× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জাবিতে একটি আসনের জন্য লড়বেন ১৫০ জন শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

২০ জুন ২০২২, ১১:০১ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির জন্য এক হাজার ৮৮৮টি আসনের বিপরীতে জমা পড়েছে দুই লাখ ৮৪ হাজার ৬০৫টি আবেদন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে আসন্ন ভর্তি পরীক্ষায় প্রতিদ্বন্দ্বিতা করবেন ১৫০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। 

সবচেয়ে বেশি ৮৭ হাজার ৭২৮ টি আবেদন জমা পড়েছে ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) এবং সবচেয়ে কম ১৮ হাজার ৭২১ টি আবেদন জমা পড়েছে ‘ই’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ))

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্য সচিব আবু হাসান এই তথ্য নিশ্চিত করেন।

এর আগে গত ১৮ মে থেকে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়ে ১৬ জুন মধ্যরাতে শেষ হয়।

আবু হাসান বলেন, এবছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন শেষে গত ১৯ জুন পর্যন্ত দুই লাখ ৮৪ হাজার ৬০৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী নির্ধারিত ফি পরিশোধ করেছেন। 

তিনি আরো বলেন, এবছর মোট পাঁচটি ইউনিটের অধীনে ৩৪টি বিভাগ ও তিনটি ইন্সটিটিউটের ভর্তি পরীক্ষা হবে।  ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ৭৬ হাজার ৩৭৯, ‘বি’  ইউনিটে (সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) ৪৮ হাজার ৩৪৭, ‘সি’ ইউনিটে  (কলা ও মানবিক অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইন্সটিটিউট) ৫৩ হাজার ৪৩০, ‘ডি’ ইউনিটে ( জীববিজ্ঞান অনুষদ) ৮৭ হাজার ৭২৮ এবং ‘ই’ ইউনিটে ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছে।

ভর্তি পরীক্ষা কবে নাগাদ হতে পারে এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমরা ভর্তি পরীক্ষার আবেদনের বিজ্ঞপ্তিতে জানানো তারিখ অর্থাৎ ৩১ জুলাই থেকে ১১ আগস্টের মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হবে।  তবে কোন দিন কোন ইউনিটের পরীক্ষা হবে তা পরবর্তী মিটিংয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.