× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ফিরে দেখা- ২০২১

যেসব ঘটনায় বছরজুড়ে আলোচনার শীর্ষে কুমিল্লা

মোহাম্মদ আলাউদ্দিন, কুমিল্লা প্রতিনিধি

০২ জানুয়ারি ২০২২, ১৩:০৫ পিএম । আপডেটঃ ০২ জানুয়ারি ২০২২, ১৪:১০ পিএম

সদ্য বিদায়ী বছর ২০২১ সালে নানা ঘটনায় দেশজুড়ে আলোচনার শীর্ষে ছিলো কুমিল্লা। সবচেয়ে আলোচিত ছিল পূজা মণ্ডপে কোরআন রেখে বিশৃঙ্খলা সৃষ্টি, কাউন্সিলরসহ জোড়া খুন, কুমিল্লা বিভাগ ঘোষণা নিয়ে প্রধানমন্ত্রীর সাথে এমপি বাহারের কথোপকথন, কুসিকের সর্বোচ্চ বাজেট ও এএসপি জুয়েল রানা'র বদলির ঘটনা।

পূজা মণ্ডপ কাণ্ড: ১৩ অক্টোবর কুমিল্লা শহরের নানুয়ারদীঘি এলাকার একটি পূজামণ্ডপে কোরআন রাখার খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সেটি মুহুর্তেই দেশজুড়ে ভাইরাল হয়। এ ঘটনায় বেশ কিছু পূজামণ্ডপে হামলার ঘটনা ঘটে। এ ঘটনার জেরে দেশের অন্য জেলাগুলোতেও হামলার ঘটনা ঘটে। পরে ঘটনার মূল হোতা ইকবালকে পুলিশ গ্রেফতার করে। পাশাপাশি ঘটনার সঙ্গে জড়িত আরও চার জনকে গ্রেফতার করে পুলিশ। সবাই বর্তমানে কারাগারে রয়েছেন।

কাউন্সিলর সোহেলসহ জোড়া খুন: কুমিল্লায় সন্ত্রাসীদের গুলিতে কাউন্সিলর সৈয়দ মো. সোহেল ও তার সহযোগী হরিপদ সাহা নিহত হন। এছাড়া আরও চার জন হন গুলিবিদ্ধ। ২২ নভেম্বর বিকালে অতর্কিত এ হামলার ঘটনা ঘটে। সন্ধ্যায় কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দুই জনের মৃত্যু হয়। নিহত সৈয়দ মো. সোহেল কুমিল্লা সিটি করপোরেশনের ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এবং হরিপদ সাহা ১৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য ছিলেন।

এএসপি জুয়েল রানা বদলি: আইনশৃঙ্খলা রক্ষায় বলিষ্ঠ ভূমিকা রাখা কুমিল্লার দাউদকান্দি-চান্দিনা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার জুয়েল রানাকে সিলেটে বদলি করা হয়। সম্প্রতি নানা ইস্যু নিয়ে তার বক্তব্য সামাজিক যোগযোগ মাধ্যমে ভাইরাল হয়। পরে তাকে সপ্তম এপিবিএন সিলেটের সহকারী পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়। বদলির ১০ মাস আগে তিনি কুমিল্লায় যোগদান করেছিলেন। মাত্র কয়েক মাসে তার নানাবিধ কর্মকাণ্ডে তিনি কুমিল্লাবাসীর মন জয় করে নেন। সম্প্রতি চৌদ্দগ্রামে ইউপি নির্বাচনে ভোট ইস্যুতে তার একটি বক্তব্য ভাইরাল হয়। সেখানে জুয়েল রানা বলেন, ‘আপনি নৌকার প্রার্থী হয়েছেন বলেই চেয়ারম্যান হয়ে যাবেন, বিষয়টি এমন না। আমি যেখানে ডিউটি করেছি নৌকা পেয়েছে ২৫১ ভোট। কিন্তু নৌকার প্রার্থী বলতে পারেননি ভোট সুষ্ঠুু হয়নি। শুধু নৌকা নিয়ে এলেই, টাকা-পয়সা থাকলেই, বড় বড় নেতার আত্মীয়-স্বজন হলে নির্বাচনে জয় লাভ করা যাবে না।’

তিনি আরও বলেন, ‘ভোটকেন্দ্র অনেকে দখল করতে আসেন, চোর ধর্মের কথা শোনে না। কুত্তার লেজ সোজা হয় না। আমাদের অস্ত্র রেডি আছে, প্রশিক্ষণ আছে, সরকার গুলি দিছে, অর্ডার আছে। আইন লঙ্ঘন হচ্ছে। আমরা কি বসে থেকে ফিডার খাবো? গুলি করবো, হাত-পা যদি দুই-চার জনের উড়ে যায়, আমাদের কারও কাছে জবাবদিহি করতে হবে না।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া বক্তব্যে তিনি নির্বাচন সুষ্ঠু করার জন্য সতর্কতামূলক দিক-নির্দেশনা দেন। সাধারণ মানুষের ধারণা এই বক্তব্যের কারণে তাকে বদলি করা হয়েছে।  

কুমিল্লা বিভাগের নাম নিয়ে বিতর্ক: ২১ অক্টোবর কুমিল্লা মহানগর আওয়ামীলীগ কার্যালয় উদ্ধোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে আরও দুটি বিভাগ হবে। কুমিল্লা বিভাগ হবে মেঘনা নামে। অপর দিকে ফরিদপুর নয় পদ্মা নামে বিভাগ করার প্রস্তাব রাখছি। ভার্চুয়াল অনুষ্ঠানের কুমিল্লায় যুক্ত থেকে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদর আসনের সাংসদ হাজী আ ক ম বাহাউদ্দিন প্রধানমন্ত্রীর নিকট কুমিল্লা নামে বিভাগের দাবির যৌক্তিকতা তুলে ধরেন। এ পেক্ষিতে প্রধানমন্ত্রী বিভাগের বিষয়ে এ কথা বলেন। এর পরপরই কুমিল্লার আলোচিত বিষয় হয়ে উঠে বিভাগ ঘোষনার বিষয়টি। তবে বিভাগের নাম নিয়ে শুরু হয় নানান জনের মিশ্র প্রতিক্রিয়া। কুমিল্লা নামেই বিভাগ চায় কুমিল্লাবাসী। কুমিল্লা নামে বিভাগ করার জন্য প্রধানমন্ত্রীর নিকট অনুরোধ জানান তারা।

কুসিকের সর্বোচ্চ বাজেট: ২০২১ সালে কুমিল্লা সিটি করপোরেশনকে এক হাজার ৫৩৮ কোটি ১০ লাখ টাকা প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক)। ৮ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় প্রকল্পের অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কুমিল্লা সিটি করপোরেশন সূত্রমতে, কুমিল্লা সিটি করপোরেশনের সমন্বিত অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পটি অনুমোদন করা হয়। যা ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন করা হবে। নতুন এ প্রকল্পে ২১ হাজার ৩৬০ বর্গমিটার আধুনিক নগর ভবন, ১০ হাজার ৩৪৯ বর্গমিটার সেবক কলোনি নির্মাণ, এক হাজার ৭০ বর্গমিটার আঞ্চলিক অফিস বর্ধিতকরণ, ২২ নম্বর ওয়ার্ডের মোস্তফাপুরে ৪০ হাজার ৪৭৪ বর্গমিটার ট্রাক টার্মিনাল স্থাপন, আট হাজার ১৯৫ বর্গমিটার চকবাজার বাস টার্মিনাল উন্নয়ন, ১০ একর ভূমি অধিগ্রহণ ও ৮০ হাজার ৯৫৭ ঘনমিটার ভূমি উন্নয়ন, পুরাতন গোমতী নদীসহ ডিসি পুকুর ও রাজবাড়ি পুকুরের সৌন্দর্যবর্ধন। পুরাতন গোমতী নদীকে ঘিরে হাতিরঝিলের আদলে সৌন্দর্য বর্ধনের কথা রয়েছে। ১৪৬টি কবরস্থান উন্নয়ন, সাতটি পাবলিক টয়লেট নির্মাণ, ৩০৫ দশমিক ১৪ কিলোমিটার রাস্তা, ২০৩ দশমিক ০৯ কিলোমিটার ড্রেন এবং ১৩ দশমিক ৮৩ কিলোমিটার ফুটপাত নির্মাণসহ কিছু যানবাহনও কেনার কথা রয়েছে।

১০০ জনকে টিকা দেন কাউন্সিলর: নিজ কার্যালয়ে ডেকে নিয়ে অন্তত ১০০ জন মানুষের শরীরে টিকা পুশ করেন কুমিল্লা সিটি করপোরেশনের কাউন্সিলর নাদিয়া নাসরিন। ৯ আগস্ট এই ঘটনা ঘটে। টিকা দেওয়ার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা– সমালোচনা হয়।  নাদিয়া নগরীর ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর। ৯ আগস্ট নগরের গাংচর এলাকার হারুন সরকারি প্রাথমিক বিদ্যালয় লাগোয়া নিজ অফিসে তিনি মডার্নার ওই টিকা পুশ করেন।

শ্রেণিকক্ষে টিকটক: শ্রেণিকক্ষে টিকটক ভিডিও করে বিপাকে পড়েন কুমিল্লার পাঁচ শিক্ষার্থী। কুমিল্লার টমছম ব্রিজ এলাকায় অবস্থিত ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজের পাঁচ ছাত্রীর টিকটক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। ভিডিওটি নিয়ে নানা আলোচনা-সমালোচনার মধ্যে অভিযোগ উঠে ওই পাঁচ ছাত্রীকে স্কুল থেকে বহিষ্কার করা হয়।

ঝড়ে পড়লো ৬০ হাজার শিক্ষার্থী: মহামারি করোনার প্রভাবে ২০২১ সালে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ঝড়ে পড়লো ৬০ হাজার শিক্ষার্থী। মহামরির প্রভাবে অনেক শিক্ষার্থীর স্কুল কলেজে যাওয়া বন্ধ হয়ে যাবার পর প্রতিষ্ঠান খোলার পর তারা আর ফিরে আসেনি। এর মধ্যে শুধু এসএসসি ও এইচএসসি পরীক্ষায় রেজিষ্ট্রেশন করা শিক্ষার্থীদের মধ্যে ৬০ হাজার পরীক্ষার্থী ফরম পূরন করেন নি। যা সারাদেশের সংবাদ মাধ্যমগুলোতে অন্যতম শীর্ষ শিরোনাম দখলে রাখে।



Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.