× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কিশোরগঞ্জে ভিজিএফের চাল পাবে সাড়ে ৪ লাখ দুস্থ পরিবার

কিশোরগঞ্জ প্রতিনিধি

০৩ এপ্রিল ২০২৪, ১৪:৪০ পিএম

কিশোরগঞ্জে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে গরীব, দুস্থ ও হতদরিদ্রদের মাঝে ভিজিএফ (ভালনারেবল গ্রুপ ফিডিং) এর আওতায় ৪ লাখ ৫৩ হাজার ৩৬৪ জন হত-দরিদ্র দুস্থ পরিবারকে বিনামূল্যে ৪৫৩৩.৬৪ মেট্রিন টন চাল বরাদ্দ দিয়েছে সরকার। 

জনপ্রতি হত-দরিদ্ররা ১০ কেজি করে চাল পাবেন ঈদের আগেই। উপজেলা ও পৌরসভা পর্যায়ে হতদরিদ্র পরিবারগুলোর মাঝে ভিজিএফের চাল বিতরণ করা হবে বলে জানিয়েছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা।

কিশোরগঞ্জের ১৩টি উপজেলা ও ৮টি পৌরসভার গরিব-দুস্থ পরিবারগুলো পাবে ভিজিএফের আওতায় ১০ কেজি করে চাল। ঈদুল ফিতর উপলক্ষে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই খাদ্যশস্য সহায়তা বিতরণ করা হবে। সরকার প্রতি ঈদে (ঈদুল ফিতর ও ঈদুল আযহা) ভিজিএফের আওতায় সারা দেশে হতদরিদ্র-দুস্থ পরিবারের মাঝে বিনামূল্যে ১০ কেজি করে চাল দিয়ে আসছে। এজন্য জেলা প্রশাসকদের বরাবরে ঈদের আগেই ভিজিএফের চাল বরাদ্দ দেয়া হয়।

গ্রামের গরিব, অসহায় পরিবারগুলো যাতে ঈদে কষ্টে না পড়ে সেজন্য এই বরাদ্দ দেয়া হয়। কিশোরগঞ্জ জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা লুৎফুর রহমান জানান, ঈদুল ফিতর উপলক্ষে ভিজিএফের আওতায় কিশোরগঞ্জের ১৩টি উপজেলা ও ৮টি পৌরসভা পর্যায়ে ৪ লাখ ৫৩ হাজার ৩৬৪ জন হত-দরিদ্র দুস্থ পরিবারকে বিনামূল্যে ৪৫৩৩.৬৪ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে সরকার। হতদরিদ্র-দুস্থ পরিবারের মাঝে ১০ কেজি করে চাল দেয়া হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে চাল বরাদ্দের চিঠি এসেছে। জেলার ১৩টি উপজেলার ১০৮টি ইউনিয়ন ও ৮টি পৌরসভার মাধ্যমে ঈদুল ফিতরের আগেই বিতরণ করা হবে বরাদ্দকৃত ভিজিএফ এর চাল।

জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিসের তথ্য অনুযায়ী, প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় এই খাদ্য সহায়তা বিতরণ করা হবে। পৌরসভার ক্যাটাগরি অনুযায়ী বরাদ্দ দেয়া হয়েছে।

পৌরসভার মেয়র ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা উপকারভোগীদের তালিকা তৈরি করবেন। উপজেলা কমিটির মাধ্যমে তা বিতরণ করা হবে। মন্ত্রণালয় থেকে নির্দেশনা রয়েছে, বিভিন্ন দুর্যোগের শিকার হয়ে খাদ্য সংকটে থাকা লোকজন, দিনমজুর, গৃহহারা মানুষ অগ্রাধিকার ভিত্তিতে এই সহায়তা পাবে।

এছাড়া অসচ্ছল মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী লোকজনকেও সহায়তা দেওয়ার জন্য বলা হয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.