× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ফেনীর চরাঞ্চলে প্রতি বছর ২,৪২৭ মেট্রিক টন বীজ উৎপাদনের উদ্যোগ

ফেনী প্রতিনিধি

০২ এপ্রিল ২০২২, ০৬:৫৭ এএম । আপডেটঃ ০২ এপ্রিল ২০২২, ০৬:৫৮ এএম

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে ফেনীর সোনাগাজী উপজেলার চরাঞ্চালে প্রতি বছর দুই হাজার ৪২৭ মেট্রিক টন বীজ উৎপাদনের উদ্যোগ নিয়েছে সরকার। দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বীজ বর্ধন খামার স্থাপন প্রকল্পের আওতায় এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪৩৮ কোটি ৯৩ লাখ টাকা।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) চলতি সময় থেকে ২০২৫ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে বলে জানা গেছে। ইতোমধ্যেই জেলার সোনাগাজী উপজেলাকে প্রকল্প এলাকা নির্ধারণ করে একনেক সভায় প্রকল্পটি চূড়ান্তভাবে অনুমোদন পেয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,  দেশের খাদ্য নিরাপত্তা, দারিদ্র্য বিমোচন ও উপকূলীয় মানুষের জীবনযাত্রার মানোন্নয়নের লক্ষ্যে এ প্রকল্প নেওয়া হয়েছে। এর অধীনে উপকূলীয় ফেনী জেলার সোনাগাজী উপজেলার চরাঞ্চলে ৬২৬ দশমিক ৩৯ একর জায়গায় বীজ বর্ধন খামার স্থাপন করা হবে। চরাঞ্চলে শস্য বিন্যাস ও শস্য নিবিড়তা বৃদ্ধির মাধ্যমে ধান ও অন্যান্য ফসলের প্রতিকূল পরিবেশ সহিষ্ণু এবং উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন এর অন্যতম উদ্দেশ্য।

এ প্রকল্পের মাধ্যমে জনপ্রিয় স্থানীয় জাতের বিশুদ্ধকৃত দুই হাজার ৪২৭ মেট্রিক টন বীজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর ফলে মানসম্পন্ন বীজ ব্যবহার, মাঠ প্রদর্শনী এবং প্রশিক্ষণের মাধ্যমে চাষাবাদ সম্প্রসারণ ও উৎপাদন বৃদ্ধি করে গ্রামীণ জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এ প্রকল্পের প্রধান কার্যক্রমসমূহের মধ্যে থাকবে ৬২৬ দশমিক ৩৯ একর ভূমি অধিগ্রহণ এবং ১৮ একর ভূমি উন্নয়ন করা । এছাড়া বীজ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ বিষয়ে কৃষক, বীজ ডিলার ও সংশ্লিষ্ট কর্মচারীদের (৬৫০ জন) প্রশিক্ষণ প্রদান ও ৫৮৫টি মাঠ প্রদর্শনী আয়োজন করা হবে।

প্রকল্পের অধীনে ২২৬টি খামার যন্ত্রপাতি, দুই হাজার ৩৬০টি বীজ সংগ্রহ ও প্রক্রিয়াজাতকরণ যন্ত্রপাতি, ৪২টি আবহাওয়া সংক্রান্ত যন্ত্রপাতি ও অন্যান্য সরঞ্জাম সংগ্রহ, ১৫১ বর্গমিটার গার্ডরুম, কর্মচারী/ শ্রমিকদের জন্য ১৫৫ বর্গমিটার টিনশেড আবাসিক ভবন নির্মাণ করা হবে।

এছাড়াও এক হাজার ৩৯২ বর্গমিটার অফিস ভবন নির্মাণ, এক হাজার বর্গমিটার বীজ গুদাম, ট্রানজিট গুদাম, ৩০০ বর্গমিটার ক্লিনিং কাম গ্রেডিং মেশিন রুম, ২০০ বর্গমিটার উপকরণ সংরক্ষণাগার নির্মাণ, চার হাজার ৮০০ বর্গমিটার সানিং ফ্লোর, এক হাজার ৬০২ বর্গমিটার কাভার্ড থ্রেসিং ফ্লোর, এক হাজার ২০০ বর্গমিটার ওপেন থ্রেসিং কাম সানিং ফ্লোর, ১০০ বর্গমিটার ভার্মি কম্পোস্ট উৎপাদন শেড ও ৬০০ বর্গমিটার গোশালা নির্মাণ করা হবে।

প্রকল্পের অধীনে ৫৫ দশমিক ৫১ বর্গমিটার জেনারেটর রুম ও সাবস্টেশন, ১১০ দশমিক ৯৬ বর্গমিটার মসজিদ ও ধর্মীয় শিক্ষাকেন্দ্র নির্মাণ, ২৯ হাজার বর্গমিটার প্রবেশ রাস্তা, ১৪ হাজার ৮০০ বর্গমিটার অভ্যন্তরীণ রাস্তা, ১১ হাজার ৬০০ বর্গমিটার হেরিং বোন রাস্তা ও ৩৯ হাজার ২৩০ বর্গমিটার মাটির রাস্তা নির্মাণ, পাঁচ হাজার ২৫০ মিটার সীমানা প্রাচীর দেওয়া হবে। একই সঙ্গে ৭ হাজার বর্গমিটার কাঁটাতারের বেড়া, ৫৬ দশমিক ৪১ বর্গমিটার প্রধান গেট ও ১৬৬ দশমিক ৫৩ বর্গমিটার অভ্যন্তরীণ নিরাপত্তা গেট নির্মাণ করা হবে।

এছাড়াও ৫টি বক্স কালভার্ট, ২৬টি ক্যাটল ক্রসিং ও ৭টি স্লুইস গেট নির্মাণ, বিভিন্ন ধরনের সেচ অবকাঠামা নির্মাণ, বিভিন্ন ধরনের নলকূপ স্থাপন, গভীর নলকূপ/ অগভীর নলকূপ/ লো-লিফ্ট পাম্প/ ডাবল লিফ্ট পাম্প এবং হেডার ট্যাংক/ হ্যান্ড টিউবওয়েল/ স্প্রিংকলার ইরিগেশন স্থাপন করা হবে।

এ ব্যাপারে জানতে চাইলে ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদুল উল হাসান প্রকল্পটি অনুমোদনের বিষয়টি শুনেছেন উল্লেখ করে বলেন, এ প্রকল্পটি বাস্তবায়ন হলে দেশের কৃষি খাতের ব্যাপক উন্নয়নের পাশাপাশি গ্রামীণ জনগোষ্ঠীর কর্মসংস্থান ও আর্থ-সামাজিক উন্নয়নে সুযোগ সৃষ্টি হবে।

এর আগে প্রকল্পটি অনুমোদনের পর পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছিলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে বীজ উৎপাদনে বিএডিসির সক্ষমতা বৃদ্ধি পাবে। এছাড়া দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলায় প্রতিকূল পরিবেশ সহিষ্ণু, স্বল্প মেয়াদি, উচ্চ ফলনশীল ও জলবায়ু অভিযোজনশীল বীজ কৃষক পর্যায়ে বিতরণ জোরদার করা সম্ভব হবে। এর ফলে কৃষি উৎপাদন বৃদ্ধিসহ খাদ্য নিরাপত্তা ও গ্রামীণ জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.