× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সিলেটে বছরের রেকর্ড তাপমাত্রা, জনজীবনে অস্থিরতা

মাহমুদ খান, সিলেট ব্যুরো

১৬ মে ২০২৪, ১৭:৫৭ পিএম

সিলেটে তীব্র দাবদাহে জনজীবন অস্থির হয়ে পড়েছে। গত ৩-৪ দিন থেকে সিলেটে তাপমাত্রা বেড়েই চলেছে। 

বৃহস্পতিবার (১৬ মে) বিকাল ৪টায় সিলেটে এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

সিলেট আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, বিকাল ৩টার রেকর্ডকৃত তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস, যা বিকাল ৪ টায় ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে চলে যায়। এটাই এখন পর্যন্ত সিলেটের সর্বোচ্চ রেকর্ড তাপমাত্রা। এর আগে গতকাল ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছি।

তীব্র গরমে প্রয়োজন ছাড়া রাস্তাঘাটে মানুষের চলাচল কম দেখা যাচ্ছে। তবে জরুরি কাজে বা জীবিকার তাগিদের অনেককেই বাহিরে বের হচ্ছে। তাদের মধ্যে অনেককেই ছাতা নিয়ে পথে চলাচল করতে দেখা যায়। এই গরমে চরম ভোগান্তিতে পড়েছেন শ্রমজীবী মানুষেরা। বিশেষ করে বৃদ্ধ, শিশু ও রোগীরা এমন গরমে চরম কষ্টে আছেন।

এদিকে বৃহস্পতিবার দুপুরে তীব্র গরমে সিলেট মহানগরের জিন্দাবাজারে মো. শফিকুল ইসলাম (৩৫) এক যুবক মাথা ঘুরে পড়ে মৃত্যুবরণ করেছেন। তিনি মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার নয়াগ্রামের আবু আহমেদের ছেলে। ধারণা করা হচ্ছে, তিনি হিট স্ট্রোকে মারা গেছেন।  

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজিব হোসাইন বলেন, সিলেট বিভাগের উপর মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, সেটি অব্যাহত থাকতে পারে। তবে আগামী ২৪ ঘণ্টায় সিলেটে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এতে তাপমাত্রা কমার সম্ভাবনা কম।

তিনি জানান, জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে। জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। 


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.