× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নবীনগরে ৮১টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ

নবীনগর প্রতিনিধি

১৮ জানুয়ারি ২০২২, ০৪:৪৭ এএম

প্রাথমিক বিদ্যালয়ে শিশুর শতভাগ ভর্তি নিশ্চিত করে, ঝড়েপড়া শিক্ষার্থীর হার হ্রাস, শিশুর মানসিক বিকাশ, শিক্ষায় প্রবেশাধিকার, উচ্চশিক্ষা ও পরিপূর্ণ উন্নতির ধারবাহিকতার মাধ্যমে সামাজিক বৈষম্য হ্রাস করা এবং শিশুবান্ধব শিক্ষা গ্রহণের পরিবেশ নিশ্চিতসহ শিক্ষার মান বৃদ্ধি করতে তিন প্রকল্পের মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলাতে ৮১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন দৃষ্টিনন্দন ভবন নির্মাণের কাজ প্রায় শেষের পথে। দৃষ্টিনন্দন এ ভবন নিয়ে আলোড়ন সৃষ্টি হয়েছে এলাকায়।

উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা যায়, ২০১৯-২০/২০২০-২১ অর্থবছরে চাহিদা ভিত্তিক সরকারী প্রাথমিক বিদ্যালয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প (১ম পর্যায়) এর আওতায় ৫২টি এবং চাহিদা ভিত্তিক নতুন জাতীয়করন সরকারী প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্প (১ম পর্যায়) এর আওতায় ১৭টি, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী (পিইডিপি৪) এর আওতায় ১২টি, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দৃষ্টিনন্দন ও আধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন ভবনগুলো ৫৮কোটি ৬৭ লক্ষ টাকা ব্যয়ে নির্মাণের কাজ চলছে। এরই মধ্যে ৬৬টি বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। ভবনগুলো ইতোমধ্যে স্কুল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।১৫টি বিদ্যালয়ের কাজ চলমান রয়েছে, দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে ১৪টি।

এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনের সংসদ-সদস্য মোহাম্মদ এবাদুল করিম বুলবুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের গণমুখী কার্যক্রমের ফলে দেশ বিভিন্ন খাতে অভূতপূর্ব সামাজিক ও অর্থনৈতিক উন্নতি হয়েছে। শিক্ষা ক্ষেত্রে ঘটে গেছে বিপ্লব, যা আজ সর্বত্র দৃশ্যমান। তিনি দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করে ছাত্রছাত্রীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বই বিতরণ করছেন, যা পৃথিবীতে নজিরবিহীন। দেশ এখন সমৃদ্ধির পথে।

এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) নবীনগর উপজেলা উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, মুজিব শতবর্ষে উন্নত পরিবেশে শিক্ষাদানের বিষয় বিবেচনায় রেখে বিদ্যালয়ের ভবন আধুনিক ডিজাইনে দৃষ্টিনন্দন করে নির্মাণ করা হয়েছে। দৃষ্টিনন্দন নতুন ভবন নির্মাণের ফলে শিশুরা বিদ্যালয়মুখী হবে। প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষার্থীদের উপস্থিতির হারও বৃদ্ধি পাবে। স্কুল ভবনগুলোর মধ্যে রয়েছে শিশুদের জন্য নিরাপদ পানি সরবরাহ, অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ, সংযোগ সড়ক, ড্রেনেজ ব্যবস্থা, চিলড্রেন’স প্লে-কর্নার, অগ্নিপ্রতিরোধক ব্যবস্থা, দেয়াল সাজসজ্জাকরণ সহ নানা উপকরন। প্রতিটি ক্লাস রুমে ৪০ জন করে শিক্ষার্থীর বসার আসন ব্যবস্থা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.