× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গণপরিবহনে নিরাপত্তাহীন নারী যাত্রী দুর্বৃত্তদের শাস্তি দিতে হবে

সম্পাদকীয়

৩০ মে ২০২২, ০০:২৭ এএম

প্রতীকী ছবি

চট্টগ্রামের বাকলিয়ার রাহাত্তারপুল এলাকায় চলন্ত বাসে এক তরুণীর ওপর যে পাশবিক নির্যাতনের চেষ্টা চলেছে, তা আমাদের স্তম্ভিত করে। ১৯ মে রাতে ওই তরুণী চট্টগ্রাম নগরের চান্দগাঁও সিঅ্যান্ডবি এলাকায় কারখানার কাজ শেষে বাসায় ফিরছিলেন। বাসের অন্য যাত্রীরা নেমে গেলে চালকের সহকর্মী বাসের স্টিয়ারিংয়ে গিয়ে বসেন এবং চালক তরুণীকে টেনেহিঁচড়ে পেছনে নিয়ে ধর্ষণের চেষ্টা করেন।

এ সময় তরুণী সর্বশক্তি দিয়ে তাঁকে প্রতিরোধ করেন এবং রাস্তায় যানবাহনে ভিড়ের সুযোগে বাস থেকে নিচে লাফিয়ে পড়েন। রাস্তায় তিনি সংজ্ঞাহীন অবস্থায় পড়ে থাকলে পথচারীরা তাঁকে হাসপাতালে নিয়ে যান। তরুণী সুস্থ হওয়ার পর বিষয়টি জানাজানি হয় এবং বাসের চালক ও তাঁর সহযোগী গ্রেপ্তার হন। ওই তরুণী সাংবাদিকদের বলেন, 'প্রথমে ভয় পেয়েছিলাম। পরে সাহস আসে মনে। বাস থেকে লাফ দেওয়ার আগে চালক ধরে রাখার চেষ্টা করলে আমি তাঁকে বুকে ও মুখে ঘুষি মারি।

এটা হলো যেমন কুকুর, তেমন মুগুর। যখন গণপরিবহন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কেউ তরুণীকে নিরাপত্তা দেয়নি, তখন তিনি নিজেই নিজের নিরাপত্তা নিশ্চিত করেছেন। আমরা তাঁর এই সাহসের তারিফ করি অভিনন্দন জানাই । এ রকম আরও অধিকসংখ্যক নারী প্রতিবাদী ও প্রতিরোধী ভূমিকায় এলে দুর্বৃত্তরা যেমন নিবৃত্ত হবে, তেমনি ঘরে-বাইরে নারী নিরাপদ থাকবেন।

এর আগে গত ২৩ জানুয়ারি সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে যৌন হয়রানির চেষ্টার অভিযোগে ঢাকার আজিমপুর-নতুন বাজার রুটে দেওয়ান পরিবহনের একটি বাসের চালক ও তাঁর সহকারীকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। পরিবহনশ্রমিকেরা তাঁকে ভেতরে রেখে অন্য যাত্রীদের বাস থেকে নামিয়ে দিলে ভুক্তভোগী নিজেকে বাঁচাতে চলন্ত বাস থেকে লাফ দেন। দুটি ঘটনায় দুর্বৃত্তায়নের চরিত্র ও আত্মরক্ষার চেষ্টা প্রায় অভিন্ন।

আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ করছি, সাম্প্রতিক কালে গণ পরিবহনে নারীর প্রতি নিগ্রহ ও হয়রানির ঘটনা বেড়ে গেছে। কয়েক দিন আগে নরসিংদী রেলস্টেশনে এক তরুণীকে হেনস্তা করে কতিপয় দুর্বৃত্ত। সেই ঘটনায় প্রতিবাদ হয়েছে। এ রকম প্রতিটি ঘটনার প্রতিবাদ হওয়া উচিত। ঢাকা, চট্টগ্রাম, মানিকগঞ্জ, টাঙ্গাইলসহ আরও অনেক স্থানে গণপরিবহনে নারী নিগ্রহের ঘটনা ঘটেছে। কিন্তু টাঙ্গাইলের মধুপুরে এক নারী যাত্রীকে ধর্ষণ ও হত্যার ঘটনা ছাড়া অন্যগুলোর বিচার হয়েছে, এমন খবর আমাদের জানা নেই।

এমনিতেই আমাদের গণপরিবহনগুলো নারীবান্ধব নয়। নারী যাত্রীরা প্রায় তাঁদের পোশাক, সহযাত্রী ইত্যাদি নিয়ে নিয়ত হয়রানির শিকার হন। ঢাকা আরবান ট্রান্সপোর্ট ডেভেলপমেন্ট গবেষণা অনুযায়ী, যৌন হয়রানির ভয়ে ২০ দশমিক ৭ শতাংশ নারীই গণপরিবহনে চলাচল বন্ধ করতে শুরু করেছেন।

এসব ঘটনা আমাদের গণপরিবহনে নারী যাত্রীদের নিরাপত্তাহীনতার বিষয়টি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। তাহলে নারী যাত্রীরা কি গণপরিবহনে চলাচল বন্ধ করে দেবেন? গণপরিবহনগুলো কি কেবল পুরুষ যাত্রীদের বহন করবে? তা হতে পারে না।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তরুণী ধর্ষণচেষ্টায় জড়িত দুর্বৃত্ত ও তাঁর সহযোগীকে পাকড়াও করেছে, এ জন্য তাদের ধন্যবাদ জানাই। এখন দেখার বিষয় এই দুর্বৃত্তরা শাস্তি পায় কি না।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.