× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ট্রেনের টিকিট নিয়ে বিড়ম্বনা সমাধানে দ্রুত উদ্যোগ নিতে হবে

৩১ মার্চ ২০২২, ১৬:০২ পিএম

ফাইল ছবি

ট্রেনের টিকিট নিয়ে যাত্রী দুর্ভোগের বিষয়টি বহুল আলোচিত। এক সময় মনে করা হতো, অনলাইনে টিকিট পেতে যাত্রীদের কোনো সমস্যাই হবে না। কিন্তু বাস্তবতা হলো ট্রেনের টিকিট নিয়ে যাত্রী দুর্ভোগের অবসান হচ্ছে না। দীর্ঘদিন ধরে টিকিট বিক্রিকারী বেসরকারি প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমকে বাদ দিয়ে অন্য এক বেসরকারি প্রতিষ্ঠান সহজ ডটকমকে ট্রেনের টিকিট বিক্রির দায়িত্ব দেওয়া হয়েছে। গত ২৬ মার্চ ২০২২ থেকে সহজ ডটকম টিকিট বিক্রি শুরু করে। অথচ সেদিন ভোর থেকেই ৭৭টি স্টেশনে যাত্রীদের দুর্ভোগ চরমে ওঠে।

টিকিট বিক্রি নিয়ে আগের প্রতিষ্ঠানের বিরুদ্ধে যাত্রীদের বহু অভিযোগ ছিল। সবার আশা ছিল, নতুন ব্যবস্থাপনায় যাত্রীদের দুর্ভোগের অবসান হবে। কিন্তু বাস্তবে দেখা গেল, প্রথম দিনেই কমলাপুর রেলওয়ে স্টেশনে ঈদের মতো শত শত যাত্রী কাউন্টারের সামনে অপেক্ষা করছেন। বহু যাত্রী মধ্যরাত ও ভোরে লাইনে দাঁড়িয়েও কাঙ্ক্ষিত টিকিট পাননি।

এ ছাড়া অনলাইনে যারা চেষ্টা করে টিকিট কাটতে পারেননি, তাদের অধিকাংশই স্থানীয় স্টেশনের কাউন্টারে দাঁড়িয়েছেন। ট্রেনের টিকিট সংগ্রহ করতে গিয়ে এভাবেই যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়েছে। অনেকে অনলাইনে টিকিট না পেয়ে রেলের নিকটস্থ কাউন্টারে গিয়েও কাঙ্ক্ষিত টিকিট সংগ্রহ করতে পারেননি। বহু যাত্রী অভিযোগ করেছেন, অনেক চেষ্টার পর টিকিট পেলেও অনেক টিকিট ছিল ভুলে ভরা। কোনও কোনও টিকিটে ট্রেনের নাম ছিল ভুল, এ ছাড়া কোনও কোনও টিকিটে তথ্যগত আরও অনেক ভুল ছিল।

নতুন ব্যবস্থাপনায় প্রথম দিনের যাত্রীসেবার মান নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন। অনলাইন টিকিট সংগ্রহে সমস্যার বিষয়ে সহজ ডটকম-এর দায়িত্বশীল এক কর্মকর্তার দাবি, শুরুতে সার্ভার ভালোই ছিল। পরে অতিরিক্ত হিট পড়ায় সমস্যা দেখা দেয়। তিনি দাবি করেন, অল্প সময়ের মধ্যে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলা করে যাত্রীদের প্রত্যাশিত সেবা দিতে সক্ষম হবেন। সহজ ডটকম-এর এক কর্মকর্তার দাবি, সেবা প্রদানের প্রথম দিনেই তারা সাইবার আক্রমণের শিকার হয়েছেন।

দেশের বহু যাত্রী অনলাইনে টিকিট সংগ্রহের বিষয়ে দক্ষ নন। সাইবার আক্রমণের বিষয়টি অনেকে আগে শোনেননি। প্রযুক্তিগত সমস্যার কারণে সহজ ডটকম কর্তৃপক্ষের যাত্রীসেবায় সমস্যা সৃষ্টি হতেই পারে। আমরা আশা করব, উদ্ভূত পরিস্থিতি মোকাবিলা করে সহজ ডটকম কর্তৃপক্ষ যাত্রীসেবায় নতুন দৃষ্টান্ত স্থাপন করবে।

অনলাইন টিকিট সংগ্রহে যাত্রীদের আগ্রহ বাড়লে পরিস্থিতি বিবেচনা করে মোট টিকিটের ৫০ শতাংশ অনলাইনে বিক্রির সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে হবে। টিকিটের কালোবাজারি ঠেকাতে অতীতে নানা রকম উদ্যোগ নেওয়া হলেও কিছু দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীর কারণে রেলের সেবার মান প্রশ্নবিদ্ধ হয়েছে। দুর্নীতিবাজদের অপতৎপরতা বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়া না হলে নতুন যত উদ্যোগই নেওয়া হোক না কেন, রেলের যাত্রীসেবার মান কাঙ্ক্ষিত পর্যায়ে উন্নীত হবে কিনা, সে বিষয়ে সন্দেহ থেকেই যায়। আমরা আশা করি সরকার এ বিষয়গুলো গুরুত্বসহকারে দেখবে এবং সমস্যাগুলো সমাধানে দ্রুত উদ্যোগ গ্রহণ করবে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.