× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রায়পুরে ইরি-বোরো ধান রোপণে ব্যস্ত কৃষকেরা

লক্ষ্মীপুর প্রতিনিধি

০৭ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৫৩ এএম

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় ইরি-বোরো মৌসুমে ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। বাজারে আমন ধানের দাম ভালো পাওয়ায় এবার ইরি-বোরো ধান চাষে ঝুঁকছেন কৃষকরা। ইতোমধ্যেই উপজেলাজুড়ে লক্ষ্য মাত্রার প্রায় ৫০ ভাগ জমিতে ধান রোপন করা হয়েছে। শীত উপেক্ষা করে কাক ডাকা ভোর থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত কোমড় বেঁধে মাঠে কাজ করছেন চাষীরা।

এদিকে বাজারে ডিজেল তেল ও কীটনাশক ঔষধের দাম বৃদ্ধি পাওয়ায় ধান চাষে বিঘা প্রতি এক থেকে দেড় হাজার টাকা অতিরিক্ত অর্থ গুনতে হচ্ছে কৃষকদের। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, খাদ্যে উদ্বৃত্ত জেলার রায়পুর উপজেলায় চলতি মৌসুমে সাত হাজার পাঁচ শত আশি হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্য মাত্রা নির্দ্ধারণ করেছে কৃষি বিভাগ।

ইতি মধ্যেই প্রায় ৫০ ভাগ জমিতে ধান রোপন করা হয়েছে। এবার উপজেলা জুঁড়ে জিরা, কাটারী, ৭৫, ৭১, ব্রি-৮১, ৮৯,২৮.২৯ ধানসহ অন্যান্য জাতের ধান রোপন করা হচ্ছে।  

উপজেলার চরবংশী  গ্রামের রুহুল আমিন,রহমান,খোরশেধ  কৃষক অনিল চন্দ্র, চরমোহনা  গ্রামের কৃষক রহিম সিকদার নুর জানিয়েছেন, বাজারে আমন মৌসুমের ধানের দাম ভালো পাওয়ায় কৃষকরা লাভবান হয়েছেন। আগের বছরের তুলনায় এ বছর আমন ধানের ফলন যেমন ভালো হয়েছে তেমনি বাজারে দামও বেশ ভালো পেয়েছেন । ফলে সব মিলিয়ে এবার ইরি-বোরো ধান চাষে ঝুঁকছেন কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, আমরা সবসময় কৃষকদের পাশে আছি, উৎপাদন ব্যায় থেকে শুরু করে বিক্রির সময় যাতে ন্যায্য মূল্য পায় সেজন্য আমরা তাদের সাহায্য করবো। প্রয়োজনে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করবো।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.