× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইচ্ছা শক্তির কাছে হেরে গেল তাহেরের প্রতিবন্ধতা

খোর্শেদ আলম, জুড়ী (মৌলভীবাজার)

২৩ জুন ২০২৪, ১৮:১৫ পিএম

বাংলায় একটি প্রবাদ আছে, ইচ্ছা থাকিলে উপায় হয়। এই কথাটির বাস্তব উদাহরণ এম তাহের উদ্দিন। তাহেরের প্রবল ইচ্ছা শক্তি থাকায় তিনি শারীরিক প্রতিবন্ধী হয়েও কামিল মাস্টার্স সম্পন্ন করেন। কোন প্রতিবন্ধকতা তামাতে পারেনি তাঁকে এটি একটি উজ্জল দৃষ্টান্ত। তিনি এখন নতুন করে স্বপ্ন দেখছেন আইনজীবী হওয়ার।

এম তাহের উদ্দিন মৌলভীবাজারের জুড়ী উপজেলার বাহাদুরপুর গ্রামে ১৯মে ১৯৯৪ খ্রি: জন্মগ্রহণ করেন। তাঁর পিতা: হাফিজ মোঃ নাজিম উদ্দিন, তিনি জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের ডুমাবাড়ি গ্রামে ৫ জুন ১৯৯৭ খ্রি: একটি হতদরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি তাঁর সন্তানদের লেখাপড়া করানোর জন্য ১৯৯৬ খ্রি: ডিসেম্বর মাস থেকে জুড়ী উপজেলার জায়ফরনগর ইউনিয়নের বাহাদুরপুর গ্রামে বসবাস শুরু করেন।

জানা যায়, তাহের উদ্দিনের ৮ ভাই-বোনের মধ্যে তিনি শারীরিক প্রতিবন্ধী। ২০০৪ খ্রি: বাহাদুরপুর চেরাগ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২য় শ্রেণীতে ভর্তি হয়ে ২০০৭ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ হোন। ২০০৮ সালে হযরত শাহখাকী (রহঃ) ইসলামীয়া আলিম মাদরাসায় ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়ে ২০১৩ সালে দাখিল পরীক্ষায় অংশ গ্রহণ করে কৃতিত্ব অর্জন করেন। অত্র মাদরাসা থেকে ২০১৬ সালে আলিম পরীক্ষায় অংশ নিয়ে সাফল্যতা অর্জন করেন। পরবর্তীতে তিনি ২০১৭ সালে সিলেট সরকারি আলিয়া মাদরাসায় আল কুরআন এন্ড ইসলামীক স্টাডিজ বিভাগে ভর্তি হয়ে অনার্স সম্পন্ন করেন এবং ২০২২ সালে অত্র মাদরাসা থেকে একই বিভাগে কামিল-মাস্টার্স পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতিত্বের স্বাক্ষর অর্জন করেন। তার প্রবল ইচ্ছা শক্তি এবং সহিহ্ নিয়তের কাছে হেরে গেল প্রতিবন্ধতা।

গত ৯ জুন (রবিবার) সিলেট সরকারি আলিয়া মাদরাসার ক্যাম্পাসে এক বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে তার শিক্ষাজীবনের ইতি ঘটে।

এম তাহের উদ্দিন জানান, তাঁর এই দীর্ঘ পড়ালেখা জীবনের পেছনে পরিবারের মা-বাবা ও ভাই-বোনের বিশেষ অবদান রয়েছে। পাশাপাশি তাঁর সকল শিক্ষকগণের অনেক অবদান ও উৎসাহ উদ্দীপনা ছিল। অন্যান্য শিক্ষার্থীর তুলনায় তাহের উদ্দিন ছিল ভিন্ন। শারীরিক প্রতিবন্ধী হওয়ায় অন্যের সাহায্য ছাড়া রীতিমত ক্লাসে উপস্থিত হতে পারেননি। কখনো তাঁর পিতা আবার কখনো তাঁর ভাই কুলে করে বিদ্যালয়ে নিয়ে যেতেন। পড়ালেখার পাশাপাশি তিনি সমগ্র বাংলাদেশ সহ অন্যান্য দেশেও একজন প্রতিবন্ধী বক্তা হিসাবে বেশ পরিচিত। পড়ালেখার ধারাবাহিকতার পাশাপাশি তিনি সিলেট "লো" কলেজ থেকে এল.এল.বি কোর্স সম্পন্ন করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বর্তমানে তিনি এল.এল.বি প্রথম বর্ষের শিক্ষার্থী। তিনি আইনি দক্ষতা অর্জন করে ভবিষ্যতে একজন দক্ষ এডভোকেট হওয়ার স্বপ্ন দেখছেন।

তিনি আরও জানান, তাঁর অন্যান্য ভাইয়েরাও উচ্চতর ডিগ্রী অর্জন করেন। কিন্তু, সবাই এখন বেকারত্বের জীবন পার করছেন। তিনি একজন প্রতিবন্ধী হিসেবে তার দক্ষতা ও মেধা অনুসারে একটি মানসম্মত চাকরী পাওয়ার প্রত্যাশা কামনা করেন এবং সকলের নিকট দোয়া প্রত্যাশী।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.