× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মাইনী নদীর ভ্যালিতে তামাকবিবোধী সভা

দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি

২৫ মার্চ ২০২৪, ১৫:৫৬ পিএম । আপডেটঃ ২৫ মার্চ ২০২৪, ২৩:০০ পিএম

খাগড়াছড়ির দীঘিনালায় তামাক চাষে নিরুৎসহিত করণ বিষয়ক কৃষক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (২৫ মার্চ) সকালে উপজেলার মাইনী ভ্যালিতে উপজেলা প্রশাসনের দিকনির্দ্দেশনায় ও উপজেলা কৃষি অফিসের আয়োজন এ সভার আয়োজন করা হয়। 

এতে উপজেলা তথ্য আপার স্বরপিনী ত্রিপুরার সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মামুনুর রশীদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ কাশেম। 

তামাক চাষ বিরোধী সভায় বক্তব্যদেন উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান সীমা দেওয়ান, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শাহাদত হোসেন, দীঘিনালা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নুরুল হক, সফল কৃষক মোঃ বোরহান উদ্দিন প্রমুখ। 

এসময় বক্তারা বলেন, ‘জনস্বাস্থ্য ও পরিবেশ সুরক্ষা এবং সার্বিক উন্নয়নে বড় প্রতিবন্ধকতা হলো 'তামাক'। এ কথা সর্ব মহলে স্বীকৃত। তামাক চাষাবাদ, প্রক্রিয়াজাতকরণ ও সেবনসহ প্রতিটি ধাপেই পরিবেশ ও জনস্বাস্থ্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়াও মাইনী ভ্যালিতে তামাক চাষের ফলে নদীর নাব্যতা হ্রাস, মাইনী ভ্যালীতে তামাকের আগ্রসন ও কীটনাশক প্রয়োগে নদীর নাব্যতা হ্রাস হচ্ছে। তাই পরিবেশের ও জনস্বাস্থ্যের ক্ষতির বিবেচনায় আইনে অনুযায়ী পদক্ষেপ নেওয়ার কথা বলেন।’

পরে তমাক চাষ না করে ২৫ বিঘা জমিতে ভুট্টা চাষ করায় মেরুং ইউনিয়নের হাজাছড়া এলাকার সফল কৃষক মোঃ বোরহান উদ্দিনকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সম্মাননা স্বারক ও অর্থ প্রণোদনা প্রদান করা হয়। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.