× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

তীব্র তাপদাহে সাটুরিয়ায় বোরো ধানে হিটশকের শঙ্কা

সাটুরিয়া (মানিকগঞ্জ) প্রতিনিধি

৩০ এপ্রিল ২০২৪, ১৮:০৫ পিএম

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার বিস্তীর্ণ এলাকা জুড়ে আবাদ হয়েছে বুরো ধানের। ইতোমধ্যে অনেক ক্ষেতের ধানের শীষ সোনালি রং ধারণ করতে শুরু করছে। ১০ থেকে ১৫ দিনের মধ্যে কৃষকেরা তাদের ক্ষেতের উৎপাদিত ধান ঘরে তুলতে শুরু করবেন। এমন সময় বৈশাখের তীব্র দাবদাহে পুড়ছে মাঠের ফসল। কৃষক পরেছে বড় ধরনের দুশ্চিন্তায়।

চলতি মৌসুমে সাটুরিয়া উপজেলার কৃষকেরা বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা দেখছেন।কিন্তু সাটুরিয়ায় গত কয়েক দিন ধরেই তাপমাত্রা ৩৯ থেকে ৪১ডিগ্রি এর মধ্যে উঠানামা করছে ফলে হিটশকে ধানের ক্ষতি‌র আশংকায় চিন্তিত প্রান্তিক কৃষক।

তবে সাটুরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে,উপজেলার অধিকাংশ ক্ষেতের ধান পরিপক্ক হওয়া শুরু করেছে,ফলে তাপমাত্রা বাড়লেও ধানের তেমন ক্ষতির আশংকা নেই। এ অবস্থায় কৃষকদের ধানের জমিতে পর্যাপ্ত পানি দেওয়ার পরামর্শ দিচ্ছেন কৃষি অফিস।ধানের জমিতে অবশ্যই দুই থেকে তিন ইঞ্চি পানি ধরে রাখতে হবে বলেও জানান তারা 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়,চলতি মৌসুমে উপজেলায় ৫ হাজার ৩০০ হেক্টর জমিতে বুরো ধানের আবাদ করা হয়েছে।

উপজেলার সাটুরিয়া  ইউনিয়নের ঘিওর গ্রামের কৃষক আলাউদ্দিন বলেন, তিনি এ বছর ৫ বিঘা জমিতে বোরো ধানের আবাদ করছেন। এতে তার খরচ হয়েছে প্রায় ১ লক্ষ টাকার মতো।ধানের ফলনও ভালো হয়েছে। কিন্তু গত কয়েকদিনের তীব্র তাপদাহ এবং অনাবৃষ্টিতে ক্ষেতের ধানের অনেক শীষই মরে যাচ্ছে।তিনি আরো বলেন প্রতিদিনই ক্ষেতে পানি দিচ্ছেন, কিন্তু তাতেও কাজ হচ্ছে না। এতে হতাশ হয়ে পড়েছেন তিনি।

উপজেলার দরগ্রাম  ইউনিয়নের নওগাঁ গ্রামের কৃষক গিয়াস উদ্দিন বলেন, বছরের শুরুতে বোরো ধান আবাদের জন্য আবহাওয়া অনেকটা অনুকূলে ছিলো। যে কারণে বুরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা ছিল। তবে শেষ সময়ে এ তাপমাত্রা আমাদের চিন্তায় ফেলে দিয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ-আল-মামুন বলেন, দেশের বিরাজমান এই তাপমাত্রা ধানসহ অন্যান্য ফসলের জন্যও খুবই ক্ষতিকর।তবে সাটুরিয়ার বিস্তীর্ণ এলাকা জুড়ে বুরোর ধানের যে আবাদ হয়েছে,তার অধিকাংশ পেকে উঠতে শুরু করেছে। ফলে এসব ধানে হিটশকে ক্ষতির আশঙ্কা কিছুটা কম। কিন্তু যেসব এলাকায় বোরো ধানের শীষ এখনো পরিপক্ক হয়নি, সেসব এলাকার ধানক্ষেতে কমপক্ষে দুই-তিন ইঞ্চি পানি ধরে রাখতে হবে। যাতে তাপমাত্রা বেশি থাকলেও, পানি থাকলে তা কুলিং সিস্টেম হিসেবে কাজ করবে। তাপমাত্রা যদি ৩৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকে, তাহলে আর এ সমস্যা হবে না বলেও জানান তিনি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.