× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দেশব্যাপী বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

জেলা ও উপজেলা প্রতিনিধি

১৭ মার্চ ২০২৪, ১৭:২০ পিএম । আপডেটঃ ১৭ মার্চ ২০২৪, ১৮:০১ পিএম

সারাদেশে বিভিন্ন আয়োজনের মধ্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস দিয়ে পালিত হয়েছে। আয়োজনের মধ্যে ছিল শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ। জাতীয় দৈনিক সংবাদ সারাবেলার জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবরে জানা গেছে-

নাটোর

দিনব্যাপী নানা কর্মসুচির মধ্য দিয়ে নাটোরে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে আজ রবিবার (১৭ মার্চ) সকল সরকারী ও বেসরকারী ভবন শীর্ষে জাতীয় পতাকা উত্তোলন এবং কালেক্টরেট ভবনের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পুষ্পমাল্য অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল ও জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা। এ সময় পুলিশ সুপার তারিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলিসহ জেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অপরদিকে জেলা আওয়ামী লীগের আয়োজনে শহরের কান্দিভিটাস্থ দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান সহ-সভাপতি উমা চৌধুরী জলি দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। পরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অপরদিকে জেলা শিশু একাডেমী আয়োজন করে শিশুদের চিত্রাংকন, উপস্থিত বক্তৃতা, গল্প বলা ও রচনা প্রতিযোগিতার। এ ছাড়াও দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে রয়েছে মুক্তিযুদ্ধ ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান, আতশবাজি, সকল ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা এবং হাসপাতাল, কারাগার ও এতিমখানায় উন্নত মানের খাবার পরিবেশন করা হয়।

রামপাল (বাগেরহাট)

রামপালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্ম বার্ষিকী পালন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে সম্পন্ন করা হয়। রামপাল উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন। রামপাল উপজেলা অডিটোরিয়ামে সকাল ১০ টায় রামপাল সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক মোস্তফা কামাল পলাশের সঞ্চালনায় আরও বক্তব্য দেন, ভাইস চেয়ারম্যান শেখ নূরুল হক লিপন, মুক্তিযোদ্ধা কমান্ডার মো. মোজাফফর হোসেন, সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বাগেরহাট জেলা আওয়ামী লীগের সহসভাপতি মোল্লা আ. রউফ, রামপাল উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আ. ওহাব, সমাজসেবা কর্মকর্তা মো. শাহিনুর রহমান, রামপাল থানার অফিসার ইনচার্জ সোমেন দাশ, বীর মুক্তিযোদ্ধা শেখ আবুল হোসেন প্রমুখ। সভায় বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন বক্তাগণ। সভা শেষে দোয়া অনুষ্ঠান, কেক কাটা ও মিষ্টি বিতরণ করা হয়। পরে বিভিন্ন ইভেন্টে অংশ গ্রহণকারী বিজয়ী শিশু কিশোরদের পুরস্কৃত করা হয় এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ, শিক্ষক, সাংবাদিক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ)

সারা দেশের ন্যায় মুন্সীগঞ্জ সিরাজদিখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে   আজ রবিবার সকালে সিরাজদিখান উপজেলা প্রশাসনের আয়োজনে   বঙ্গবন্ধুর মুর্যালে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে আলোচনাসভা, রচনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও   সাংস্কৃতি অনুষ্ঠান।

দিবসটি উপলক্ষে আলোচনা সভায় উপজেরা শিক্ষা অফিসার  বেলায়েত হোসেনর সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহম্মেদের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ-১ সআসনের সংসদ সদস্য আলহাজ মহিউদ্দিন আহম্মেদ। উপস্থিত ছিলেন উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান মঈনূল হাসান নাহিদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা ফারজানা, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট তাহমিনা আক্তার তুহিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু বকর সিদ্দিক, উপজেলা আওযামীলীগ সহ-সভাপতি আওলাদা হোসেন মৃধা,উপজেলা আওয়ামী লীগ কোষাধক্ষ শেখ আব্দুল করিম, সিরাজদিখান উপজেলা প্রেস ক্লাবের সভাপতি সুব্রত দাস রনক, থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. মুজাহিদুল ইসলাম সুমন, মুন্সীগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ সাধারণ সম্পাদক তাইজুল ইসলাম পিন্টু,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দসহ সুশীল সমাজের  নেতৃবৃন্দ । এ সময় বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে পুরস্কার বিতরণ করা হয়।

কালকিনি (মাদারীপুর)

মাদারীপুরের কালকিনিতে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে আজ রোববার সকালে উপজেলা ও পৌরসভা আ.লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, শোভাযাত্রা, আলোচনা সভা ও দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তব্যে রাখেন স্থানীয় এমপি উপজেলা আ.লীগের সভাপতি তাহমিনা বেগম, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক তৌফিকুজ্জামান শাহিন, উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক সোহেল রানা মিঠু,বীরমুক্তিযোদ্ধা আঃ জলিল,আলীনগর ইউপি সাবেক চেয়ারম্যান মো.মোস্তাফিজুর রহমান মিলন সরদার, আ.লীগ নেতা মাখন লাল, আ.লীগ নেতা লুৎফর সরদার, উপজেলা আ.লীগের দপ্তর সম্পাদক বেল্লাল হোসেন, উপজেলা মৎস্যজীবিলীগের সভাপতি শাহাদাত সরদার, উপজেলা সাবেক ছাত্রলীগের সম্পাদক মো. ইলিয়াস হোসেন,উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক অহেদুজ্জামান আবদুল হাই, প্রফেসর জহিরুল হক ডালিম, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান কাজী নাসরিন, উপজেলা মহিলা আ.লীগের সম্পাদক কোহিনূর সুলতানা,উপজেলা কৃষকলীগের সদস্য সচিব মো.ইকবাল হোসেনসহ উপজেলার নেতৃবৃন্দ। 

মাটিরাঙ্গা (খাগড়াছড়ি)

বিনম্র শ্রদ্ধায় এবং উৎসব মুখর পরিবেশের মধ্য দিয়ে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠন। রোববার (১৭ মার্চ) সকালের দিকে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়।

মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবু সুবাস চাকমার সঞ্চালনায় মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম হুমায়ুন মোরশেদ খাঁনের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যন্যদের মধ্যে, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বাবুল আহাম্মেদ, পৌর যুবলীগের সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন, পৌর ছাত্রলীগের সভাপতি আব্দুর রাজ্জাক প্রমুখ বক্তব্য দেন।

জাতির পিতার জন্ম না হলে বাংলাদেশ নামক একটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হত না মন্তব্য করে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম হুমায়ুন মোরশেদ খাঁন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঞ্চিত বাঙ্গালিকে মুক্তির পথ দেখিয়েছেন। জাতির পিতার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পৃথিবীতে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল হিসেবে আবির্ভূত হয়েছে।

অনুষ্ঠানে, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও খাগড়াছড়ি জেলা পরিষদের  সদস্য হিরণ জয় ত্রিপুরা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ওয়ালীউল্ল্যাহ, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম সহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দগণ উপস্থিত ছিলেন। 

একই সময়ে, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন মোরশেদ খানের নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের অংশগ্রহণে ফ্রীডম স্কোয়ারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

দাগনভূঞা (ফেনী)

ফেনীর দাগনভূঞা উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ রবিবার সকালে উপজেলা অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দাগনভূঞা উপজেলা পরিষদের চেয়ারম্যান দিদারুল কবির রতন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিবেদিতা চাকমার সভাপতিত্বে ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নাসিম উদ্দিন পাটোয়ারীর সঞ্চালনায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহীন মুন্সী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেহরাজ শারবীন, দাগনভূঞা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল হাসিম, উপজেলা কৃষি কর্মকর্তা মহিউদ্দিন মজুমদার, দাগনভূঞা পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম জাহাঙ্গীর আলম, মুক্তিযোদ্ধা পিয়ার আহাম্মদ প্রমুখ।

এসময় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজিজুল হক, আইসিটি কর্মকর্তা মোহাম্মদ মহসিন, উপজেলা মৎস্য কর্মকর্তা প্রিয়াংকা সাহা, সমাজসেবা কর্মকর্তা আইনুল হক জিলানী, আনসার ভিডিপি কর্মকর্তা রুহুল আমিন, সহকারী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দিলরুবা লাইলী, জি এম নাহিদুল হাসান, দাগনভূঞা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইয়াছিন করিম রনি, সাবেক সহ-সভাপতি কাজী ইফতেখারুল আলমসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগন উপস্থিত ছিলেন।

উপজেলা পরিষদ প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মধ্যদিয়ে দিবসটির সূচনা করা হয়। শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

ইসলামী বিশ্ববিদ্যালয়

নানা আয়োজনের মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২৪ পালিত হয়েছে। দিনটি উপলক্ষ্যে আনন্দ র্যালি, বেলুন উড়ানো, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা এবং ভাষণ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

রবিবার (১৭ মার্চ) সকাল দশটায় দিবসটি উপলক্ষ্যে প্রশাসন ভবন চত্বর থেকে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নেতৃত্বে এক আনন্দ র্যালি বের হয়। র্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে “মৃত্যুঞ্জয়ী মুজিব” মুর্যাল চত্বরে গিয়ে শেষ হয়। র্যালি শেষে “মৃত্যুঞ্জয়ী মুজিব মুর্যালে” বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া । 

এরপর পর্যায়ক্রমে বিভিন্ন অনুষদ, বিভাগ, হল, সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রী, বিভিন্ন সমিতি, পরিষদ, ফোরাম, ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটিসহ অন্যান্য সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন, রচনা ও ভাষণ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ১৭ মার্চ উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. বাকী বিল্লাহ'র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূইয়া, স্বাগত বক্তা হিসেবে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান প্রমুখ। 

এসময় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, আজ বাঙ্গালির স্বপ্নদ্রষ্টার জন্মদিন। ১৯২০ সালে বিধাতা হয়তো অন্ধকারে এই মানুষটার জন্ম দিয়েই বাংলাদেশকে আলোকিত করতে চেয়েছিলেন। মাত্র ৫৫ বছরের জীবন তাঁর। আমি খুব অবাক হই যে এত অল্প সময়ে বঙ্গবন্ধু তার অর্জনের স্বর্ণ শিখড়ে পৌঁছে গেছেন। সারাজীবন রাজনীতি করলেন কিন্তু রাজনীতিতে দেওয়ার জন্য সময় পেলেন মাত্র সাড়ে ৩ বছর। তার কন্যা আমাদের নীল সীমানা উপহার দিয়েছেন, আমাদের সীমান্ত দিয়েছেন, আকাশে স্যাটেলাইট দিয়েছেন যার সব কিছুর ভিত্তি ছিলেন জাতির জনক। 

আরও বলেন, একটা জাতিকে যুদ্ধের মাঝ দিয়ে জন্ম দিয়ে, ধ্বংস থেকে টেনে তুলে আগামী ভবিষ্যতে কোন দিকে হাঁটবে তা বঙ্গবন্ধুর চিন্তার বাইরে আমরা নতুন করে নির্ধারণ করতে পারিনাই। আজকের ডিজিটাল বলি, স্মার্ট বলি সব ই জাতির জনকের চিন্তার ফসল। বঙ্গবন্ধুকে চেনা, বঙ্গবন্ধুকে পড়া জানা বোঝা ও চর্চার এই উদ্যোগ গুলোর সাথে ইসলামী বিশ্ববিদ্যালয় সব সময় থাকবে বলে আমরা অঙ্গীকার করছি। পাশাপাশি বঙ্গবন্ধু ও জাতীয় দিবস উদযাপনে অংশগ্রহণের হার যেন আরো বৃদ্ধি পায়, সেদিকে সচেষ্ট থাকার আহবান জানাচ্ছি।

মেহেরপুর

মেহেরপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।  এ উপলক্ষে জেলা প্রশাসন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, কেক কাটা এবং চিত্রাংকন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। রবিবার সকাল ৯ টার দিকে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বিশেষ ভাবে নির্মিত মঞ্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে পুস্পমাল্য অর্পণ করা হয়। জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেনের পক্ষে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো শামীম হাসান। পরে তিনি জেলা বাসি এবং মুক্তিযোদ্ধাদের পক্ষে পৃথকভাবে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে পর্যায়ক্রমে  পুলিশ সুপার এস এম নাজমুল হক , জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম , পৌর মেয়র মোঃ মাহাফুজর রহমান রিটন,সিভিল সার্জন ডাঃ অলোক কুমার দাস সহ বিভিন্ন সরকারি, বেসরকারি ও সামাজিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে পুষ্প মাল্য অর্পণ করা হয়। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

ঝিনাইগাতী (শেরপুর)

“বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে, আনবো হাসি সবার ঘরে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে যথাযোগ্য মর্যাদায় শেরপুরের ঝিনাইগাতীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে রবিবার সকাল সাড়ে ১০টায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন সহ অন্যান্য পেশাজীবি সংগঠন। পরে দেশ ও জাতির কল্যাণ কামনায় মোনাজাত করা হয়।

পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাত শেষে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল্লাহ আল মাহমুদ ভুঁইয়া’র সভাপতিত্বে দিবসের গুরুত্বব ও তাৎপর্য উল্লেখ করে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোফাজ্জল হোসেন চৌধুরী, সহকারি কমিশনার (ভূমি) মো. আশরাফুল কবীর, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বছির আহমেদ বাদল, উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন দিলদার, উপজেলা প্রকৌশলী শুভ বসাক, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায়, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল মান্নান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন মাস্টার আব্দুল লতিফ, উপজেলা জাসদ এর সাধারণ সম্পাদক একেএম ছামেদুল হক, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আবুল হাসেম প্রমুখ।

আলোচনা সভা শেষে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিগণ।

কটিয়াদী (কিশোরগঞ্জ)

কিশোরগঞ্জের কটিয়াদীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার (১৭ মার্চ) সকালে কটিয়াদী উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর মুর্যালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

দিবসটি উপলক্ষে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের সংসদ সদস্য এ্যাড. মো: সোহরাব উদ্দিন।

আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মুশতাকুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) তামারা তাসবিহা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস.এম. মুস্তাফিজুর রহমান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মুহাম্মদ কামরুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শফিকুল ইসলাম ভূঞা, কটিয়াদী মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ দাউদ, উপজেলা নির্বাচন অফিসার মুহাম্মদ মনিরুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. কামাল হোসেন (মিলন), উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন আহমেদ, ১০নং জালালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল আলম, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার মোঃ ইসরাইলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ ও সুশীল সমাজের নেতৃবৃন্দ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ মঈনুর রহমান মনির। দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

হোসেনপুর (কিশোরগঞ্জ)

কিশোরগঞ্জের হোসেনপুরে বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হয়েছে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪। রবিবার (১৭ মার্চ) সকাল ১০টায় উপজেলা আওয়ামী লীগের অফিসে ও সকাল সারে ১০ ঘটিকায় উপজেলা প্রশাসনের আয়োজনে  বিনম্র শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী পালন করা হয়। জাতীয় শিশু দিবস ও স্বাধীনতার মহান স্থপতির জন্মদিনের তাৎপর্যপূর্ণ দিবসটি উদযাপন উপলক্ষে সূর্যাস্তের পর সৌন্দর্য বন্ধন সাজসজ্জা এবং আলোকসজ্জা করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে সকল শিক্ষা প্রতিষ্ঠান,সরকারি-আধা-সরকারি, স্বায়ত্ব-শাসিত প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় দিবসটি। পরে হোসেনপুর  উপজেলা পরিষদ চত্বরে ও  জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ,আলোচনা সভা ও শিশু শিক্ষার্থীদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা পুরস্কার বিতরণ  অনুষ্ঠিত হয়। দুপুরে দরিদ্র জনগোষ্ঠী, হাসপাতাল ও এতিমখানায় উন্নত মানের খাবার পরিবেশন এবং মসজিদ, মন্দির, গীর্জা সহ সকল উপাসনালয়ে বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করা হয়। হোসেনপুর উপজেলা নির্বাহী অফিসার অনিন্দ্য মন্ডল এর সভাপতিত্বে ,উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সোহেল এম কম, সহকারী কমিশনার ভূমি  নাশিতা-তুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম নুরু মিয়া, সাধারণ সম্পাদক এম এ হালিম, উপজেলা ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মোঃ আশরাফ হোসেন কবির, সাবেক সাধারন সম্পাদক শাহ্ মাহবুবুল হক, থানার অফিসার ইনচার্জ ওসি নাহিদ হাসান সুমন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তানভীর হাসান জিকো, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইফতিয়াক হোসাইন উজ্জ্বল। আরও উপস্থিত ছিলেন, উপজেলা শ্রমীক লীগের আহবায়ক নজরুল ইসলাম, যুগ্ন আহবায়ক তাজ উদ্দিন তাজ, আওয়ামী নেতা হাকিম তানিম প্রমুখ। সাংবাদিকসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, উপস্থিত ছিলেন।

বাউফল (পটুয়াখালী)

পটুয়াখালীর বাউফল উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। 

রোববার সকালে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় জনতা ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে ১০টার দিকে পৌর আওয়ামী লীগের সভাপতি ইব্রাহিম ফারুকের সভাপতিত্বে দলীয় কার্যালয়ে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

এসময়  উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সহ:সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মোশারেফ হোসেন, উইং কমান্ডার (লেঃ কর্নেল) খ.ম মশিউর রহমান লাবলু (অব:), উপজেলা আওয়মী লীগের যুগ্ম সম্পাদক গোলাম কিবরিয়া পান্নু, জেলা পরিষদের সদস্য শাহজাহান সিরাজ, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহম্মেদ, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি হারুন অর রশিদ,পৌর যুবলীগের সভাপতি মামুন খান, স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত)  রিয়াজ সিকদার ও উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম খলিল প্রমুখ।

অপরদিকে উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচী উদযাপন শেষে সকাল ৯টার দিকে উপজেলা পরিষদ হল রুমে উপজেলা নির্বাহী অফিসার মোঃ বশির গাজীর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

এতে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মোশারেফ হোসেন, মহিলা ভাইস-চেয়ারম্যান মরিয়ম বেগম নিসু, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শামসুল আলম মিয়া ও মুক্তিযোদ্ধা আবুল কালাম খান প্রমুখ।

চৌহালী (সিরাজগঞ্জ)

সিরাজগঞ্জের চৌহালী উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে  এ আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর   আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মাহবুব হাসান। 

প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো.ফারুক সরকার। 

এসময় উপস্থিত ছিলেন, ভাইস চেয়ারম্যান মোল্লা বাবুল আক্তার,উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা রফিকুল ইসলাম, চৌহালী থানা'র (ওসি) শ্যামল কুমার দত্ত, আনসার ভিডিপি কর্মকর্তা বশির উদ্দিন, মহিলা বিষয়ক কর্মকর্তা শামীম জাহিদ তালুকদার, মৎস্য অফিসে সিনিয়র ক্ষেত্র সহকারী শফিকুল ইসলাম, আইসিটি কর্মকর্তা সম্পা কর্মকার, তথ্য আপা প্রকল্পের তামান্না হক, বীর মুক্তিযোদ্ধা,শিক্ষক,প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ । 

এর আগে সকাল ৮টায় চৌহালী সরকারী কলেজে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে  শ্রদ্ধা জানান চৌহালী উপজেলা প্রশাসন। আলোচনা সভা শেষে  শিশু কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সালথা (ফরিদপুর) 

ফরিদপুরের সালথায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে।

রোববার সকাল (১৭ মার্চ) সকাল ৯টার দিকে উপজেলা পরিষদ চত্ত্বরে  বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে উপজেলা হলরুমে এক আলোচনা সভার আয়োজন করেন উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিছুর রহমান বালীর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, সালথা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ওয়াদুদ মাতুব্বর, সালথা থানার অফিসার ইনচার্জ মোঃ ফায়েজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান ফকির মিয়া, বীর মুক্তিযোদ্ধা বাচ্চু মাতুব্বর,  খন্দকার আলীমুজ্জামান প্রমূখ। আলোচনা সভা শেষে শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী শিক্ষা অফিসার কৃষ্ণ চন্দ্র চক্রবর্তী।

নীলফামারী (কিশোরগঞ্জ)

বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে আনব হাসি সবার ঘরে এই প্রতিপাদ্যকে সামনে রেখে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪ উপলক্ষে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার রণচন্ডি বসুনিয়া পাড়া বালিকা দাখিল মাদ্রাসায় আজ ১৭ মার্চ (রবিবার) দিনটি উপলক্ষে সকাল ১০টায় রণচন্ডী বসুনিয়া পাড়া বালিকা দাখিল মাদ্রাসায় বিভিন্ন  কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস।

এ সময় উক্ত প্রতিষ্ঠান প্রধান মোজাফফর হোসেন উপস্থিত শিক্ষার্থীদের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজরিত ইতিহাসকে তুলে ধরেন একই সাথে শিক্ষার্থীদের মাঝে কুইজ প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, চিত্রাঙ্কনসহ নানাবিদ প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে আয়োজন করা হয়। প্রতিযোগিতা অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিলের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি  ঘোষণা করেন উক্ত প্রতিষ্ঠান প্রধান মোজাফফর হোসেন।

ব্রাহ্মণবাড়িয়া

দিনব্যাপী ব্যাপক কর্মসূচিতে বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী ব্রাহ্মণবাড়িয়ায় বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের গৃহিত কর্মসূচি অনুসারে সকাল ৯টায় জেলা সদরের লোকনাথ রায় চৌধুরী উদ্যান থেকে একটি বর্ণাঢ্য র্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জাতীয় বীর আব্দুল কুদ্দুস মাখন মুক্ত মঞ্চ চত্বরে শেষ হয়। এরপর বঙ্গবন্ধু স্কয়ারে তৈরিকৃত তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া সদর ও বিজয়নগর আসনের সংসদ সদস্য র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার মোঃ সাখাওয়াত হোসেন। এরপর জেলা আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান এর সভাপতিত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম শীর্ষক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া সদর ও বিজয়নগর আসনের সংসদ সদস্য র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি হেলাল উদ্দিন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুল বারী চৌধুরী মন্টু, পিপি এডঃ মাহবুবুল আলম খোকন প্রমুখ নেতৃবৃন্দ। পাশাপাশি শিশু একাডেমিসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে চিত্রাংকন প্রতিযোগিতা আয়োজন করা হয়। মসজিদ, মন্দির, গির্জায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্ধারিত সময়ে বঙ্গবন্ধু পরিবারের নিহত সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় পৃথক প্রার্থনা করা হয়। সরকারি শিশু পরিবার, সরকারি হাসপাতাল ও জেলখানায় উন্নত মানের ইফতার ও খাবার বিতরণ করা হয়। এছাড়া জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ফুলবাড়ীয়া (ময়মনসিংহ)

ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। অনুষ্ঠিত কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, তাঁর জীবন ও কর্মের উপর আলোচনা সভা ও দোয়া মাহফিল।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার কাবেরী জালাল এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন আলহাজ আব্দুল মালেক সরকার এমপি, উপজেলা পরিষদ ভারপ্রাপ্ত চেয়ারম্যান শরাফ উদ্দিন শর, সহকারী কমিশনার (ভূমি) সেলিনা আক্তার, অফিসার ইনচার্জ রাশেদুজ্জামান, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন সুলতানা, মুক্তিযুদ্ধো মাহতাব উদ্দিন। সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব, কৈশর, শিক্ষাজীবন এবং আমাদের স্বাধীনতা সংগ্রামে তার আপোষহীন নেতৃত্বের গুরুত্ব তুলে ধরেন। জাতির পিতার আদর্শ ধারণ করে দেশ সেবার প্রতি গুরুত্ব আরোপ করে বলেন এই দিবসটিকে জাতীয় শিশুদিবস হিসাবেও ঘোষণা করা হয়েছে তাই শিশুদের প্রতি সকল প্রকার নির্যাতন ও সহিংসতা বন্ধে সবাইকে একত্রিত হয়ে কাজ করতে হবে এবং শিশুদের জন্য আমাদের বিবেককে সদাজাগ্রত রাখতে হবে। বঙ্গবন্ধুর আদর্শকে বুকে লালন করে দেশ গড়তে সবার প্রতি আহ্বান জানান।

রামগড় (খাগড়াছড়ি) 

যথাযথ মর্যাদায় খাগড়াছড়ির রামগড়ে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও শিশু দিবস পালিত হয়েছে। রবিবার (১৭ মার্চ) সকাল ৯ টা ৩০মিনিটে উপজেলা প্রশাসনের আয়োজনে জন্মবার্ষিকী উপলক্ষ্যে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ,বীর মুক্তিযোদ্ধা, সকল শিক্ষা প্রতিষ্ঠান,রামগড় পৌরসভা,উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী অঙ্গসংগঠন,সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে উপজেলা চত্বরে অবস্থিত  শেখ মুজিবুর রহমানের মুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর উপজেলা  চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের মুল সড়ক প্রদক্ষীণ শেষ করে  উপজেলা হলরুমে উপজেলা  সহকারী শিক্ষা অফিসার উম্রাচিং চৌধুরীর সঞ্চালনা ও  উপজেলা নির্বাহী অফিসার মিস, মমতা আফরিন এর সভাপতিত্বে প্রধান অতিথী হিসেবে ব্যক্তব্য প্রদান করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারী।

বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস, মহিলা ভাইস-চেয়ারম্যান মিস, হাসিনা আক্তার, রামগড় থানার ওসি দেব প্রিয় দাশ, উপজেলা কৃষি  অফিসার মোঃ মিজানুর রহমান প্রমুখ।   

এ সময় আরও উপস্থিত ছিলেন, পৌরসভার কমিশনার, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী, হেডম্যান, কার্বারী, আওয়ামী লীগের নেতা-কর্মী ও সাংবাদিকবৃন্দ।

আলোচনা শেষে  উপজেলা শিল্পকলা একাডেমির ২০২৩ সেশনে মূল্যায়ন পরিক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে সনদপত্র, যুবঋণ, প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগীতা ২০২৪ এর ক্রীড়া ও সাংস্কৃতিক  প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।      রামগড় পৌরসভার উদ্যোগে বিকালে পৌরসভার ছিন্নমূল  মানুষের মাঝে ইফতার বিতরণ করা হয়।

উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

রোববার (১৭ মার্চ) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা সুলতানা। 

এসব আয়োজনে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান (অস্থায়ী) মনিরুজ্জামান পান্না, সহকারী পুলিশ সুপার (উল্লাপাড়া সার্কেল) অমৃত সূত্রধর, মহিলা ভাইস চেয়ারম্যান রীবলী ইসলাম কবিতা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফা ইয়াসমিন, মডেল থানার অফিসার ইনচার্জ আসিফ মোহাম্মদ সিদ্দীকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফয়সাল কাদির রুমি, সাধারণ সস্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা প্রমুখ।

ঝিনাইদহ

নানা কর্মসূচির মধ্য দিয়ে ঝিনাইদহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হচ্ছে।

রোববার সকাল ৯টায় শহরের প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসন শ্রদ্ধা নিবেদন করে। পরে পুলিশ বিভাগ, মুক্তিযোদ্ধা সংসদসহ নানা সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। এছাড়া সকাল সাড়ে ৯ টায় জেলা আওয়ামী লীগের কার্যালয় চত্বর থেকে একটি র্যালী বের করা হয়। র্যালীটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়।

এ ছাড়াও জেলার বিভিন্ন স্থানে র্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস।

বরিশাল

বরিশালে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলা ও মহারগর আওয়ামী লীগ, বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন,পুলিশ প্রশাসন সরকারী উন্নয়নমূলক সংস্থা,শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন সংস্থা দিনব্যাপি বিভিন্ন কর্মসূচির মধ্যেদিয়ে পালিত হয়েছে।

রবিবার (১৭) মার্চ সকাল ১০ সকাল টায় নগরীর বান্দরোডস্থ বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ম জাতীর জনক বঙ্গবন্ধুে ম্যুরালে বিভাগীয় প্রশাসনের পক্ষ থেকে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. শওকত আলী সহ বিভাগীয় কর্মকর্তাগণ।

এরপরই শ্রদ্ধানিবেদন করে বরিশাল রেঞ্জ ডি.আইজি জামিল হাসান সহ পুলিশ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাগণ।বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার জিহাদুল কবির বিপিএম পিপিএম, প্রর্যায়ক্রমে শ্রদ্ধা নিবেদন করে বরিশাল জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম ও জেলা প্রশাসক দপ্তরের বিভিন্ন প্রশাসনিক অফিসার।

বরিশাল জেলা মুক্তিযোদ্ধা সংসদ,বরিশাল জেলা পুলিশ সুপার,র্যাব, পরবর্তী সময়ে বরিশাল সিটি কর্পোরেশন মেয়র আবুল খায়ের খোকন সেরনিয়াবাতের পক্ষে বিসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা ইসরাইল হোসেনের নেতৃত্বে নগরীর বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর বৃন্দ। 

আরো শ্রদ্ধানিবেদন করে বরিশাল জেলা সিভিল সার্জন, বরিশাল জেলা স্থানীয় সরকার অধিপ্তর এলজিইডি, সড়ক ও জনপথ, শিক্ষা প্রকৌশলী অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সহ অধিস্থ সহকারী প্রকৌশলী কর্মকর্তাগন। 

বরিশাল জেলা সাব রেজিষ্টার দপ্তর, কেন্দ্রীয় কারাগার,বরিশাল বিভাগ ও জেলা সমাজ সেবা অধিদপ্তর সহ বিভিন্ন সরকারী কর্মকর্তা কর্মচারি ও বরিশাল শিক্ষা বোর্ড, সরকারী বিএম কলেজ, সরকারী বরিশাল কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদন জানায়।

অন্যদিকে সকাল ১০টায় নগরীর শহীদ সোহেল চত্ত্বরে আওয়ামী লীগের দলীয় কার্যালয় স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ও মহানগর আওয়ামী লীগ সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড, একে এম জাহাঙ্গির হোসাইন। 

একই সময় মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামীলীগের সভাপতি ও বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড, একেএম জাহাঙ্গীর হোসাইন, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সাবেক সংসদ এ্যাড,তালুকদার মো. ইউনুস সহ জেলা আওয়ামী লীগের বিভিন্ন প্রর্যায়ের নেতৃবৃন্দ।

এছাড়াও বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠন জেলা ও মহানগর যুবলীগ, ছাত্রলীগ,শ্রমিকলীগ,স্বেচ্ছাসেবক লীগ,কৃষকলীগ,মহিলা লীগ সহ বিভিন্ন সংগঠন নেতৃবৃন্দরা শ্রদ্ধা নিবেদন করেন। 

এছাড়া সদররোডস্থ অশ্বিনী কুমার টাউন হল চত্বরে বরিশাল সাংস্কৃতিক জোটের আয়োজনে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃর্তিতে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। অপরদিকে বরিশাল শিল্পকলা একাডেমি হলরুমে বরিশাল জেলা প্রশাসনের আয়োজনে শিশু দিবস উপলক্ষে এক আলোচনা সভা জেলা প্রশাসক মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার মো. শওকত আলী সহ বিভিন্ন প্রশাসনের কর্মকর্তারা।

রাজবাড়ী

রাজবাড়ীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও শিশু দিবস পালিত হয়েছে। 

দিবসটি উদযাপন উপলক্ষ্যে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধু চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। পুস্পস্তবক অর্পণ করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রেলপথ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী রাজবাড়ী ১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম এবং জেলা প্রশাসক  আবু কায়সার খান। 

এছাড়াও জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, জেলা পুলিশ, সিভিল সার্জন কার্যালয়সহ বিভিন্ন দপ্তরের দপ্তর প্রধান ও কর্মকর্তা কর্মচারীগণ পুস্পস্তবক অর্পণ করেন। এরপর শিশুদের নিয়ে অফিসার্স ক্লাব চত্বরে বেলুন উড়িয়ে ও পায়রা অবমুক্ত করে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন করা হয়। এসময় পুলিশ সুপার জিএম আবুল কালাম আজাদ, সিভিল সর্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন, রাজবাড়ীসহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজস্থলী (রাঙ্গামাটি)

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম হয়েছিল বিধায় আজ দেশের মানুষ স্বাধীনতার স্বাদ গ্ৰহন করতে পারছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ হচ্ছে দেশকে ভালোবাসা, দেশের মানুষকে ভালবাসা ।বর্তমান সরকার ক্ষমতায় আছে বলে দেশ যেমন এগিয়ে যাচ্ছে। তেমনি পার্বত্য অঞ্চলে আনাচে কানাচে উন্নয়নের জোয়ারে ভাসছেন বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নবনিযুক্ত চেয়ারম্যার সুপ্রদীপ চাকমা।তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী  জননেত্রী শেখ হাসিনা বাবার লালিত স্বপ্ন বাস্তবায়নের নিরলস ভাবে কাজ করছে।তারে ধারাবাহিকতায় পার্বত্য চট্টগ্রামে বসবাসরত সকল সম্প্রদায়ের মানুষের জীবন মান উন্নয়নে দুর্গম এলাকায় যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন থেকে শুরু করে শিক্ষা প্রসারে ব্যাপক ভুমিকা রেখে চলেছে। ১৭ মার্চ রবিবার দুপুরে রাজস্থলী উপজাতীয় আবাসিক উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস -  ২০২৪ কেক কেটে জন্মদিন উদযাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।রাজস্থলী সফরকালে প্রথমে চেয়ারম্যানকে ফুলেল শুভেচ্ছা জানান বিদ্যালয়ের শিক্ষক মন্ডলী ও  বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের   চেয়ারম্যান আদোমং মারমা।এ সময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের  সহধর্মিণী নন্দীতা চাকমা, উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষার চাকমা, সহকারী প্রকৌশলী ত্রয়া দাশ, ইউপি চেয়ারম্যান, চেয়ারম্যান আদোমং মারমা, বাঙ্গালহালিয়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুর রহমান,রাজস্থলী উপজাতীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিময় চাকমা,জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক সুইথুইমং মারমা , ইউপি সদস্য ক্যাচিহ্লা মারমা, কামাল হোসেন প্রমুখ। উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা উপজাতীয় উচ্চ বিদ্যালয়ে এসে বিদ্যালয়ে পড়ুয়া ছাত্র - ছাত্রীদের মাঝে দুপুরে উন্নত মানের খাবার পরিবেশনা পরিদর্শন করেছেন।

হোমনা (কুমিল্লা) 

কুমিল্লার হোমনায় যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

রোববার (১৭ মার্চ) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা -২ (হোমনা-মেঘনা) আসনের সংসদ সদস্য অধ্যক্ষ আবদুল মজিদ। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ক্ষেমালিকা চাকমা'র সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান রেহানা বেগম ও স্বাগত বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) ইউসুফ হাসান। 

এছাড়া পল্লী উন্নয়ন অফিসার স্বপন চন্দ্র বর্মনের সঞ্চালনায় বক্তব্য রাখেন হোমনা সার্কলের সহকারী পুলিশ সুপার মীর মহসীন মাসুদ রানা, পৌর মেয়র অ্যাড. মো. নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মো. মহাসিন সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান নাছিমা আক্তার, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.জয়নাল আবেদীন, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক একে এম সিদ্দিকুর রহমান আবুল, বীর মুক্তিযোদ্ধা খন্দকার হুমায়ুন কবির, সাবেক ভাইস চেয়ারম্যান ফজলুল হক মোল্লা, আওয়ামী লীগ নেতা মাহবুবুর রহমান খন্দকার, ইউপি চেয়ারম্যান তাইজুল ইসলাম মোল্লা প্রমুখ। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

তিতাস (কুমিল্লা)

কুমিল্লার তিতাসে জাতীয় শিশু দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম শুভ জন্মদিন উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।১৭ মার্চ জাতীয় শিশু দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম শুভ জন্মদিন উদযাপন উপলক্ষ্যে গতকাল রবিবার সকাল  ১১ টার দিকে উপজেলা পরিষদ মাঠে নির্মিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো.আবদুস সবুর,উপজেলা পরিষদ,উপজেলা প্রশাসন,থানা পুলিশ,বীর মুক্তিযোদ্ধারা,উপজেলা আ.লীগ এবং অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন শিক্ষা- প্রতিষ্ঠান।এরপর উপজেলা আ.লীগ এবং অঙ্গ সহযোগী সংগঠনের আয়োজনে  উপজেলা পরিষদ মিলনায়তনে  দিবসটি উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা-১(দাউদকান্দি-তিতাস) আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আ.লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক  ইঞ্জিনিয়ার মো. আবদুস  সবুর।তিতাস উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. শওকত আলীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো.মহসীন ভূইয়ার পরিচালনায় এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা উত্তর জেলা আ.লীগের সহ-সভাপতি ড.আবদুল মান্নান জয়,কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের  সহ-সভাপতি সালেহ মোহাম্মদ টুটুল, তিতাস উপজেলা আ.লীগের সিনিয়র সহ-সভাপতি মুন্সি মজিবুর রহমান,সহ-সভাপতি মো.আনোয়ার হোসেন ভূইয়া,সাবেক সদস্য সচিব দেওয়ান মোহাম্মদ জাহাঙ্গীর, দাউদকান্দি উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিন সিকদার,কুমিল্লা জেলা পরিষদের সদস্য ও প্যানেল চেয়ারম্যান মুহাম্মদ দেলোয়ার হোসেন পলাশ,উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক শাহিনুল ইসলাম সোহেল সিকদার, দপ্তর সম্পাদক মীর শওকত লিটন,উপ-দপ্তর সম্পাদক জালাল সরকার,কোষাধ্যক্ষ ও জিয়ারকান্দি ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মো.আলী আশরাফ,কুমিল্লা উত্তর জেলা যুব লীগের সাবেক যুগ্ম-আহবায়ক সারওয়ার হোসেন বাবু,কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জিএস সুমন সরকার, উপজেলা যুবলীগের আহবায়ক ও কড়িকান্দি সদর ইউপি চেয়ারম্যান সাইফুল আলম সরকার, মজিদপুর ইউপি চেয়ারম্যান মো.জাহাঙ্গীর আলম সরকার,বলরামপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি ছাদেক পাঠান,কলাকান্দি ইউনিয়ন আ.লীগের সভাপতি হাবিবুল্লাহ বাহার, মজিদপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি মো.মোস্তাক আহমেদ ভূইয়া,ভিটিকান্দি ইউনিয়ন আ.লীগের সভাপতি এইচ এম একলাছ, সিনিয়র সহ-সভাপতি কবির সিকদার,কড়িকান্দি সদর ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক ছাইদুর রহমান মেম্বার, জগতপুর ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব কাজী কাইয়ুম,বলরামপুর ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক মো.আবুল হোসেন,কলাকান্দি ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক মো.গিয়াসউদ্দিন,  কুমিল্লা উত্তর জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো.শের-ই- আলম,সিনিয়র সহ সভাপতি হাজ্বী জসিমউদদীন,উপজেলা যুব লীগের যুগ্ম- আহবায়ক নাজমুল হাসান কিরণ,উপজেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো.শামসুল আলম ভূইয়া,উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ডাঃ এম এ ছাত্তার,সাধারণ সম্পাদক মেহরাব হোসেন সিকদার সবুজ,উপজেলা মহিলা আ.লীগ নেত্রী মোসামৎ হাসিনা মেম্বার,উপজেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক হাসিনা বেগম শিশির,উপজেলা মৎস্য জীবী লীগের আহবায়ক সায়েম সরকার, সদস্য সচিব হাজ্বী শফিকুল ইসলাম শফিক,উপজেলা ছাত্রলীগের সভাপতি একে এম কামরুল হাসান তুষার, সাধারণ সম্পাদক খায়রুল খন্দকার রুবেলসহ আরও নেতাকর্মী।

শেরপুর

শেরপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। ১৭ মার্চ রবিবার সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

সকাল ১০টায় জেলা প্রশাসনের কার্যালয় চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন শেরপুর-১ (সদর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ছানুয়ার হোসেন ছানু।

পরে একে একে জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম, পুলিশ সুপার মোনালিসা বেগম পিপিএম, ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের জেলা কমান্ড্যান্ট (পুলিশ সুপার) মো. আব্দুল্লাহ আল মাহমুদ, জেলা পরিষদের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা জেবুন নাহার শাম্মী, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, সিভিল সার্জন ডা. অনুপম ভট্টাচার্য্য, সদর উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার এ্যাডভোকেট মোখলেছুর রহমান আকন্দ, চেম্বার অব কমার্স, জেলা আইনজীবী সমিতি, শেরপুর প্রেসক্লাব, জেলা ক্রীড়া সংস্থা, সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ভোরে শহরের চকবাজারস্থ জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

কালকিনি (মাদারীপুর)

মাদারীপুরের কালকিনিতে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা অডিটরিয়াম ভবনে আজ সকাল ১০টায় জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে আজ রোববার সকালে উপজেলা প্রশাসনে উদ্যােগে জাতীয় পতাকা উত্তোলন,শোভাযাত্রা, আলোচনা সভা পুরস্কার বিতরণ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার দাশের সভাপতিত্বে এতে বক্তব্যে রাখেন মাদারীপুর-৩ সংসদ সদস্য উপজেলা আ.লীগের সভাপতি মোসাঃ তাহমিনা বেগম,বক্তব্য রাখেন মীর গোলাম ফারুক উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো.কায়েসুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ্বাস, মো.মারগুব তৌহিদ তদন্ত (ওসি) কালকিনি থানা অন্যান্য কর্মকর্তা,শিক্ষক ও শিক্ষার্থীরা।

কুড়িগ্রাম

স্বাধীনতার মহান স্থপতি,বাঙালি জাতির মুক্তির মহানায়ক, জাতিরাষ্ট্রের প্রতিষ্ঠাতা,  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪ উপলক্ষ্যে আজ  রবিবার (১৭ মার্চ)  সকালে কুড়িগ্রাম স্বাধীনতার বিজয় স্তম্ভে জাতির পিতার প্রতিকৃতিতে সকল শ্রেণি পেশার মানুষ  শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন করেন। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ। এসব কর্মসূচিত অংশনেন কুড়িগ্রাম-২ আসনের  সংসদ সদস্য ডা. মো. হামিদুল হক খন্দকার, জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ, কুড়িগ্রাম পুলিশ সুপার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সভাপতি  মোঃ জাফর আলী,  সাধারন সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমান উদ্দিন মঞ্জু, পৌর মেয়র  কাজিউল ইসলাম, সদ্য স্বাধীনতা পদকে ভূষিত পিপি অ্যাডভোকেট  এস এম আব্রাহাম লিংকন, বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশীদ লাল,  জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, সনাক সভাপতি অ্যাডভোকেট আহসান হাবীব নীলু প্রমুখ।

অপরদিকে জেলা মুক্তিযোদ্ধা সংসদ,  রাজনৈতিক,  সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ স্কুল কলেজের শিক্ষার্থীরা এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরে দেশ ও  জাতির সম্মৃদ্ধি এবং স্বাধীনতা সংগ্রামে সকল শহিদ ও ১৫ আগস্টে জাতির পিতার পরিবারের সকল শহিদদের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.