× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গাইবান্ধায় ধানক্ষেতে হাতির তাণ্ডব

গাইবান্ধা প্রতিনিধি

১৭ এপ্রিল ২০২২, ১৯:০৩ পিএম

গাইবান্ধায় ধানক্ষেতে হাতির তাণ্ডব। ছবি: সংবাদ সারাবেলা

গাইবান্ধা সদর উপজেলায় তিন মাইল রামচন্দ্রপুর ও বল্লমঝাড় ইউনিয়নের বেশ কয়েকটি এলাকায় একটি হাতির তাণ্ডবে প্রায় ৫০০ বিঘা জমির বোরো ফসল বিনষ্ট হয়েছে বলে জানিয়েছেন গ্রামবাসী। 

রোববার (১৭ এপ্রিল) সকালে হাতিটি তাণ্ডব শুরু করে। ক্ষেতে সদ্য শীষ বের হওয়া বোরো ফসল নষ্ট হওয়ায় ওই এলাকায়  চরম উত্তেজনা বিরাজ করছে কৃষকদের মাঝে।

সংশ্লিষ্টরা জানান, সকাল থেকে প্রায় সাত ঘণ্টা চেষ্টা করেও বিকেল সাড়ে ৫টা পর্যন্ত কোনও ভাবেই হাতিটির নিয়ন্ত্রণ নিতে পারেনি হাতির মালিক (মাউত), ফায়ার সার্ভিস ও বন বিভাগের কর্মকর্তারা।

স্থানীয়রা জানান, সকালে গাইবান্ধা-নাকাইহাট সড়কে হাতির মাউত হাতিটিকে দিয়ে অটোরিকশা, রিকশাভ্যান, মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন আটকিয়ে চাঁদা তুলছিলো। 

এমন সময় হঠাৎ করে হাতিটি মাউতের নিয়ন্ত্রণের বাহিরে চলে যায় এবং রাস্তার পাশের ধানের জমি দিয়ে হাটতে থাকে। হাতিটির মালিক শত চেষ্টা করেও কোনও ভাবেই এটিকে নিয়ন্ত্রণে নিতে পারেননি। হাতিটি সকাল থেকে বিকেল পর্যন্ত রামচন্দ্রপুর, আকন্দপাড়া, তিনমাইল , মাঠেরপাড়সহ বেশ কয়েকটি এলাকার ধানের জমিতে তাণ্ডব চালায়। এতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। 

তিন মাইল এলাকার কয়েকজন কৃষক জানান, কেবল ইরিধানগুলো ফুলতিছে (সদ্য শীষ বের হওয়া)। এ সময় হাতির এ তাণ্ডবে পথে বসে যাওয়ার উপক্রম হয়েছে।

আরও এক কৃষক বলেন, মোর ১৬ শতক জমি ভালোই ধান হচ্ছিলো। এই ধান দিয়ে মোর বছর চলি যায়। এ বছর মুই কি খাম। এই সময় হাতিটি জমিতে নেমে যেভাবে হাটাহাটি করছে। তাতে জমির অনেক ধান নষ্ট হয়েছে। হাতিটি যেদিক দিয়ে যাচ্ছে সেখানকার ধানের গাছগুলো নষ্ট হচ্ছে। এসময় তারা আতঙ্কে রয়েছেন বলেও জানান।

ঘটনার সত্যতা নিশ্চিত করে হাতিটির মাউতের বরাত দিয়ে গাইবান্ধা ফায়ার স্টেশনের স্টেশন অফিসার নাসিম রেজা নিলু জানান, গাইবান্ধা সদর রামচন্দ্রপুর ইউনিয়নের বালুয়া নামক এলাকায় প্রতি বছর বৈশাখী মেলা হয়। বগুড়া থেকে আনা হয় হাতিটিকে। 

হাতিটির মালিক মাসুদ ও খায়রুল জানান, হাতিটি গরমের কারণে এমন আচরণ করছে। হাতিটিকে প্রজনন করানোর জন্য বগুড়া থেকে পুরুষ হাতি আনা হচ্ছে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.