× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

লক্ষ্মীপুরে চাঁদাবাজ ও চুরির প্রতিবাদে ব্যবসায়ীদের মানববন্ধন

লক্ষ্মীপুর প্রতিনিধি

২৫ মার্চ ২০২৪, ১৭:০৭ পিএম

লক্ষ্মীপুরে দিনের বেলা এসে একটি গোষ্ঠী ব্যবসায়ীদের কাছে চাঁদা দাবি করে। চাঁদা না দিলে রাতের বেলায় চোর চক্র ব্যবসা-প্রতিষ্ঠানে হানা দিয়ে লুটপাট ও নগদ অর্থ হাতিয়ে নেয়। এতে ব্যবসায়ীরা নিঃস্ব হয়ে যায়। এমনটাই অভিযোগ এনে শতাধিক ব্যবসায়ী মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

সোমবার (২৫ মার্চ) দুপুরে সদর উপজেলার চৌরাস্তা পূর্ব বাজার এলাকায় তেওয়ারীগঞ্জ শান্তির হাট সড়কে ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধন কর্মসূচিতে ব্যবসায়ীরা বলেন, দীর্ঘদিন ধরে তারা একটি গোষ্ঠীর কাছে জিম্মি। দিনের বেলা চাঁদা দাবি করে। চাঁদা না দিলে ওই গোষ্ঠী রাতের বেলা দোকানের তালা ভেঙে ও বেড়া কেটে দুর্ধর্ষ চুরি করে। নগদ অর্থ নেওয়ার পাশাপাশি দোকানের সকল মালামাল তসনস করে দেয়। যাওয়ার সময় সিসিটিভির ফুটেজ ও মনিটর বিনষ্ট করে এবং নিয়েও যায়। বাজার পরিচালনা কমিটি থাকা সত্বেও এসব বিষয়ে একেবারে চুপচাপ মার্চেন্ট কমিটির শীর্ষ নেতারা। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী বলেন, ঘরের লোকজন যদি চুরির ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকে তাহলে কি চোর ধরা সম্ভব? কেউ আবার বলেন বাজার পরিচালনা কমিটির নিকটতম আত্মীয় অনেক বার চুরি ঘটনার সঙ্গে জড়িত থাকার সত্বেও তার সঠিক বিচার হয়নি। এজন্য আমরা এখন রাস্তা নেমেছি। গতরাতে দুই ব্যবসা-প্রতিষ্ঠানে চুরির ঘটনা ঘটেছে এখন পর্যন্ত মার্চেন্ট কমিটির বিন্দুমাত্র তৎপরতা চোখে পড়েনি।

আল-আমীন ষ্টোর এন্ড আড়ৎ ও মসলা ঘরের স্বত্বাধিকারী এস.এম রুবেল হোসেন ক্ষোভ-প্রকাশ করে বলেন, দীর্ঘ ৩০ বছর ধরে এ বাজারে তিনি ব্যবসা করতেছেন। সম্প্রতি তার কাছে কয়েকবার চাঁদা দাবি করা হয়েছে। চাঁদা না দেওয়ায় তাকে হুমকি দেওয়া হয়েছে। কিভাবে এখানে সেই দোকান করবে। গতকাল রাতে তার দোকানের পিছনের বেড়া কেটে নগদ অর্থ লুটে নেয় চোর চক্র। তসনস করা হয় দোকানের সকল মালামাল। নিয়ে যাওয়া হয় সিসিটিভির মনিটর। সকাল থেকে অসংখ্যবার মোবাইল করার পরও বাজার পরিচালনা কমিটির কাউকে তার এ বিপদে পাশে পাননি। তবে চুরি ঘটনা শুনার সঙ্গে-সঙ্গে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করছে।

একই রাতে বাজার থেকে একটু অদূরে আওয়ামী লীগ নেতা আব্দুল খালেদ বাদল সুপার মার্কেটের আরিফের অটোরিকশা গ্যারেজ থেকে একাধিক ব্যাটারি চুরি করে নেওয়া হয়। যাওয়ার সময় তার দোকানের সিসিটিভি নষ্ট করে যায় চোর চক্র। ক্ষতিগ্রস্ত গ্যারেজ ব্যবসায়ী আরিফ হোসেন বলেন, প্রায় ৩ লাখ টাকার ব্যাটারি লুটে নিয়েছে চোর চক্র। এসব ব্যাটারি বিভিন্ন অটোরিকশা মালিকদের। এখন আমি দিশেহারা। আমি থানায় লিখিত অভিযোগ করবো।

সদর উপজেলার আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আব্দুল খালেদ বাদল বলেন, ইতিমধ্যে চুরির ঘটনা বেড়ে গেছে। পুলিশ প্রশাসনের পাশাপাশি আমাদের নিজেদেরকেও সচেতন হতে হবে। আশাকরি পুলিশ সঠিকভাবে তদন্ত করে চোর চক্রদের আইনের আওতায় আনবে।

জানতে চাইলে ভবানীগঞ্জ চৌরাস্তা বাজার পরিচালনা কমিটির সভাপতি মোক্তার হোসেন বিপ্লবকে একাধিকবার মোবাইল করেও তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

লক্ষ্মীপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুদ্দিন আনোয়ার বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি। লিখিত অভিযোগ দিলে তদন্ত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.