× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

হোমনা পৌর এলাকায় টেন্ডার ছাড়াই বালু বিক্রি

হোমনা (কুমিল্লা) প্রতিনিধি

২৫ মার্চ ২০২৪, ১৬:৩০ পিএম

কুমিল্লার হোমনা পৌরসভা এলাকায় খালের নাব্য ফিরিয়ে আনতে খননের নামে টেন্ডার ছাড়া মোটা অংকের অর্থের বিনিময়ে ব্যক্তি মালিকানা জায়গা ও অনুমতি ছাড়াই সরকারি খাস জায়গা বালু দিয়ে ভরাট করার অভিযোগ উঠিছে স্থানীয় মাটি-বালু ব্যবসায়ী চক্রের বিরুদ্ধে। এর ফলে প্রকল্পের অর্থ অপচয়সহ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার।

গতকাল পৌর এলাকার ২ নং ওয়ার্ড বাগমারা গ্রামে গিয়ে দেখা যায় বাগমারা হইতে রামপুরা পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন এই খাল খনন করে বালু উত্তোলন করে টেন্ডারের মাধ্যমে বিক্রয় কথা থাকলেও এর তুয়াক্কা না করে জলাশয় ও পুকুর ভরাট করছে কতিপয় বালু ব্যবসায়ীরা।

জানা যায়, মালিকানাধীন জায়গায় প্রায় ১৯২ শতক জায়গা ভরাট করার ফলে এক জমির মালিকের ৬২ শতাংশ ফসলি জমি ক্ষতি সাধন ও নাম বলতে অনিচ্ছুক আরেকজন অসহায় কৃষকের খালের প্রান্তে বাড়ির জায়গা ভেঙ্গে নিয়ে যাচ্ছে। এসব বালু সিন্ডিকেটদের কারণে ভয়ে মুখ খুলতে পারছে না অনেকেই।

স্থানীয়রা বলছেন, এর ফলে খনন প্রকল্পের নামে অর্থ অপচয়ের পাশাপাশি সরকার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে। অনেকে মনে করছেন, রাষ্ট্রের টাকা ও সম্পদ হরিলুটের এটি একটি নতুন কৌশল। দ্রুত এই বিষয়ে পদক্ষেপ না নিলে বালু সিন্ডিকেটরা অবাধে বালু চওড়া দামে বিক্রি করে সরকারের রাজস্ব থেকে বঞ্চিত করে নিজেদের পকেট ভারি করছে।

এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ক্ষেমালিকা চাকমার সাথে যোগাযোগ করলে তিনি জানান খাল খনন করে বালু এক জায়গায় রেখে টেন্ডারের মাধ্যমে বিক্রয় করা হবে। বালু বিক্রয়ের টাকা সরকারি কোষাগারে জমা হবে। খাল খননের নামে যদি কোন ব্যক্তি মালিকানাদীন ভরাট করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে বালু ব্যবসায়ী জড়িত থাকা হোমনা পৌর ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল আউয়াল বলেন, জায়গা গুলো পরিত্যক্ত থাকায় মাটি ভরাট করতে জায়গার মালিকরা বলেন এর ফলে করা হচ্ছে। ৬ টাকা ফুট বালু বিক্রির বিষয়ে তিনি বলেন এ বিষয়ে ডেজারের ফারুক জানে। এছাড়া খাস জায়গা আছে পিছনের দিকে স্কুল হবার কথা রয়েছে, ডিসি থেকে মেয়রের পারমিশন নেওয়া আছে। সরকারি হালট ভরাট করে রাস্তা নিবে স্কুলের দিকে তাই ভরা হচ্ছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.