× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দীঘিনালায় প্রণোদনার সার ও বীজ পেলেন ২০০ কৃষক

দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি

২৫ এপ্রিল ২০২৪, ১৭:২৭ পিএম

পাহাড়ি জেলা খাগড়াছড়ির দীঘিনালায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। উপজেলা কৃষি অফিসের আয়োজনে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে উপজেলা কৃষি অফিস প্রাঙ্গনে এ বীজ ও সার বিতরণ করা হয়। 

উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শাহাদত হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মামুনুর রশীদ। 

বীজ ও সার বিতরণকালে উপজেলা কৃষি অফিসের উপ- সহকারী কৃষি কর্মকর্তা মোঃ শামীমমুল- আবরার, লিটন চাকমা, সুমন চাকমাসহ বিভিন্ন দফতরের কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

 বিতরণকালে উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শাহাদত হোসেন বলেন, ‘পরিবেশবান্ধব ও কৃষক বান্ধব হিসেবে পরিচিত তিনটি জাতের আউশ ধানের বীজ ও সার ক্ষুদ্র ও প্রান্তিক ২০০ কৃষকের মাঝে প্রদান করা হয়েছে।’ সরকার এ মৌসুমে উৎপাদন বাড়াতে এ সকল প্রণোদনা প্রদান করছেন বলেও জানান তিনি। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মামুনুর রশীদ বলেন, ‘দেশের মানুষের মূল খাদ্য চাহিদা পূরণ হয় ধান থেকে। কৃষি খাতে কিছুটা সহনশীল ও কৃষকদের খরচ কমানোর জন্য সরকারি ভাবে এ প্রণোদনা প্রদান করা হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘তামাক জাত দ্রব্য চাষে অনেকে অসুস্থতায় ভোগে, যার ফলে মানুষ কর্মক্ষমতা হারাচ্ছে। তাই তামাকজাত দ্রব্য চাষ না করে খাদ্য ফলানোর কৃষকদের উৎসাহিত করছি। বর্তমানে খাদ্যদ্রব্যের দাম অনেক বেশি। অনেকে তামাকজাত দ্রব্য চাষ করছে, এসব জমিতে যদি তামাক না চাষ করে ধানসহ খাদ্যদ্রব্য উৎপাদন করা হতো তাহলে খাদ্য শস্যের দামও কমে যাবে।’

এসময় উপজেলার ২০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষির মাঝে প্রত্যেককে বিঘা প্রতি ১০ কেজি ডিওপি, ১০ কেজি এমওপি ও ১০ ও ধানের বীজ বিতরণ করা হয়।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.