× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দীঘিনালায় ঐতিহ্যবাহী ‘বৈসু’ উৎসব শুরু

দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি

০৪ এপ্রিল ২০২৪, ১৫:৩৪ পিএম

খাগড়াছড়ির দীঘিনালায় নানান আয়োজনে পালিত ত্রিপুরা জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী প্রাণের উৎসব ‘বৈসু’।  

এ উৎসবকে কেন্দ্র করে পাহাড়ে বসবাসরত সকল সম্প্রদায়ের লোকজনের মাঝে বইছে উৎসবের আমেজ। পুরাতন বর্ষ বিদায় ও নতুন বর্ষবরণ উপলক্ষে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এই উৎসব চলবে।

বৃহস্পতিবার (০৪ এপ্রিল) সকাল ১১টায় জুনুতি স্মৃতি পাঠাগার আয়োজিত ত্রিপুরা জনগোষ্ঠীর ঐতিয্যবাহী উৎসবের ফিতা ও প্রদীপ প্রজ্জ্বালন করে উদ্বোধন করেন খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু। 

এ সময় খাগড়াছড়ি ত্রিপুরা যুব কল্যান সংসদের সভাপতি ও জুনুতি স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা কার্তিক ত্রিপুরার সভাপতিত্বে অন্যদের মধ্যে দীঘিনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ কাশেম, নারী ভাইস চেয়ারম্যান সীমা দেওয়ান, জাবরাং কল্যান সমিতির নির্বাহী পরিচালক মাথুরা ত্রিপুরা, কেন্দ্রীয় ত্রিপুরা কল্যান সাংসদের সাধারণ সম্পাদক স্নেহাশীষ ত্রিপুরা মিঠু, উপজেলা শাখার সভাপতি ঘনশ্যাম ত্রিপুরা মানিক, সাধারণ সম্পাদক বিভাস ত্রিপুরা ওমেন উপস্থিত ছিলেন। 

প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, ‘পাহাড়ে শান্তি চুক্তির মধ্যদিয়ে সকল জনগোষ্ঠীর মাঝে শান্তি প্রতিষ্ঠা হয়েছে। পাহাড়ে বৈসাবি উৎযাপনের মধ্যদিয়ে পাহাড়ে উৎসবের আমেজে নতুন রূপে সাঁজে। সকল সম্প্রদায় অংশগ্রহণে পাহাড়ের বিশাল আয়োজনে এবার মেলার আয়োজন করা হয়েছে।’ 

এসময় তিনি উপস্থিত সকলকে পহেলা বৈশাখ ও বৈসাবি শুভেচ্ছা জানান। পরে ত্রিপুরা জনগোষ্ঠীর গিলা খেলার চাটকি নিক্ষেপ করে সাপ্তাহ ব্যাপি খেলার উদ্বোধন অতিথিরা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.