× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

তীব্র তাপদাহে ভোগান্তিতে নারী ও শিশুরা

নরসিংদী প্রতিনিধি

২৫ এপ্রিল ২০২৪, ১৬:৩৭ পিএম

চলমান তীব্র তাপদাহে অসহনীয় ভোগান্তিতে পড়েছে মানুষজন। এতে নানা রোগে আক্রান্ত হয়ে ভোগান্তির শিকার হচ্ছেন নারী, শিশু ও বয়স্করা। এই অবস্থায় সেবা নিতে হাসপাতালে দৌড়াচ্ছেন অসুস্থ হওয়া রোগীরা। অপরদিকে তাপদাহের ভোগান্তি এড়াতে নানা পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।  

দেশে চলমান তাপদাহ দিন যতই যাচ্ছে তাপদাহের মাত্রা ততই বৃদ্ধি পাচ্ছে। ফলে সাধারণ জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। স্কুল-কলেজ, অফিস-আদালত ও কৃষিকাজে নেমে এসেছে স্থবিরতা। সব মিলিয়ে এক অসহনীয় পরিবেশ তৈরি হয়েছে। 

এই তাপদাহে নরসিংদীতে গলা ব্যথা, ঠান্ডা-জ্বরে আক্রান্ত হচ্ছে নানা শ্রেণি-পেশার মানুষ। অসুস্থ্য হয়ে সরকারি হাসপাতালগুলোতে ভিড় জমাচ্ছেন তারা। অসুস্থ্যদের মধ্যে সবথেকে বেশী ভোগান্তির শিকার হচ্ছেন নারী, শিশু ও বয়স্করা। চিকিৎসকদের সেবা পেতে অনেকেই আবার ভর্তি হচ্ছেন হাসপাতালে। এই অবস্থায় বিছানা না পেয়ে হাসপাতালের মেঝে ও বারান্দায় শুয়ে সেবা নিচ্ছেন রোগীরা। অপরদিকে চলমান তাপদাহে সীমিত সংখ্যাক জনবল দিয়ে হাসপাতালের অভ্যন্তরে ও বহি:বিভাগে রোগীদের সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষের।

নরসিংদী ১০০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের ত্বত্তাবধায়ক ডা. এ এন এম মিজানুর রহমান জানান, চলমান তাপদাহে ১০০ আসন বিশিষ্ট হাসপাতালটিতে বর্তমানে রোগী রয়েছে ১৮০ জনের উপড়ে। আর শিশুদের জন্য মাত্র ১০টি আসনের বিপরিতে ৬০ জন শিশু ভর্তি রয়েছে। আর এসব রোগীদের সেবা দিয়ে যাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

সাংবাদিকদের তিনি আরও বলেন, বর্তমান তাপদাহের পাশাপাশি ডেঙ্গুর আক্রমন বৃদ্ধি পেয়েছে। আর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ইতিমধ্যে একাধিক রোগী ভর্তি রয়েছে| তাই ডেঙ্গু থেকে সচেতনতার বিষয়ে পরামর্শ দিয়েছেন এই চিকিৎসক। বর্মান তাপদাহ চলাকালে জরুরী না হলে বাইরে না যাওয়া, বাইরের কাবার থেকে বিরত থাকা এবং বেশী করে তরল জাতীয় খাবার খাওয়ার জন্য কর্তৃপক্ষের পরামর্শ দিয়েছেন তিনি। 

এছাড়া ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার অংশ হিসেবে সকলকে সজাগ থাকার পরামর্শ দেন এবং ডেঙ্গুর লক্ষন দেখা দেয়ার সাথে সাথে সরকারী হাসপাতালে যাওয়ারও পরামর্শ দেন তিনি। 

চলমান তাপদাহের ভোগান্তি ও ডেঙ্গু প্রতিরোধে সকলকে ঔক্যবদ্ধ হয়ে সচেতন হওয়ার পরামর্শ চিকিৎসকদের। 

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.