× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গোখাদ্যের দাম বৃদ্ধি পাওয়ায় ঘাস চাষে ব্যস্ত কৃষক

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

১৭ এপ্রিল ২০২২, ১২:৩২ পিএম । আপডেটঃ ১৭ এপ্রিল ২০২২, ১৫:৫১ পিএম

পতিত জমিতে ঘাস চাষ। ছবি: সংবাদ সারাবেলা

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় গোখাদ্যের দাম বেড়ে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েন খামারিরা। কিন্তু এখন অনাবাদি জমি, বাড়ির আঙ্গিনা ও সড়কের দুই ধারে ঘাস চাষে ব্যস্ত সময় পার করছেন এখানকার অধিকাংশ কৃষক।

জানা যায়, অনেক কৃষক অপেক্ষাকৃত কম উর্বর  জমিতে উন্নত জাতের ঘাস চাষ করে লাভবান হচ্ছে। স্থানীয় খামারিরা বাজারের গোখাদ্যের উপর নির্ভরশীলতা কমিয়ে দিয়ে ঘাস চাষের ওপর ঝুঁকে পড়ছে।

উপজেলার পঞ্চক্রোশী ইউনিয়নের টিপু বিশ্বাস বলেন, এ বছর ১ বিঘা জমিতে উন্নত জাতের ঘাস চাষ করছি। এতে কীটনাশক ও রাসায়নিক সার ব্যবহার করতে হয় না বলে লাভের পরিমাণ বেশি হয়। নিজের পালিত গরুর চাহিদা মিটিয়ে বাজারে ঘাস বিক্রি করতে পারছি।

পশ্চিমপাড়া গ্রামের  রফিকুল ইসলাম বলেন, গোখাদ্য ও খড়ের দাম বৃদ্ধির কারণে ঘাসের চাষ করছি। এই চাষের সুবিধা হলো, কৃষি অফিস থেকে যেকোনো সহযোগিতা করা হচ্ছে। ।

এ বিষয়ে উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াছমিন সুমি বলেন, গোখাদ্যর দাম কিছুটা বৃদ্ধি পাওয়ায় কৃষদের পতিত যায়গা, অনাবাদি জমি ও বাড়ির আঙিনায় ও সড়কের ধারে উন্নত জাতের ঘাস চাষের পরামর্শ দিয়ে যাচ্ছি। কৃষকদের সব ধরনের সহযোগিতা করছে উপজেলা কৃষি অফিস ও মাঠ পর্যায়ের উপসহকারী কৃষি কর্মকর্তারা। এতে কৃষক ঘাস চাষে উৎসাহিত হচ্ছে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.