× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নিউ জলপাইগুড়ি-ঢাকা ট্রেন উদ্বোধন ১ জুন

চিলাহাটি (নীলফামারী) প্রতিনিধি

৩০ মে ২০২২, ১৯:০৩ পিএম

হলদিবাড়ি-চিলাহাটি রেলপথে পুনরায় যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হতে যাচ্ছে

দীর্ঘ ৫৮ বছর পর হলদিবাড়ি-চিলাহাটি রেলপথে পুনরায় যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হতে যাচ্ছে ১জুন।

১৯৬৫ সালের ৫ সেপ্টেম্বর পর্যন্ত দার্জিলিং মেইল নামে একটি ট্রেন এই রেলপথে চলাচল করেছিলো। পাক ভারত যুদ্ধের সময় তা বন্ধ হয়ে যায়। ৫৮ বছর পর এই পথে আবারো ট্রেন চলাচলে এই এলাকার লোকজনের খুশির উল্লাস থাকলেও চিলাহাটি রেলওয়ে স্টেশনে যাত্রীদের কোন উঠানামার ব্যবস্থা এবং টিকিট বিক্রি না হওয়ায় খুশির উল্লাসটি ম্লান হয়ে গেছে।

চিলাহাটি - হলদিবাড়ি রুটে রেল যোগাযোগের মধ্য দিয়ে নীলফামারী বানিজ্যের বড় সম্ভবনাময় একটি জেলায় পরিনত হবে বলে মনে করছেন ব্যবসায়ী নেতারা ।

অন্যদিকে স্থানীয়দের প্রত্যাশা দ্রুত ইমিগ্রেশন কার্যক্রম চালু করে চিলাহাটি থেকে সহজে যাতে বিভাগের মানুষ বিভিন্ন কাজে ভারতে যেতে পারে সে ব্যবস্থা করতে সরকার দ্রুত ব্যবস্থা নেবে।

চিলাহাটি থেকে হলদিবাড়ি দুরত্ব মাত্র ৬.৯ কিলোমিটার। রেল যোযোগের ফলে ভারতের সেভেন সিস্টার ছাড়াও নেপাল ও ভূটানের সাথেও বানিজ্যের বড় সম্ভবনা রয়েছে।

নিউ জলপাইগুড়ি থেকে মিতালী সপ্তাহে রবিবার ও বুধবার ভারতের সময় সকাল ১১ঃ৪৫ মিনিটে ছেড়ে আসবে। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সপ্তাহে দুই দিন, সোমবার ও বৃহস্পতিবার রাত ৯ টা ৩০ মিনিটে নিউ জলপাইগুড়ি উদ্দেশ্যে ছেড়ে যাবে মিতালী এক্সপ্রেস। টি এক্স আর ফিডের জন্য চিলাহাটি স্টেশনে অবস্থান করবে ৩০ মিনিট।তবে চিলাহাটি স্টেশনে কোন যাত্রী উঠানামা করবেনা এবং কোন টিকিটও বিক্রি হবেনা।

মিতালী এক্সপ্রেস ট্রেনে থাকছে ১০টি তাপানুকূল কোচ। এর মধ্যে চারটি করে মোট আটটি এসি ফার্স্ট ক্লাস ও এসি চেয়ারকার কোচ থাকবে। বাকি দুটি জেনারেটার ও ব্রেকআপ ভ্যান থাকবে। ২০২১ সালের ২৭ মার্চ এই ট্রেন সার্ভিস উদ্বোধন করেছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। কিন্তু করোনার প্রকোপের কারণে ট্রেনটি চলাচল করতে পারেনি। তবে চলতি বছর থেকে হলদিবাড়ি - চিলাহাটি রেলপথে চলাচল করছে একটি পণ্যবাহী রেল।

Attachments are

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.