× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স্মৃতিসৌধে আরেক সৌধ!

সাভার প্রতিনিধি

২৬ মার্চ ২০২২, ১৬:১৮ পিএম

শিক্ষার্থীদের নিয়ে তৈরি করা হয় মানব সৌধ। ছবি: সংবাদ সারাবেলা

আজ ২৬ মার্চ। বাঙালি জাতির ইতিহাসে এক গৌরবদীপ্ত দিন। আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এ দিনে বিশ্বের বুকে স্বাধীন অস্তিত্ব ঘোষণা করেছিল বীর বাঙালি। নয় মাসের সশস্ত্র সংগ্রাম শেষে আসে কাঙ্ক্ষিত স্বাধীনতা।

স্বাধীনতার ৫১তম বার্ষিকীতে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে এসেছিল ‘পাপ্পুরাজ কারাতে একাডেমির’ সদস্যরা। সে সময় তারা শপথ নেন, শরীর চর্চার মাধ্যমে সুস্থ থেকে দেশের জন্য নিজেদের গড়ে তুলবেন।

সরেজমিনে দেখা গেছে, মাঠের এক কোণে প্রায় অর্ধশত শিক্ষার্থীকে নিয়ে নানা কসরতের মাধ্যমে শ্রদ্ধা জানান কারাতে শিক্ষার্থী শিশু-কিশোররা। এক পর্যায়ে শিক্ষার্থীদের নিয়ে তৈরি করা হয় মানব সৌধ। একজনের কাঁধের ওপর উঠে যান আরেক শিক্ষার্থী। পতাকা হাতে সবার ওপরে উঠে যান এক শিশু। বাতাসে পতপত করে উড়তে থাকে স্বাধীন বাংলাদেশের পতাকা।

মানব সৌধের উদ্যোক্তা পাপ্পুরাজ বলেন, ‘প্রতিবছর এই দিনে আমরা জাতীয় স্মৃতিসৌধে শহীদদের স্মরণ করি। আমরা দেশের জন্য কাজ করতে নিয়মিত শরীর চর্চা করে নিজেদেরকে সুস্থ রাখি। একজন সুস্থ মানুষ জাতির যেকোনো ক্রান্তি লগ্নে মানুষের সেবায় কাজে আসতে পারে। এজন্য সরকারও স্কুল পর্যায়ে শরীরচর্চাকে গুরুত্ব দিয়েছে। আজ এমন কিছু শিক্ষার্থীকে নিয়ে আমরা মানব সৌধ তৈরি করেছি। এর মধ্যে দিয়ে শিক্ষার্থীদের মধ্যে শহীদদের প্রতি শ্রদ্ধা যেন আরও জেগে ওঠে সেই প্রচেষ্টা থাকবে।’

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.