× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মহেশপুরে দৃষ্টি প্রতিবন্ধিদের প্রশিক্ষণ দিচ্ছেন শাহিন আলম

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি

১২ জানুয়ারি ২০২২, ০৬:২৬ এএম

শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করেছেন দৃষ্টিহীন শাহীন আলম। ভারত-বাংলাদেশের দৃষ্টি প্রতিবন্ধীদের কম্পিউটার প্রশিক্ষণ দিচ্ছেন। নিজের চেষ্টা ও একাগ্রতা দিয়ে এমনই অসাধ্য সাধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মাস্টার্স পরীক্ষার্থী অদম্য মেধাবী শাহীন আলম। ইস্কলারশিপে পাওয়া অর্থ প্রায় শেষ হওয়ায় সমাজের বিত্তবান ও সরকারী ভাবে সাহায্য কামনা করেছেন তিনি।

মাত্র ৫ বছর বয়সে শাহিন দৃষ্টিশক্তি হারান জ্বর ও টাইফয়েডে । অন্যের সাহায্য ছাড়া একলা কোনভাবেই চলতে পারেন না ২৪ বছর বয়সী শাহিন আলম। করোনা পরিস্থিতিতে ক্যাম্পাস বন্ধ। তাই বাড়ীতে চলে আসতে হয় তার। করোনাকালিন সময়ে বসে না থেকে ফেসবুকে ঘোষণা দেন কম্পিউটার শেখাবেন। জুটে যায় প্রশিক্ষণার্থীও। এক বছরের মধ্যে তিনি ১১৩ শিক্ষার্থীকে প্রশিক্ষণও দিয়ে ফেলেছেন। এমন প্রশিক্ষণ তো অনেকেই দেন। তবে ঝিনাইদহের মহেশপুর উপজেলার অজপাড়াগাঁ আজমপুর ইউনিয়নের আলমপুর গ্রামের কৃষিশ্রমিক আবদুল কাদেরের ছেলে শাহিন আলমের বিশেষত্ব হচ্ছে তিনি নিজে একজন দৃষ্টিপ্রতিবন্ধী, প্রশিক্ষণও দেন দেশ-বিদেশের দৃষ্টিপ্রতিবন্ধীদের। আর অনলাইন মাধ্যমে এ প্রশিক্ষণ দিতে তিনি কোনো টাকা পয়সাও নেন না। বিভিন্ন ইস্কলারশিপে পাওয়া অর্থে তিনি এ প্রশিক্ষন কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

পাড়াপ্রতিবেশীরা জানান, শাহিন আলম একজন অন্ধ মানুষ। সে নিজে কম্পিউটার চালাতে জানে এবং অন্ধদের শিকা”েছ সে ভাল মানুষ উপরি মহলে সবাই যেন তাকে সহযোগীতা করে সে জন্য আমর আপনাদের সাহায্য কামনা করছি। বাবা ও মা বলেন, তার পিতা আব্দল কাদের ও মাতা বলেন সে বিনা পয়সায় দেশ-বিদেশের প্রতিবন্ধিদের কম্পিউটার শিখাচ্ছেন। আমার আর্থিক অবস্থা ভালনা আমার ছেলের জন্য বাংলাদেশ সরকার মাননীয় প্রধান মুন্ত্রীর কাছে আবেদন সারকারীভাবে একটা ব্যবস্থা করেন।

দৃষ্টি প্রতিবন্ধি শাহীন আলম জানান,আমি সম্পুর্ন বিনা মূল্যে এ প্রশিক্ষন দিয়ে যাচ্ছি। এ পর্যন্ত ১১৩ প্রশিক্ষন নিয়েছে এবং বর্তমানে ৪৫ জন প্রশিক্ষন নিচ্ছেন। মাননীয় প্রধানমুন্ত্রীর কাছে আমার দাবি সরকারী ভাবে একটি কম্পিউটার প্রশিক্ষন কেন্দ্র করে দেওয়া হয় যেখানে দৃষ্টি প্রতিবন্ধিরা থাকা খাওয়াসহ প্রশিক্ষন নিতে পারবে। তিনি আরও জানান, আমি বিভিন্ন ইস্কলারশিপ পেয়েছি সেই ইস্কলারশিপের জমাকৃত টাকা ছিল বর্তমানে জমাকতৃ সেই অর্থ শেষের পথে। এমত অবস্থায় সমাজের কোন বিত্তবান ব্যাক্তি বা সরকারী সহযোগীতা পাই তাহলে আমার জন্য সহায়ক হবে এবং এ প্রশিক্ষন অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারবো।  

সাহায্য সহযোগীতার আশ্বাসও দেন মহেশপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা জুলফিকার আলি। তিনি বলেন, শাহীন আলম অদম্য মেধাবি একজন ছেলে। ৮ম শ্রেনী থেকেই তাকে প্রতিবন্ধি ভাতা ও শিক্ষা উপবিত্তি দেওয়া হয় এবং বিভিন্ন ভাবে তাকে সহযোগীতা করে আসছি। সমাজসেবা থেকে তার যত প্রকার সুযোগ সুবিধা আমি ব্যক্তিগত এবং অফিসিয়াল ভাবে করে যায় এবং করে যাব। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.