× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

হারিয়ে যাচ্ছে রানি মাছ

০৪ ডিসেম্বর ২০২১, ০৪:৩৮ এএম । আপডেটঃ ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:০৭ এএম

মৌলভীবাজার প্রতিনিধি: এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওর, নদ-নদী, খাল-বিলে বিভিন্ন জাতের মাছ ধরা পড়লেও দেশীয় প্রজাতির রানি মাছের দেখা এখন আর চোখে পড়ে না। দেশীয় প্রজাতির বিভিন্ন জাতের মাছের সঙ্গে রানি মাছের বংশ অনেকটা বিলুপ্তির পথে। বিশেষ করে আষাঢ় মাসের মাঝামাঝি সময় হতে কার্তিক মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত হাকালুকি হাওর ও আশপাশের বিভিন্ন জলাশয়ে অন্যান্য দেশীয় মাছের সাথে রানি মাছ ধরা পড়তো।

কিন্তু বিগত কয়েক বছর যাবত এ মাছের খুব একটা দেখা পাওয়া যাচ্ছে না। এ বছর অন্যান্য বছরের চেয়ে রানি মাছ একেবারেই কম পাওয়া যাচ্ছে। সরেজমিন হাকালুকি হাওরে গিয়ে মৎস্যজীবীদের অনেকের সাথে কথা হলেও তারা এ প্রতিবেদককে বলেন, আগামীতে এ প্রজাতির মাছ একেবারেই না পাওয়ারই সম্ভাবনা রয়েছে। এ জাতীয় মাছের বংশ বিস্তার বা রক্ষার লক্ষ্যে মৎস্য বিভাগের কোনো উদ্যোগ ও নেই। যার ফলে, হাকালুকি হাওর, খাল, বিল, জলাশয়ের অতি পরিচিত প্রজাতির রানি মাছ আজ বিলুপ্তি হওয়ার পথে।

ফলজ, বনজ ও জলজ সম্পদে পরিবেষ্টিত প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর, ভ্রমণ পিপাসু পর্যটকদের আকর্ষণীয় স্থান ওই হাকালুকি হাওর। এ হাওর ও জলাশয় থেকে সারা বছরই মাছ ধরা হয়। হাকালুকি হাওর, বিলসহ আশপাশের জলাশয় ও মৎস্য ভান্ডারগুলোতে নানা প্রজাতির মাছ জন্মে। 

মাছের বংশ বিস্তারের লক্ষ্যে উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে বিভিন্ন স্থানে অভয়াশ্রম গড়ে তোলা হয়েছে। তেলাপিয়া, কার্প, রুই, কাতলাসহ ওই জাতীয় মাছের উৎপাদন ও বংশ বিস্তারে মৎস্য বিভাগ বিভিন্ন ধরনের উদ্যোগ নিলেও দেশীয় স্থানীয় প্রজাতির মাছের বংশ রক্ষায় তেমন কোন উদ্যোগ নিতে দেখা যায়নি।

উপজেলা মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, হাকালুকি হাওরসহ বিভিন্ন বিল ও জলাশয় থেকে ২৩ জাতের দেশীয় প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে। ওই জাতীয় মাছের বংশ রক্ষায় কোনো রকম পদক্ষেপ গ্রহণ না করায় নতুন প্রজন্মের অনেকেই ওই সব মাছ সম্পর্কে পরিচিত হতে পারছে না। এর একটি হচ্ছে রাািন মাছ। রানি মাছ মৌলভীবাজারের শ্রীমঙ্গল, জুড়ীসহ বৃহত্তর সিলেটের মানুষের কাছে বেশ পরিচিত। খেতে সুস্বাদু হওয়ায় অনেকে বেশি দামে এ মাছ ক্রয় করতে ও আগ্রহী ক্রেতারা।

মাত্র এক যুগ আগেও এ সময়ে শ্রীমঙ্গলের বাইক্কা বিল, জুড়ীর বিভিন্ন হাটবাজারে রানি মাছের ব্যাপক বেচা-কেনা ছিলো। ধীরে ধীরে এ প্রজাতির মাছের সংখ্যা কমতে থাকায় অতি পরিচিত রানি মাছ আজ অনেকটা হারিয়ে যাচ্ছে। এ ব্যাপারে অত্র অঞ্চলের মৎস্যজীবিদের সাথে কথা বলে জানা যায়, অনেকের অভিমত অন্যান্য মাছের মতো রানি মাছ চাষে সরকারিভাবে উদ্যোগ নেওয়া হলে হাকালুকি হাওর, বাইক্কা বিলসহ আশপাশের জলাশয়গুলো আবারও অতীতের ন্যায় রানি মাছ ভরে উঠবে বিভিন্ন বিলসহ সকল জলাশয়, খাল বিলে।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.