× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সাতক্ষীরায় পলিথিন ব্যবহার কমানো ও প্লাষ্টিকের পুনর্ব্যবহার বিষয়ে ক্যাম্পেইন

সাতক্ষীরা প্রতিনিধি

১৬ মে ২০২৪, ২০:০০ পিএম

সাতক্ষীরা সদরে যুব নেতৃত্বে পরিবেশ দুষণরোধে পলিথিনের ব্যবহার কমানো ও প্লাষ্টিকের পুনর্ব্যবহারের বিষয়ে পরিবেশ অধিদপ্তর, সাংবাদিক, যুব সদস্য এবং অন্যান্য স্টেকহোল্ডারদের নিয়ে জনসচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৬ই মে) সকাল ১০টায় সাতক্ষীরা সদরে বেসরকারী উন্নয়ন সংস্থা সিডো (ঈউঙড) বাস্তবায়নে একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় যুব নেতৃত্বে পরিবেশ দুষণরোধে পলিথিনের ব্যবহার কমানো  ও প্লাষ্টিকের পুন:ব্যবহারের বিষয়ে জনসচেতনতামূলক ক্যাম্পেইনে সাবেক মহিলা কাউন্সিলর ও জিডিএফ সভানেত্রী ফরিদা আক্তার বিউটির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম।

উক্ত ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন দৈনিক সুপ্রভাত সাতক্ষীরা উপ সম্পাদক মোঃ মাজহারুল ইসলাম ও বিভিন্ন যুব সংঘের যুব সদস্যবৃন্দ।

বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম, সাবেক মহিলা কাউন্সিলর ও জিডিএফ সভানেত্রী ফরিদা আক্তার বিউটি। কর্ণফুলী যুব সংঘের সাধারণ সম্পাদক শাহনাজ পারভীন,  প্রান্তিক যুব সংঘের সদস্য মারুফুজ্জামান সম্রাট ও কর্ণফুলী যুব সংঘের সভাপতি আবদুল মোহায়মিন।

পরবর্তীতে সাতক্ষীরা বড় বাজারের মধ্যে দোকানদার ও জনগনের মধ্যে পলিথিনের ব্যবহার কমানো ও প্লাষ্টিকের পুনর্ব্যবহার বিষয়ে পরামর্শ প্রদান করেন এবং পরিবেশবান্ধব শপিং ব্যাগ বিতরণ করেন।

প্লাষ্টিক দূষণ বর্তমানে মানবজীবনের জন্য হুমকি হয়ে দাড়িয়েছে। প্লাষ্টিক দূষণের সবচেয়ে ভয়ের দিকটি হচ্ছে এর দীর্ঘস্থায়ীত্বতা। দীর্ঘমেয়াদে এর প্রভাব আমরা অনুভব করছি। প্লাষ্টিক বর্জ্যরে কারনে আমাদের মাটির উর্বরতা এবং ক্ষতিকর রাসায়নিক পদার্থের কারণে জীবজগৎ ও উদ্ভীদকুল উভয়ই ক্ষতিগ্রস্থ হয়। নদীতে বা জলাশয়ে প্লাষ্টিক জমে স্বাভাবিক গতি হারায় এবং প্রাণীজগতের বাস্ততন্ত্রের উপর প্রভাব পড়ে। এছাড়া অপর্যাপ্ত বর্জ্য ব্যবস্থাপনার ফলে একটি মোটামুটি পরিমানে প্লাষ্টিক বর্জ্যরে গন্তব্য হয় খাল ও জলাশয়গুলোতে। যার জের ধরেই ক্রমবর্ধমান সমুদ্রদূষণের সমস্যাটি আর ও বৃদ্ধি পায়। বিশ^ব্যাপী একবার প্লাষ্টিক পন্য ব্যবহারে সচেতনতা সৃষ্টি হয়েছে এবং বিভিন্ন উদ্যোগ গ্রহনের মাধ্যমে একবার ব্যবহায্য প্লাষ্টিক পন্য ব্যবহার কমানো হচ্ছে। আমরা তরূণরা আগামীর কান্ডারী, আগামী দিনে জলবায়ূ সহনশীল পৃথিবী গড়তে আমরা বলতে চায় পলিথিন ও প্লাষ্টিকের ব্যবহার কমাতে, প্লাষ্টিক পুন:ব্যবহারে বিভিন্ন উদ্যোগ নিতে হবে। একমাত্র জনসচেনতায় পারে পরিবেশ দূষণ রোধ করতে।

উপস্থিত ছিলেন প্রোগ্রাম অফিসার চন্দ্র শেখর হালদার, ফাইনান্স অফিসার চন্দর কুমার বৈদ্য, ইয়ূথ পিয়ার গ্রুপ ফ্যাসিলিটেটর হৃদয় মন্ডল প্রমুখ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.