× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ঈশ্বরদীতে গাছের বলি!

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি

০৭ মে ২০২৪, ১৪:৫১ পিএম

টানা হচ্ছে বৈদ্যুতিক তার। আর ঠিকাদারের লোকজনের ধারালো কুঠাল ও করাতের আঘাতে বলি হচ্ছে ফলজ ও বনজ বৃক্ষগুলো। এভাবে গাছগুলোর ডালপালা ছাঁটাইয়ের নামে মাঝ বরাবর কাটা হয়েছে। সড়ক ও জনপথ বিভাগ পাবনার নেই কোন তদারকি। তাই দেখার যেন কেউ নেই। 

মঙ্গলবার সকালে সরেজমিনে পাবনা-ঈশ্বরদী মহাসড়কের সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট এলাকার মহাসড়ক ঘুরে সড়ক ও জনপথের গাছগুলো এভাবে কর্তন করার চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য বেশ কয়েকটি বৈদ্যুতিক লাইন টানা হচ্ছে। এই জন্য বিভিন্ন স্থানে ব্যক্তি মালিকানাসহসহ সওজের বেশ কিছু বনজ বৃক্ষের ডালপালা কাটার নামে মাঝ বরাবর পর্যন্ত কেটে ফেলা হয়েছে। ফলে শুকনো মৌসুমে ডালপাতাহীন গাছগুলো শুকিয়ে মারা যেতে শুরু করেছে। গাছের এই কান্না যেন চোখে পড়ছে না বিদ্যুতের তার টানা ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজনের। কিংবা সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের। 

স্থানীয়রা অভিযোগ করে জানান, বৈদ্যুতিক তার টানার জন্য গাছগুলো এভাবে না কাটলেও চলতো। অহেতুক কাটা হয়েছে। সওজ কর্মকর্তারা গাছ কাটার বিষয়টি যদি তদারকি করতেন তবে ঠিকাদারের লোকজন হয়তো এভাবে গাছগুলোর মাঝ বরাবর কেটে মেরে ফেলতে পারতো না। 

বৈদ্যুতিক তার টানার শ্রমিকরা নাম প্রকাশ না করার শর্তে জানান, তার টানার সুবিধার জন্য বড় গাছের ডাল কেটে ফেলতে হচ্ছে। উপরে উঠে ডাল কাটা ঝুঁকিপূর্ণ হওয়ায় নিজ থেকেই গাছের মাঝ বরাবর কাটা হয়েছে। তবে এভাবে গাছ কেটে ফেলার জন্য সওজ কতর্ৃপক্ষের কোন অনুমতি ঠিকাদার নিয়েছেন কিনা তা তাদের জানা নেই।

সড়ক ও জনপথ বিভাগ পাবনার নির্বাহী প্রকৌশলী আবুল মনসুর আহমেদ জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য কিছু গাছের ডাল কাটবে বলে ঠিকাদারদের পক্ষ থেকে জানানো হয়েছিল। কিন্তু বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট সংলগ্ন পাবনা-ঈশ্বরদী মহাসড়কের ওই স্থানে যেভাবে গাছগুলো কাটা হয়েছে তা ঠিক হয়নি। বিষয়টি খোঁজ খবর নেওয়া হবে।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.