× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সিলেটে বাড়ছে নদ নদীর পানি

আব্দুল বাছিত বাচ্চু, মৌলভীবাজার

১৪ মে ২০২২, ১৮:২৭ পিএম

পানি বাড়ার কারণে শহরের প্রধান প্রধান শড়ক পানিতে তলিয়ে যাচ্ছে। ছবি: সংবাদ সারাবেলা

দফায় দফায় ভারী বর্ষণে সিলেটে প্রধান নদ নদীর পানি দ্রুত  বাড়ছে। সিলেটের কানাইঘাটে সুরমা এবং জকিগঞ্জের অমলশিদে কুশিয়ারা নদীর পানি এখন বিপদসীমা ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

বৃষ্টিতে বৃহত্তর সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে তলিয়ে গেছে হাজার হাজার একর ফসলের জমি। ভারতীয় অংশে বৃষ্টিপাত এখনো অব্যাহত রয়েছে। 

পানি উন্নয়ন বোর্ডের হাইড্রোলজি বিভাগ জানায়, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে মৌলভীবাজারে শ্রীমঙ্গলে। এখানে শনিবার (১৪ মে) বিকেল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ১ শ ৭৫; মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

এছাড়া সিলেটে একশ ৪৫ মি মি, শেওলায়  একশ ৪৮মি মি, মৌলভীবাজারে মনু রেল ব্রিজে একশ ৩৫ মি মি, চাদনীঘাটে ৩১ মি মি  এবং কমলগঞ্জে  একশ ২৫ মি মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়। 

পানি উন্নয়ন বোর্ড আরও জানায়, ভারতের আসামে  অতিবৃষ্টিতে বরাক নদীর পানি দ্রুত বাড়ছে। আর এই পানি এসে নামছে সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীতে। শনিবার  বিকেল ৩ টায় এ রিপোর্ট লেখার সময় বাড়ছে সিলেটের কানাইঘাটে সুরমা নদীর পানি। এ নদীর পানি বিপদসীমার ১৬০ সে মি এবং জকিগঞ্জের অমলশীদে কুশিয়ারা নদীর পানি বিপদসীমার ৬২ সেন্টি মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছেন পাউবো।

কৃষি বিভাগ জানায়, হাকালুকি, কাউয়াদিঘী ও হাইল হাওরসহ সকল হাওরের বোরো ধান কাটা আগেই শেষ হয়েছে। তবে বৃষ্টির কারণে সমতলের হাজার হাজার একরের বোরো ধান এবং আউশের বীজতলা তলিয়ে গেছে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.