× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স‌র্বোচ্চ ৪০.৭ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গা প্রতিনিধি

১৭ এপ্রিল ২০২৪, ১৯:৪০ পিএম

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা চুয়াডাঙ্গার ওপর দিয়ে গত কয়েকদিন ধরেই তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। প্রচণ্ড তাপে যেন পুড়ছে চুয়াডাঙ্গার জনজীবন।  

বুধবার (১৭ এপ্রিল) দুপুর ৩টার দিকে এ জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা এ মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ২২ শতাংশ।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, বুধবার দুপুর ১২টায় চুয়াডাঙ্গা জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ৩১ শতাংশ। দুপুর ৩টায় তাপমাত্রা আরও বেড়ে দাঁড়ায় ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সেসময় বাতাসের আর্দ্রতা ছিল ২২ শতাংশ।

এর আগে গতকাল মঙ্গলবার এ জেলায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড  হয় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান জানান, চলমান তাপপ্রবাহ থাকবে আরও কয়েকদিন। এ বছর পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় গড় তাপমাত্রা বেড়ে গেছে। চুয়াডাঙ্গা জেলার অবস্থান কর্কটক্রান্তি রেখার কাছাকাছি হওয়ায় প্রতি বছর মার্চ ও এপ্রিলে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকে।

তিনি আরও বলেন, বৃষ্টি হলে তাপমাত্রা হ্রাস পাবে। তবে, আপাতত স্বাভাবিক বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। কালবৈশাখী ঝড় হলে তার সঙ্গে বৃষ্টি হতে পারে। এটা আগে থেকে বলা সম্ভব নয়।

এদিকে, টানা তাপপ্রবাহে কাহিল হয়ে পড়েছেন এ জেলার মানুষ। সকালের দিকে তাপমাত্রা কিছুটা সহনীয় থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তেজ ও গরম দুটি বাড়তে থাকে। ফলে ছন্দপতন ঘটছে মানুষের দৈনন্দিন কাজকর্মে।

চুয়াডাঙ্গা শহরের একটি বহুতল ভবনের নির্মাণকাজ করা সাইফুল আলম নামের এক শ্রমিক বলেন, কড়া রোদের মধ্যে পাঁচ তলা ভবনের ওপরে কাজ করছি। প্রচণ্ড গরম লাগছে। কিছুই করার নেই, জীবিকার তাগিদে কষ্ট হলেও কাজ করতে হবে।

একটি বেসরকারি কোম্পানির সেলসম্যান সুভাষ রায় বলেন, তীব্র রোদ ও গরম উপেক্ষা করে ছুটতে হচ্ছে এক দোকান থেকে অন্য দোকানে। শরীর ঘেমে পোশাক ভিজে গেছে। একটু বসে বিশ্রাম নেওয়ার সুযোগ নেই। কারণ দিনশেষে টার্গেট পূরণ করতে হবে।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.