবহার করা যাবে।

এ অবস্থায়, ঢাকা-বুড়িমারী-ঢাকা রুটে নতুন আন্তঃনগর ৮০৯/৮১০ নম্বর 'বুড়িমারী এক্সপ্রেস' ট্রেন আগামী ১২ মার্চ থেকে পরিচালনার বিষয়ে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.