× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শ্রীপুরে দেশিয় চায়না -৩ জাতের লিচুর বাম্পার ফলন

মহিউদ্দিন আহমেদ, শ্রীপুর (গাজীপুর)

১৪ মে ২০২২, ১৮:১৭ পিএম

শ্রীপুরের একটি লিচু বাগান থেকে তোলা ছবি। ছবি: সংবাদ সারাবেলা

গ্রীষ্মের দ্বিতীয় মাস জ্যৈষ্ঠের আজ প্রথম দিন। বিভিন্ন রকমের ফলের মৌ মৌ গন্ধে ফলের যেকোনো বাগানজুড়ে এ মাসে চারপাশ মোহিত থাকে। এ মাসকে বলা হয় মধুমাস। সারা বছর জুড়ে অন্যান্য ফলের মধ্যে লিচু অন্যতম। গাজীপুরের শ্রীপুরে এই লিচুর চায়না-৩ জাতের বাম্পার ফলন হয়েছে। কৃষকদের মুখেও ফুটেছে হাঁসি।

পুষ্টিগুণের দিক থেকে লিচুতে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন 'সি। ক্যালসিয়াম দরকার হয় হাড়, দাঁত, চুল, ত্বক, নখ ভালো রাখতে। হিসাব করে দেখা গেছে, ১০০ গ্রাম লিচুতে থাকে শর্করা ১৩.৬ গ্রাম, ক্যালরি ৬১, ক্যালসিয়াম ১০ মিলিগ্রাম, লৌহ ০.৭ মিলিগ্রাম ও ভিটামিন 'সি' ৩১ মিলিগ্রাম।  

আর গাজীপুরের শ্রীপুর উপজেলার বিভিন্ন গ্রামে  এখন লিচু ঘিরেই চলছে ব্যস্ততা। এ যেন লিচুর উৎসব। দেশীয় চায়না -৩ জাতের লিচুর এবার বাম্পার ফলন। দেশীয় চায়না-৩ জাতসহ অন্যান্য জাতের লিচুর ফলন বেশি হওয়ায় এ উপজেলার লিচু চাষীদের মুখে হাসি।

বাদুড়ের কবল থেকে লিচু রক্ষায় রাত জেগে পাহারা দেওয়া, দিনে পরিবারের সদস্যদের নিয়ে গাছ থেকে লিচু নামানো ও থোকা বাঁধার পরে তা গাড়িতে করে স্থানীয় বাজারে নিয়ে যাওয়া। লিচুকে ঘিরে এমনভাবে ব্যস্ত এ উপজেলার গ্রামের সাধারণ মানুষ। 

উঁচু চালা জমি সমৃদ্ধ শ্রীপুরের রসালো লিচুর কদর রয়েছে দেশজুড়েই। উপজেলা জুড়ে প্রায় ১৫ হাজার কৃষক এই লিচুকে ঘিরে অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করে থাকেন। এবার প্রাকৃতিক দুর্যোগে না থাকায় এই উপজেলায় চায়না -৩ জাত সহ অন্যান্য লিচুর ভালো ফলন হয়েছে। এই জ্যৈষ্ঠ মাস ভরা এখন লিচুকে ঘিরেই  গাঁয়ের কৃষাণ-কৃষাণী ব্যস্ত থাকবে। 

উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের তথ্যমতে,  সবচেয়ে বেশি লিচুর আবাদ হয় শ্রীপুর উপজেলায়। স্বাদের দিক দিয়ে শ্রীপুরের লিচুর ভিন্নতা থাকায় এর চাহিদাও বেশি। এবার শ্রীপুর উপজেলায় ৯২৮ হেক্টর জমিতে লিচু চাষ করা হয়। চলতি বছর লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে চার হাজার ৮৩৫ মেট্রিক।

এদিকে প্রতিনিয়ত শ্রীপুরের লিচুর চাহিদা বাড়ায় প্রতিবছরই এ উপজেলাজুড়ে সম্প্রসারণ হচ্ছে লিচু চাষ। এ লিচু চাষে কৃষকের রুচির ভিন্নতার সাথে জাতেরও পরিবর্তন হয়। এখানে আবাদ হচ্ছে চায়না-৩, বোম্বাই ও পাতি লিচু।

উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেপিরবাড়ী  গ্রামের লিচু চাষি কামাল মৃধা বলেন, ‘এবার লিচু গাছে মুকুল আসার পর ঝড়ে প্রাকৃতিক দুর্যোগের ক্ষতিগ্রস্ত না হওয়ায় এবার লিচুর বাম্পার ফলন হয়েছে। দামও বেশি পাওয়ার আশা রয়েছের কৃষকরা। তিনি দেশীয় চায়না -৩ জাতের লিচু গাছ লাগিয়েছেন। তার চায়না -৩ জাতসহ অন্যান্য ৩০টি লিচু গাছ রয়েছে। তিনি গত বছর লিচু বিক্রি করেছিলেন আড়াই লাখ টাকা। এবার আশা করছেন তিনি লিচু বিক্রি করবেন চার লাখ টাকা। 

উপজেলার কেওয়া পূর্ব খণ্ড গ্রামের আমির হোসেন  বলেন, ‘ফলনের দিক দিয়ে এবার লিচুর বাম্পার ফলন হয়েছে। বাগানে উৎপাদিত লিচু কৃষক ও ব্যবসায়ীরা বাগান থেকে সংগ্রহ করে বিক্রির জন্য নিয়ে যান স্থানীয় বাজারগুলোতে। তবে অনেকে ভালো দাম পাওয়ার আশায় চলে যান রাজধানীতেও। জ্যৈষ্ঠ মাস পুরোটা সময়ই লিচু পাওয়া যায়। এবার অন্যান্য সময়ের চেয়ে ভালো ফলন ও দাম পাওয়া যাচ্ছে।’

শ্রীপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা মূয়ীদুল হাসান বলেন ‘আমরা কয়েক বছর ধরে স্থানীয় কৃষকদের লিচু চাষ সম্প্রসারণে উদ্বুদ্ধ করায় প্রতিনিয়ত বাণিজ্যিকভাবে বাড়ছে লিচু চাষ। এবার উপজেলা জুড়ে লিচুর ভালো ফলন হয়েছে। ভোক্তা পর্যন্ত বিষমুক্ত লিচু পৌঁছার ব্যাপারে আমরা প্রথম থেকেই নজরদারি করেছি।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.