× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

তরমুজ ফেলা হচ্ছে নদীতে

নিজস্ব প্রতিবেদক

১৫ মে ২০২২, ১০:৩৬ এএম

ছবি: সংগৃহীত

সিলেটে ক্রেতা না থাকায় তরমুজের দাম নেমেছে তলানিতে। দোকানে পচে নষ্ট হওয়া তরমুজ ফেলা হচ্ছে নদীতে। শনিবার এমন দৃশ্য দেখা গেছে সিলেট নগরীর সবচেয়ে বৃহৎ ফলের আড়ত কদমতলীতে। আড়তগুলোতে নষ্ট হতে চলেছে অন্তত কোটি টাকার তরমুজ।

তাই ব্যবসায়ীদের মধ্যে তরমুজ নিয়ে দুশ্চিন্তার অন্ত নেই। অথচ মাস খানেক আগেও বেশি দামে তরমুজ বিক্রির কারণে জরিমানা গুনতে হয়েছে এসব ব্যবসায়ীদের। এরপরও তরমুজের গলাকাটা দাম রাখেন তারা। অনেকের সাধ্যের মধ্যে না থাকায় কেনাতো দূরে থাক, তরমুজের কাছেও যেতে পারেননি। সেই তরমুজ এখন সিলেটের ব্যবসায়ীদের গলার কাটা হয়ে দাঁড়িয়েছে।

জানা গেছে, গেলো রমজানে এপ্রিলের শেষের দিকেও সিলেটের বাজারে ২০০ টাকার তরমুজ বিক্রি করা হচ্ছিল ৫৫০ টাকায়। বেশি দামে ফল বিক্রির অপরাধে ৫টি প্রতিষ্ঠানকে জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আগে বেশি দামে বিক্রি করায় জরিমানার ভয় ছিল ব্যবসায়ীদের। এবার দোকানে মজুতকৃত তরমুজ-ই হয়েছে ভোগান্তির কারণ।

তরমুজ ব্যবসায়ীরা জানান, আগে যে তরমুজ ৫০০ টাকা বিক্রি হয়েছে, সেটি এখন দেড়শ’ টাকায়ও নিচ্ছেন না খুচরা ব্যবসায়ীরা। আর গত কয়েক দিনের বৃষ্টিতে তরমুজ পচে নষ্ট হয়ে যাচ্ছে। পচন ধরা তরমুজ অন্যটিতে লেগে দাগ ধরছে। যে কারণে পচে যাওয়া তরমুজ নদীতে ফেলে দিচ্ছেন তারা।

কদমতলীর আড়তের ব্যবসায়ী ফুল মিয়া বলেন, দোকানে প্রায় ২৫ লাখ টাকার তরমুজ আটকে আছে। টানা বর্ষণের কারণে মফস্বল এলাকা থেকে ক্রেতারা না আসায় তরমুজ দোকানে আটকে পচন ধরেছে। তাই ফেলে দেওয়া হচ্ছে।

একইভাবে ব্যবসায়ী মঈন আহমেদ বলেন, গরমে তরমুজের চড়া দাম ছিল। চলছিল ভাল। এ কারণে অন্তত ২০ লাখ টাকার তরমুজ পাইকারি কিনে এনেছিলাম। কিন্তু গত কয়েকদিনের টানা বর্ষণে সব শেষ হয়ে গেছে। অবস্থা দৃষ্টে ক্রেতাদেরকেও বিরূপ মন্তব্য করতে শোনা যাচ্ছে। কারো কারো মতে বেশি লাভের আশায় এবার তরমুজের আড়ৎদারদের লোকসান গুনতে হচ্ছে। তাই অতি লোভ ভালো নয় বলে মন্তব্য করেন তারা।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.