× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গত এক বছরে পাল্টে গেছে চিত্র, কাঙ্ক্ষিত সেবা দিচ্ছে গোপালগঞ্জ বিআরটিএ অফিস

গোপালগঞ্জ প্রতিনিধি

২৩ এপ্রিল ২০২২, ২০:২০ পিএম

ফাইল ছবি

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএয়ের গোপালগঞ্জ সার্কেল অফিসে ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির রেজিস্ট্রেশন পেতে এখন আর ভোগান্তি পোহাতে হচ্ছে না সাধারণ মানুষের। গ্রাহকদের অপেক্ষা করতে হচ্ছে না দিনের পর দিন। কাঙ্ক্ষিত সেবা দিচ্ছে গোপালগঞ্জ বিআরটিএ অফিস।

বিশেষ পরিস্থিতিতে পাল্টে গেছে গোপালগঞ্জ বিআরটিএ অফিসের দৃশ্যপট। প্রতিদিন সকাল থেকে বিকাল ৫টা  পর্যন্ত সেখানে লাইসেন্স কিংবা যানবাহনের নতুন রেজিস্ট্রেশন, মালিকানা বদলি এবং ফিটনেস করতে আসা মানুষের ভিড় লেগেই আছে।

সংশ্লিষ্টরা বলছেন, গতবছর ৫ সেপ্টেম্বর সারাদেশে বিআরটিএসহ বিভিন্ন সরকারি অফিসে দালাল ও তদবিরবাজদের ধরতে সাঁড়াশি অভিযান চালায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব। এই অভিযানের পর বিআরটিএসহ বিভিন্ন সরকারি কার্যালয়গুলোতে দালালদের দৌরাত্ম্য অনেকাংশে কমেছে। এ সুযোগে রাষ্ট্রীয় বিভিন্ন সংস্থার পাশাপাশি রাজনৈতিক সুবিধাভোগীদের এই  নিয়মের আওতায় আসতে হয়েছে।

আগে যেখানে সাধারন মানুষের অভিযোগ ছিলো গোপালগঞ্জ বিআরটিএ অফিস দালালদের দৌরাত্ম্য ও তদবীরবাজি ছাড়াও অফিসের কর্মচারী ও কর্মকর্তারা   মোটা অংকের টাকার বিনিময়ে আনফিট গাড়িগুলোকে ফিটনেস সার্টিফিকেট প্রদান করা হতো।অজুহাত দেখিয়ে গাড়ির রেজিস্ট্রেশন ও ড্রাইভিং লাইসেন্স করতে আসা সাধারণ মানুষ হয়রানির শিকার হতো  প্রতিদিন।এখন সে চিত্রটাই ভিন্ন।

সরেজমিনে গোপালগঞ্জ  বিআরটিএ  কার্যালয়  ঘুরে দেখা গেছে, পুরো এলাকায় নতুন মুখের আনাগোনা। বিভিন্ন বয়সী নারী-পুরুষ যার যার কাজে ব্যসÍ। তাদের কেউ নতুন ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করছেন, কেউ করছেন লাইসেন্স নবায়নের আবেদন। আবার কেউ লাইসেন্স হারিয়ে এখন ডুপ্লিকেট লাইসেন্সের জন্য আবেদন করছেন। কেউ কেউ এসেছেন লাইসেন্স এর স্লিপের মেয়াদ বাড়িয়ে নিয়ে যেতে।

মোটরযানের ফিটনেস পরীক্ষা করা, মালিকানা পরিবর্তন করা এবং ডিজিটাল নম্বরপ্লেট পাওয়া সহ বিভিন্ন কাজে আসা লোকজনকে শৃঙ্খলার সঙ্গে  অপেক্ষা করতে দেখা গেছে সরকারি এই সংস্থাটির অফিসে, যা বছর খানেক  আগেও ছিল কল্পনাতীত। সেবা নিতে আসা লোকজন এখন নিজের কাজ নিজে করতে আগ্রহী হয়ে উঠেছেন।

গোপালগঞ্জ বিআরটিএ অফিস  কম্পাউন্ডে বরাবরই ‘দালাল দৌরাত্ম্য’ ওপেন সিক্রেট হলেও  গত বছর থেকে  সে চিত্রও বদলে গেছে । তাতে ভূমিকা রয়েছে গোপালগঞ্জ বিআরটিএ’র সার্কেল এর বর্তমান সহকারী পরিচালক লাইলাতুল মাওয়ার । বিআরটিএ ঢাকা বিভাগের উপ-পরিচালক শফিকুজ্জামান ভুঁইয়ার দক্ষতা ও নির্দেশনা ও অনুরোধে গত বছর থেকে  গোপালগঞ্জ  বিআরটিএ অফিসে  এবং এর আশপাশের এলাকায় কয়েকদফা দালালদের বিরুদ্ধে অভিযান পরিচালনাও করেছেন  তিনি ।

মোটরযান চালকদের পেশাদারিত্ব ও দক্ষতা বৃদ্ধির জন্য বিশেষ প্রশিক্ষণ ও ওরিয়েন্টেশন  চলছে এ অফিসে।

গোপালগঞ্জ বিআরটিএ অফিস   কার্যালয়ের ফিটনেস সার্টিফিকেটের জন্য যানবাহনের দীর্ঘ লাইন দেখা যায় । বেশিরভাগই প্রাইভেটকার। এ ছাড়া ট্রাক, কাভার্ড ভ্যান ও মোটরসাইকেল  । কিন্তু আগের মতো বিশৃঙ্খলা দেখা যায়না । সিরিয়াল অনুযায়ী প্রতিটি যানবাহন ফিটনেস পরীক্ষা করছে। নতুন ড্রাইভিং লাইসেন্সের জন্য আসা লোকজন  লাইনে দাঁড়িয়ে সেবা গ্রহন ও অন্যান্য কার্যক্রম সেরে নিচ্ছেন।

এছাড়াও এবছর ১৪ই মে থেকে নরসিংদী, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়াতপুর,  ও ফরিদপুর ও গোপালগঞ্জ  জেলা সার্কেলে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিয়ে নির্ধারিত সময়ে মোটরযান হাজির করে ফিটনেস নবায়ন সনদ গ্রহণ চালু হয়েছে। এতে ভোগান্তি কমেছে এসব সার্কেলের আওতাধীন সুবিধাভোগী মানুষের।

গোপালগঞ্জ বিআরটিএ এর সহকারি পরিচালক লাইলাতুল মাওয়ার সাথে সংবাদ সারাবেলার কথা হলে তিনি বলেন , এ অফিসে জয়েন করার পর থেকে আমার লক্ষ্য ছিলো অফিসটি দুর্নীতি ও দালাল মুক্ত করা । যেইটা আমার একটু সময় লাগলেও আমি সফল হয়েছি । এ অভিযান আমাদেও এখনো চলমান রয়েছে   অফিস। কয়েকদিন  পরপরই ঘোষণা করা হচ্ছে, যেন দালালদের খপ্পরে কেউ না পড়েন।এছাড়া ও সেবা নিতে আসা সাধারন মানুষদের লাইসেন্স কিংবা অন্য কোনো ব্যাপারে সরাসরি সংশ্লিষ্ট ডেস্কে নিয়ে কাজ সারার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।

গোপালগঞ্জ বিআরটিএ অফিস থেকে গত বছরের জুন মাস থেকে এপর্যন্ত ১৪০৯ টি যানবাহন রেজিস্ট্রেশন ও ৩ হাজার ২শ ২৭টি ড্রাইভিং লাইসেন্স বিতরন করা হয়েছে ।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.