× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দ্বাদশ আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১৯ এএম

দেশের বিভিন্ন ইংরেজি মাধ্যম ও ইংরেজি ভার্শন স্কুলের বিপুলসংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে মহাড়ম্বরে অনুষ্ঠিত হলো ‘ইন্টারন্যাশনাল হোপ স্কুল-বাংলাদেশ’ আয়োজিত ‘আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড ২০২৩’।

শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত রাজধানীর উত্তরায় অবস্থিত স্কুল প্রাঙ্গণে এবারের এই দ্বাদশ আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। এতে সারাদেশের ৭০ টি স্কুলের ৯০ টি শাখার দেড় হাজারেও বেশি শিক্ষার্থীর অংশগ্রহণ করে।

বসন্তের পেলবসকালে রাজধানীর উত্তরায় অবস্থিত ‘ইন্টারন্যাশনাল হোপ স্কুল- বাংলাদেশ’ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় উদ্বোধনী অনুষ্ঠান। যথাযথ নিয়মে অলিম্পিয়াডে অংশ নেওয়া শিক্ষার্থী-শিক্ষক, বিভিন্ন প্রতিযোগীতার বিচারক এবং উপদেষ্টাবৃন্দের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় এই উদ্বোধনী আয়োজন।

পরে উদ্বোধনী আলোচনায় ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন বলেন, প্রতি বছরের ধারাবাহিকতায় এ বছরও বাংলা ভাষা চর্চার এই প্রতিযোগিতার আয়োজন করতে পেরে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আনন্দিত ও গর্বিত। সফল ভাবে এক যুগ ধরে এই প্রতিযোগিতার আয়োজন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।

তিনি বলেন, এই প্রতিযোগিতার মাধ্যমে দেশের ইংরেজি মাধ্যম ও ইংরেজি ভার্শন স্কুলগুলো ভাষার মাসে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। ভাষার মাসে বাংলা ভাষা নিয়ে ইংরেজি মাধ্যম স্কুলের অনুষ্ঠানমালায় এটিই দেশের সবচেয়ে বড় আয়োজন। বাংলা ভাষা ও সংস্কৃতিচর্চায় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরাও এখন অনেক অগ্রসর, বাংলা অলিম্পিয়াড এটাই প্রমাণ করে।

বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান বলেন, ‘ভাষার মাস ফেব্রুয়ারিতে বাংলা অলিম্পিয়াড দেশের সবচেয়ে উল্লেখযোগ্য অনুষ্ঠান। গত এক যুগ ধরে আয়োজিত বাংলা অলিম্পিয়াড দেশের ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জীবন ও দৃষ্টিভঙ্গি পাল্টে দিয়েছে। বাংলা ভাষা ও সংস্কৃতির প্রতি তাদের যে ভীতি ও বিতৃষ্ণা ছিল, সেটা বাংলা অলিম্পিয়াডের মাধ্যমে অনেকটাই কেটে গেছে।

তিনি আরও বলেন, করোনা ভাইরাসের কারণে গত দুই বছর বাংলা অলিম্পিয়াডের আয়োজন কিছুটা বিঘ্নিত হলেও আমাদের দমিয়ে রাখতে পারে নি। আমরা অনলাইনে প্রতিযোগিতার আয়োজন করেছি এবং অনলাইনেও সহস্রাধিক শিক্ষার্থীর ব্যাপক অংশগ্রহণ ছিল। করোনার দুই বছর পর এবার সশরীরে স্কুল প্রাঙ্গণে বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। এবার শিক্ষার্থীদের অংশগ্রহণ আগের চেয়ে সংখ্যায় বেশি এবং স্বতঃস্ফূর্ত।’

এ উদ্বোধনী আয়োজন শেষে শুরু হয় এবারের এ আয়োজনের মূল অনুষ্ঠান। এতে দেশের বিভিন্ন স্কুলের প্রতিযোগীরা- রচনা লেখা, আবৃত্তি, নাচ, গান, অঙ্কন, কুইজ এবং উপস্থিত বক্তৃতা বিষয়ে বয়সভেদে বিভিন্ন ক্যাটাগরিতে প্রতিযোগিতা করে। আয়োজক কর্তৃপক্ষ জানায়- আগামী ১১ মার্চ রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বাংলা অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

অন্যান্য বারের মতো এ বছরও এ প্রতিযোগিতার বিচারক হিসেবে ছিলেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ-লেখক ও শিল্পীবৃন্দ। এর মধ্যে সম্প্রতি একুশে পদকজয়ী শিল্পী মনোরঞ্জন ঘোষাল, আবৃত্তিশিল্পী ডালিয়া আহমেদ, শিমুল মুস্তাফা, মাহিদুল ইসলাম, রূপা চক্রবর্তী, রেজিনা ওয়ালী লীনা, নৃত্যশিল্পী লায়লা হাসান, সঙ্গীতশিল্পী চন্দনা মজুমদার, কিরণচন্দ্র রায়, প্রিয়াঙ্কা গোপ, সরকারি সঙ্গীত কলেজের শিক্ষক কমল খালিদ, ইউনুসুর রহমান, নৃত্যশিল্পী সাজু আহমেদ, সামিনা হোসেন প্রিমা প্রমুখ।

প্রসঙ্গত, ১৯৯৬ সালে ইন্টারন্যাশনাল হোপ স্কুল- বাংলাদেশ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই পড়াশোনার পাশাপাশি এই স্কুলটি সাংস্কৃতিক ও বুদ্ধিভিত্তিক চর্চায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশীয় সংস্কৃতির সাথে শিক্ষার্থীদের সংশ্লিষ্টতা বাড়াতে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা এবং অনুষ্ঠানের আয়োজন করে আসছে। স্কুলটির তেমনই এক আয়োজন ‘আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড’, যে আয়োজনটি এবার সাফল্যের সঙ্গে এক যুগ অতিক্রম করলো। এছাড়াও স্কুলটির শিক্ষার্থীরা- খেলাধুলা, বিজ্ঞানসহ নানা বিষয়ে নানা আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে দেশের জন্য সম্মান বয়ে এনেছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.