× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জয়পুরহাটে বিআরটিএ ও পাসপোর্ট কার্যালয়ে অভিযান, ৫ দালালের কারাদণ্ড

জয়পুরহাট প্রতিনিধি

১৩ মার্চ ২০২৪, ১৫:৫১ পিএম

জয়পুরহাটে বিআরটিএ ও পাসপোর্ট কার্যালয়ে অভিযান চালিয়ে পাঁচ ব্যক্তিকে পাঁচ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সেই সাথে প্রত্যেককে ৫০০ টাকা করে জরিমানা করা হয়েছে। 

বুধবার দুপুরে জেলা প্রশাসন ও র‍্যাবের যৌথ সংশ্লিষ্ট কার্যালয়ে অভিযান পরিচালনা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (স্থানীয় সরকার, রাজস্ব, ভূমি অধিগ্রহণ, জেনারেল সার্টিফিকেট শাখা) মিজানুর রহমান।

সাজাপ্রাপ্তরা হলেন জেলার সদর উপজেলার চকপাড়া কড়ই গ্রামের মোজাম্মেল হকের ছেলে মামুনুর রশিদ (৪০), একই উপজেলার চকদাদড়া গ্রামের মৃত রইচ উদ্দীনের মাহতাব উদ্দীন (৬২), জেলা শহরের আরাফাত নগরের মৃত মোফাজ্জল হোসেনের ছেলে রেজানুর রহমান সাজু (৩৬), বাবুপাড়ার মৃত মিজানুর রহমানের ছেলে আলম রশিদ (৪০) ও  পাঁচুরমোড় এলাকার মৃত দুদু মিয়ার ছেলে রফিকুল ইসলাম (৫১) বলে জানা গেছে।

সূত্র জানায়, জয়পুরহাট পাসপোর্ট অফিসে প্রকাশ্যে চলে দালাল চক্রের কারবার। পাসপোর্টের ফরম পূরণ করতে গিয়ে দালালদের ফাঁদে পড়তে হয় সেবা প্রত্যাশীরা। পাসপোর্ট আবেদনকারীদের আবেদন নথিপত্রে গোপন সংকেত ব্যবহার করে পাসপোর্ট অফিসে জমা দিয়ে পাসপোর্ট প্রত্যাশী বিভিন্ন পেশার মানুষের কাছে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নিচ্ছে এই চক্রের সদস্যরা।এছাড়াও পুলিশ ভেরিফিকেশন, ফিঙ্গার প্রিন্ট দিতে লাইনে দাঁড়াতে হবে না বলে সেবাগ্রহীতাদের সঙ্গে বিভিন্নভাবে চুক্তি করেন তারা। অপরদিকে, জয়পুরহাট বিআরটিএ অফিস এ মোটরযান নিবন্ধন, ড্রাইভিং লাইসেন্স, মোটরযানের ফিটনেস, ট্যাক্স টোকেন ও রুট পারমিট নিয়ে প্রকাশ্যে চলছে ওই চক্রের সদস্যরা। দালাল ছাড়া যেন কাজই হয় না এই অফিসে। স্বাভাবিক নিয়মে ড্রাইভিং লাইসেন্সের আবেদন করলে মাসের পর মাস ঘুরতে হয় সেবা গ্রহীতাদের। এমনকি কয়েক বছরেও মেলে না ড্রাইভিং লাইসেন্স। ফলে বিভিন্ন মাধ্যম দালাল ধরতে হয় লাইসেন্স প্রত্যাশীদের গুনতে হয় মোটা অঙ্কের টাকা। ওই টাকা দালালসহ সংশ্লিষ্টদের পকেটে।

এ ব্যাপারে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (স্থানীয় সরকার, রাজস্ব, ভূমি অধিগ্রহণ, জেনারেল সার্টিফিকেট শাখা) মিজানুর রহমান জানান, জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী স্যারের নির্দেশে র‍্যাব-৫ এর গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দু'দিন ধরে অসাধু দালাল চক্রকে চিহ্নিত করা হয়। এরপর হাতেনাতে এই দালাল চক্রের সদস্যদের আটক করা হয়। তাদের স্বীকারোক্তির ভিত্তিতে এই শাস্তি আরোপ করা হয়েছে। এছাড়াও মানুষের ভোগান্তি লাঘবে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান জেলা প্রশাসন ও র‍্যাব-৫।

এ সময় র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর মো. শেখ সাদিক, জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক এ কে এম মোতাহার হোসেন উপস্থিত ছিলেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.